বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

খাগড়াছড়িতে ৭টি তক্ষকসহ আটক ১

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১২:০০ এএম

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বন বিভাগ ও যৌথবাহিনীর অভিযানে ৭টি তক্ষকসহ এক পাচারকারীকে আটক করা হয়েছে।
গত শুক্রবার রাত ১০টার দিকে বন বিভাগ ও যৌথবাহিনীর অভিযানে পৌরসভার রসুলপুর গ্রামের ইসলাক মীরের ছেলে মো. রুবেলের কাছ থেকে ৭টি তক্ষক উদ্ধার করা হয়। মাটিরাঙ্গা বন বিভাগের ফরেস্টার মো. রোকনুজ্জামান বাদী হয়ে খাগড়াছড়ি চীফ জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট সেজুতি জান্নাতের আদালতে আসামির বিরুদ্ধে মামলা দায়ের করেন। ম্যাজিস্ট্রেট সেজুতি জান্নাত আসামিকে অবৈধভাবে তক্ষক (বন্যপ্রাণি) ধরা ও পাচারের অপচেষ্টা জনিত অপরাধে বন্যপ্রাণি সংরক্ষন ও নিরাপওা আইন শাস্তিযোগ্য অপরাধের কারণে জেলহাজতে প্রেরণ করেন। পরে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও বন বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে তক্ষকগুলো অবমুক্ত করা হয়েছে।
মাটিরাঙ্গা বন বিভাগের কর্মকর্তা জিএম আলমগীর হোসেন জানান, তক্ষক গিরগিটি প্রজাতির নির্বিষ নিরীহ বন্যপ্রাণি। সাধারণত পুরাতন বাড়ির ইটের দেয়াল, ফাঁক-ফোঁকর ও বয়স্ক গাছে বসবাস করে। বর্তমানে তক্ষকের দাম ও তক্ষক দিয়ে তৈরি ওষুধ নিয়ে ব্যাপক গুজব ছড়ানো হয়েছে।
এক শ্রেণির লোক এই গুজবে বিশ্বাস করে রাতারাতি ধনী হবার স্বপ্নে তক্ষক শিকারে নেমেছে। এসব অসাধু ব্যক্তির জন্য দেশের জীববৈচিত্য হুমকির মুখে। প্রাণিগুলো রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন