শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বে ১০ কোটিরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ৭:৫১ পিএম

যুদ্ধ এবং নিপীড়নের কারণে ১০ কোটিরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। সংখ্যাটি এই প্রথমবারের মতো ভয়াবহ মাইলফলক স্পর্শ করেছে।

বৃহস্পতিবার প্রকাশিত জাতিসংঘের শরণার্থী সংস্থার গ্লোবাল ট্রেন্ডস রিপোর্টের অনেক হতাশাজনক পরিসংখ্যানের মধ্যে এই সংখ্যাটি মাত্র একটি। প্রতিবেদনটি দেখায় যে, গত দশ বছরে বিশ্বব্যাপী বাস্তুচ্যুত মানুষের সংখ্যা বেড়েছে, যা ২০২১ সালের শেষ নাগাদ ৮ কোটি ৯৩ লাখে পৌঁছেছে - ২০০১ সালের তুলনায় যা দ্বিগুণেরও বেশি।

গত বছর থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে, মূলত এটি রাশিয়ার আক্রমণের কারণে ইউক্রেনের পাশাপাশি তালেবানের আফগানিস্তান দখল এবং ইথিওপিয়ায় গৃহযুদ্ধের ফলাফল। রাশিয়ার আক্রমণের আগে, বেশিরভাগ শরণার্থী সিরিয়া, ভেনিজুয়েলা এবং আফগানিস্তান থেকে এসেছিল। যারা বিদেশে পালিয়েছে তাদের নিম্ন ও মধ্যম আয়ের দেশে যাওয়ার প্রবণতা ছিল।

তুরস্ক, উগান্ডা এবং পাকিস্তান বিশ্বের বেশিরভাগ শরণার্থীকে আশ্রয় দিয়েছে। কিন্তু বিশ্বব্যাপী আরও অনেক মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত: যাদের সংখ্যা প্রায় ৫ কোটি ৩২ লাখ। এটি ইউক্রেনীয়দের ক্ষেত্রেও সত্য। প্রায় ৪৯ লাখ ইউক্রেনীয় অন্যান্য ইউরোপীয় দেশগুলোতে শরণার্থী হিসাবে নিবন্ধিত হয়েছে, তবে বাস্তুচ্যুত হয়েছে ৮০ লাখেরও বেশি মানুষ। সূত্র: দ্য ইকোনমিস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন