শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এক ব্যক্তির সুবিধার জন্য বন্যার পানিতে ডুবছে দেশের উত্তরপূর্বাঞ্চল, সংবাদ সম্মেলনে সিলেট জেলা বিএনপি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২২, ৬:০২ পিএম

বৃহত্তর সিলেটে ভয়াল বন্যার কারণ শুধুমাত্র একজন ব্যাক্তির সুবিধার জন্যই পানিতে ডুবছে দেশের উত্তরপূর্বাঞ্চলের বিশাল জনগোষ্টিকে, এক সংবাদ সম্মেলন করে এমন দাবী করেছে আজ (বুধবার) সিলেট জেলা বিএনপি। অথচ সরকার ও আওয়ামী লীগ বলছে- এটি প্রাকৃতিক বন্যা। আসলে এটি প্রাকৃতিক বন্যা নয়। এটি মানবসৃষ্ট বন্যা। আমরা গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি যে, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা কিশোরগঞ্জ জেলায় বন্যার মূল কারণ রাষ্ট্রপতি আব্দুল হামিদের বাড়ীতে যাতায়াতের জন্য হাওয়রের বুক চিরে নির্মিত ৮৭৫ কোটি টাকা ব্যয়ে অপরিকল্পিত ভাবে ৭৭ কিলোমিটার রাস্তা। এরমধ্যে হাওরাঞ্চলে রয়েছে ৩০ কিলোমিটার বাঁধ।

পরিবেশবিজ্ঞানী ও পানিসম্পদ বিশেষজ্ঞ যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার লক হ্যাভেন বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক মো. খালেকুজ্জামান সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক নির্মাণের আগে যথাযথ পরিবেশগত সমীক্ষা চালানো হয়নি। এছাড়া সংবাদ সম্মেলনে আওয়ামী সরকারের অপরকল্পিত উন্নয়নকেও দায়ী করছে সিলেট জেলা বিএনপি। পাশাপাশি বন্যার ভয়াবহতা অস্বীকার করে বন্যার্তদের সঙ্গে সরকার দলীয় নেতাদের ঠাট্রা করার অভিযোগও করছে জেলা বিএনপি। এছাড়া চলমান দুর্যোগের সময় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে সরকারের আড়ম্বর অনুষ্ঠানের আয়োজন করাকেও বন্যাকবলিত সিলেটের সঙ্গে রসিকতার নামান্তর বলে উল্লেখ করছেন তারা।

আজ (২২ জুন) দুপুরে সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করে সাংবাদিকদের সামনে এসব বক্তব্য তুলে ধরেন জেলা বিএনপির নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইযুম চৌধুরী। তিনি বলেন, সিলেটের মানুষ যখন অসহায় হয়ে কান্না করছেন, বিএনপির নেতাকর্মীরা যখন পানি ডিঙ্গিয়ে মানুষের পাশে থাকার চেষ্টা করছেন, ঠিক তখন দেশের সবচেয়ে দায়িত্বশীল ব্যক্তি বন্যায় বিএনপির কর্মতৎপরতা নিয়ে ঠাট্টা করছেন। অথচ দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশে সিলেট জেলা বিএনপি ও অঙ্গ-সহযােগী সংগঠনের নেতাকর্মীদের নিয়ে বন্যার শুরু থেকেই প্রত্যন্ত অঞ্চলের বানবাসিদের দ্বারে দ্বারে আমরা যাচ্ছি, সাধ্যমতো নগদ অর্থ এবং তৈরি করা খাবার ও বিশুদ্ধ পানি বিতরণ করছে। কেন্দ্রীয় নেতৃবৃন্দ এ বিষয়ে আমাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। আমরা গতকাল (মঙ্গলবার) পর্যন্ত সিলেট জেলার ১৩টি উপজেলায় ৩৬ হাজার ২ শত পরিবারকে ত্রাণ ও শুকনো খাবার, ১ লক্ষ ৯৩ হাজার জনকে তৈরি করা খাবার ও বিশুদ্ধ পানি এবং ১১ হাজার ৩ শত পরিবারকে নগদ আর্থিক সহায়তা প্রদান করেছি। এই পরিমাণ সময়ে সময়ে আরো বাড়বে। তারপরও যখন প্রধানমন্ত্রী বিএনপির এসব কার্যক্রম দেখতে পান না তখন তা দেখার দায়িত্ব সিলেটবাসীসহ দেশবাসীর কাছে ছেড়ে দিলাম।

‘সিলেটের বন্যা প্রাকৃতিক নয়- মানবসৃষ্ট’ উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয় বিশেষজ্ঞদের মতে- কিশোরগঞ্জ-নেত্রকোনা থেকে শুরু করে সিলেট (সুরমা) বেসিন বাংলাদেশের অন্যতম বৃহৎ প্লাবনভূমি। এই ভূমি দিয়ে পূর্ব ভারতের নদী ও বৃষ্টির পানি নেমে আসে। কিন্তু রাষ্ট্রপতি আব্দুল হামিদের বাড়িতে যাতায়াতের জন্য নির্মিত এই সড়কের কারণে ঢলের পানি হাওর থেকে নদীতে নামতে পারে না। বিশেষজ্ঞদের বক্তব্য- হাওরের বৈশিষ্ট্য হলো, জলের অবাধ প্রবাহ। কিন্তু ভুল সড়ক, ভুল বাঁধ আর অবকাঠামো নির্মাণের প্রতিক্রিয়ায় পানি নামতে পারছে না বলে সহনশীল বন্যা দুঃসহ হয়ে উঠেছে। আর মড়ার উপর খাঁড়ার ঘা হয়েছে উজানে ভারতের তৈরি অজস্র বাঁধ-জলাধার, অজস্র ব্যারাজ, জলবিদ্যুৎকেন্দ্র ও অলকাঠামো। এসবের কারণে নদী আর পলি বইতে পারছে না। পলি বইতে না পারলে পানিও বওয়া কঠিন হয় নদীর তলদেশ উঁচু হয়ে যাওয়ায়। ফলে নদী পানি উৎরে দিচ্ছে, অস্বাভাবিক বন্যা হচ্ছে। অবস্থা হয়েছে এমন, ভারতের উজানে বন্যা ১০ দিন চললে বাংলাদেশে চলে মাসের বেশি দিন। ভারতীয় নদী বিশেষজ্ঞ প্রশান্ত মহলানবীশ সেই ১৯২৭ সালেই বলেছিলেন, বাঁধের ফলাফল হিসেবে তলানি জমে নদী তল ধীরে ধীরে ওপরে উঠে আসবে। সে সময়ের এক বড় বন্যা ছিল ১৯৪৩ সালের দামোদরের বন্যা। পবন দাস বাউলের গাওয়া বিখ্যাত গান, ‘বসুন্ধরার বুকে বরষারই ধারা, তারা ভরা হাহাকার’ সে বন্যা নিয়েই তৈরি করেছিলেন কোনো অজ্ঞাত শিল্পী। ওই সময় ‘ম্যানচেস্টার গার্ডিয়ান’ লিখেছিল, ‘বন্যার জন্য দায়ী নদ-নদী নয়, অতিবৃষ্টি নয়, দায়ী ব্রিটিশের তৈরি রেলপথ’। জলকে বাঁধ দিয়ে ঘিরে রাখা এবং সেই বাঁধ ভেঙে পড়ার ঘটনার সঙ্গে মিলিয়ে নিন হাওরে সড়ক নির্মাণ করার ঘটনাকে। এখন সরকারের তরফ থেকে বলা হচ্ছে, বন্যার পানি নামাতে প্রয়োজনে সড়ক কেটে দিন। কাটবেনই যদি তবে বানিয়েছিলেন কেন? বানালেনই যদি তবে ঘন ঘন কালভার্ট করেননি কেন? এছাড়া তারা বলেন, দেশ ভরে গেছে ক্ষতিকর ও অপ্রয়োজনীয় পৌর্তিক কাজ দিয়ে। এই ভূমিতে যত হাজার কোটি টাকার উন্নয়নই ঢালা হোক, তা হয় নিজে ভেসে যাবে, নাহয় লাখো মানুষকে ভাসাবে।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপি বলে- ২০১৭ সালে হাওরের বাঁধ ভেঙে পড়ার জন্য পানি উন্নয়ন বোর্ড ইঁদুরকে দায়ী করেছিল। অথচ সরকারি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উঠে এসেছিল, পাউবোর অনিয়ম আর ঠিকাদারদের দুর্নীতির । স্থানীয় যুবলীগ নেতা এক আটকও করা হয়েছিল বিমানবন্দর থেকে। এখন সবাই নিশ্চুপ। সিলেটের বন্যার প্রকৃত পরিস্থিতি প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রের দায়িত্বশীলদের কাছে পৌঁছানো হচ্ছে না অভিযোগ করে জেলা বিএনপির সভাপতি বলেন, সিলেটে বন্যায় ক্ষয়ক্ষতির হিসাব যেটি সরকারিভাবে দেয়া হয়েছে বাস্তবতা তার চেয়ে ভিন্ন। বাস্তবে সিলেটের অবস্থা আরো ভয়াবহ।

গতকাল (মঙ্গলবার) প্রধানমন্ত্রীর মতবিনিময় সভায় আওয়ামী লীগের এক নেতা সাংবাদিকদের উপর ক্ষোভ ঝেড়ে প্রধানমন্ত্রীর কাছে নালিশ করেছেন- 'সাংবাদিকরা বন্যার যে ভয়াবহতা প্রচার করেছেন সিলেটে নাকি তার কিছুই হয়নি। জনবিচ্ছিন্ন হয়ে তারা এখন সাংবাদিকদের উপরও ক্ষেপেছেন। কারন সাংবাদিকরা সিলেটের প্রকৃত অবস্থা গণমাধ্যমে তুলে ধরেছেন। কারণ- তারা সংবাদপত্র ও বাকস্বাধীনতায় বিশ্বাস করেন না। বিভিন্ন গণমাধ্যমে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের দপ্তরের তথ্যমতে- এই অঞ্চলে চলতি বন্যায় এ পর্যন্ত পানিতে ডুবে এবং পাহাড় ধসে ২৩ জনের প্রাণহানী হয়েছে। আমাদের প্রশ্ন হচ্ছে- আর কত প্রাণহানী হলে আওয়ামী লীগের দৃষ্টিতে পরিস্থিতি ভয়াবহ হবে ? পদ্মা সেতু উদ্বোধনের নামে কোটি কোটি টাকা অপচয় করা হচ্ছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়- প্রধানমন্ত্রী সিলেটে এসে বলেছেন, সিলেট নিম্নাঞ্চল তাই আর কোনো উচুরাস্তা নির্মাণ করা হবে না। এখানে ফ্লাইওভার ও এলিভেটেট এক্সপ্রেস নির্মাণ করা হবে। এটি আসলে একটি মেগা প্রকল্পের নামে মেগা দুর্নীতির সুযোগ তৈরি করা। কারণ- পদ্মাসেতুর অর্থায়ন থেকে দুর্নীতির কারণে বিশ্বব্যাংক অর্থায়ন করা থেকে সরে গিয়েছিল। আর আওয়ামী লীগ নিজেদের দুর্নীতি ঢাকতে গিয়ে পদ্মা সেতু করার জন্য দেশের অর্থনীতিকে তলানিতে নিয়ে এসেছে। বার বার ব্যায় বাড়িযে এখান থেকে আওয়ামী লীগ নেতারা শত শত কোটি টাকা লুটপাট করেছেন। এখন সিলেটকে বিক্রি করে তারা মেগা প্রকল্পের নামে হাজার হাজার কোটি টাকা লুটপাটের পাঁয়তারা করছে তারা। দেশের একটি বৃহত্তর অঞ্চল যখন পানির নিচে তলিয়ে আছে, প্রতিনিয়ত যখন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে, নৌকার অভাবে পানিবন্দি মানুষদের উদ্ধা করা যাচ্ছে না, বানভাসি মানুষ খাবার পাচ্ছে না, বিশুদ্ধ পানি পাচ্ছে না, প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছে না, তখন সরকার পদ্মা সেতু উদ্বোধনের নামে কোটি কোটি টাকা খরচ করে বিদেশি শিল্পীদের এনে অনুষ্ঠানের নামে পানিবন্দী মানুষদের সাথে করতে যাচ্ছে নতুন এক উপহাস।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপি বন্যা থেকে সিলেটের চিরস্থায়ী মুক্তি পাওয়ার জন্য স্থায়ী বাঁধ নির্মাণ, দুর্গতদের দীর্ঘমেয়াদী খাদ্য সহায়তা প্রদানপূর্বক পুনর্বাসনের ব্যবস্থা, বন্যার কারণ খুঁজে বের করে নদী ড্রেজিংসহ দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে সরকারের প্রতি দাবি জানায় জেলা বিএনপি

সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রধানমন্ত্রী ও তার দল আওয়ামী লীগের নেতৃবৃন্দকে ‘চোখ থেকে রঙ্গিন চশমা এবং কানের তালা খুলে’ জনগণের দুঃখ-দুর্দশা ‘উপলব্ধি’র পরামর্শ দেয় সিলেট জেলা বিএনপি। সংবাদ সম্মেলনে, সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট জেলা বিএনপিসাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী, জেলা বিএনপি নেতা এডভোকেট আশিক উদ্দিন, মাহবুবুর রব চৌধুরী ফয়সল, ইসতিয়াক আহমদ সিদ্দিকী, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, জেলা বিএনপি নেতা মাহবুবুল হক চৌধুরী, এডভোকেট সাঈদ আহমদ, কোহিনুর আহমদ, এডভোকেট মুজিবুর রহমান, রফিকুল ইসলাম শাহপরান, এডভোকেট আল আসলাম মুমিন, সাকিল মোর্শেদ,এডভোকেট মোস্তাক আহমদ, সিলেট জেলা যুদলের সদস্য সচিব মকসুদ আহমদ মকসুদ, সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব দেওয়ান জাকির হোসেন খান, মহানগর স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব আজিজুল হোসেন আজিজ, মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী আহসান, সিলেট জেলা জাসাসের সদস্য সচিব রায়হান এইচ খান, মাহবুব আলম,ছাত্রদল নেতা আব্দস সালাম টিপু , মনিরুল ইসলাম তুরন,হাজি পাবেল, আল মামুন, রায়হানুল হক, শামসুর রহমান সুজা, মাহবুব আহমদ চৌধুরী, নাজিম উদ্দিন, আং করিম জুনাক, হারুনুর রশিদ,হুমায়ুন আহমদ, আজমল হোসেন অপু আবুল কাসেম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন