সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

পদ্মা সেতুর উদ্বোধনে সারা দেশে উৎসব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০২২, ১২:০০ এএম

স্বপ্নের পদ্মা সেতুর দ্বার উম্মোচিত হয়েছে। গতকাল সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু উদ্বোধন করেন। পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সারাদেশে উৎসবের আয়োজন করা হয়। দেশের বিভিন্ন প্রান্তে মানুষ সামিল হয় এ আনন্দ উৎসবে। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবরে :
চট্টগ্রাম ব্যুরো জানায়, ঢেউ যেন আছড়ে পড়ে চট্টগ্রামেও। চট্টগ্রামবাসীর চোখ ছিল টেলিভিশন আর সড়কের মোড়ে মোড়ে বড় পর্দায়। সর্বত্রই উৎসবের আমেজ। অনুষ্ঠান নগরবাসী সরাসরি উপভোগ করার সুবিধার্থে ৮টি পয়েন্টে বড় পর্দায় দেখানোর ব্যবস্থা করে মহানগর আ. লীগ। চট্টগ্রাম বিভাগ ও জেলা প্রশাসনের উদ্যোগে এম এ আজিজ স্টেডিয়াম এলাকায় দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিল আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শন ও কনসার্ট। বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে ও জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) মো. বদিউল আলমের সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।
সিলেট ব্যুরো জানায়, ভয়াবহ বন্যা কবলে সিলেটে। সিলেট অঞ্চলে কোনো অনুষ্ঠান না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। জেলা প্রশাসকের সভাপতিত্বে এক সভায় বন্যা পরিস্থিতিতে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সিলেট অঞ্চলে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান বাতিল করা হয়। জেলা প্রশাসক মো. মজিবর রহমা জানান, উপলক্ষ্যে সাংস্কৃতিক অনুষ্ঠান, আতশবাজিসহ বর্ণাঢ্য উৎসবের আয়োজনের প্রস্তুতি নেয়া হয়েছিল সিলেটে। কিন্তু বন্যা পরিস্থিতির কারণে তা বাতিল করা হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, জেলার মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে কয়েক হাজার মানুষের সমাবেশের আয়োজন করে জেলা প্রশাসন। নগরীর সাহেব বাজার বড় মসজিদের সামনে সমাবেশ করে মহানগর আ.লীগ। অনুষ্ঠানে মিষ্টি বিতরণ করা হয়। স্টেডিয়ামে হাজির হন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ, পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আবদুল বাতেনসহ অন্যান্য দফতরের কর্মকর্তারা।
বগুড়া ব্যুরো জানায়, দিনটি উদযাপনে জেলা প্রশাসনের আয়োজনে আলতাফুন্নেছা খেলার মাঠে উদ্বোধনী অনুষ্ঠান বিটিভির মাধ্যমে বড় পর্দায় দেখানো হয়। গতকাল বেলা ১২টায় বেলুন, ফেস্টুন, শান্তির প্রতীক পায়রা উড়িয়ে উদযাপন করা হয়। প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠানে জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা আ. লীগের সভাপতি মজিবুর রহমান মজনু ও সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু উপস্থিত ছিলেন।
খুলনা ব্যুরো জানায়, বাঁধভাঙ্গা উচ্ছ্বাসে খুলনায় উদযাপন হয়। গতকাল সকালে উদ্বোধনের জাতীয় অনুষ্ঠানমালা খুলনা জেলা স্টেডিয়ামে বড় পর্দায় সরাসরি প্রদর্শন করা হয়। জেলায় নানা রঙের বেলুন উড়িয়ে মুহুর্তটি উদযাপন করা হয়। জেলা স্টেডিয়ামে মেয়র তালুকদার আব্দুল খালেক, ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা, রেঞ্জ ডিআইজি ড. খ. মহিদ উদ্দিনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, উপজেলার ইছাপুরে উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শ্রেষ্ঠ উপহার হিসেবে দিয়েছেন স্বাধীনতা, আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রেষ্ঠ উপহার হিসেবে দিয়েছেন পদ্মা সেতু।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, প্রশাসনের উদ্যোগে জেলা শহরকে সাজানো হয় নবরূপে। ব্যানার ফেস্টুনে সাটানো হয় বিভিন্ন সড়ক ও গুরুত্বপূর্ণ স্থান। নোমানী ময়দানে উদ্বোধনের ভিডিও সরাসরি প্রদর্শনের ব্যাবস্থা করা হয়। জেলা প্রশাসক ড. আশরফিুল আলমের সভাপতিত্বে পুলিশ সপার জহিরুল ইসলামসহ সকল শ্রেণী পেশার মানুষ অংশ নেন।
স্টাফ রির্পোটার, গাইবান্ধা থেকে জানান, জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে হল রুমে সমাবেশ, থিম সং পরিবেশন, বিটিভি’র মাধ্যমে সরাসরি সম্প্রচার অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. অলিউর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তরা।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, মাহেন্দ্রক্ষণ উদযাপনে গতকাল সকালে জেলা প্রশাসনের আয়োজনে সকল শ্রেণী পেশার মানুষের অংশগ্রহণে শহরের বঙ্গবন্ধু স্কয়ার থেকে ঢাক-ঢোল, ব্যানার, ফেস্টুনসহ একটি আনন্দ র‌্যালি বের করা হয়।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, জেলা প্রশাসনরে উদ্যোগে পটুয়াখালী সার্কিট হাউজ সংলগ্ন পুকুরে নির্মিত হয়ছে রেপ্লিকা বাসের সেতু। নির্মাণ শেষে সন্ধ্যায় আলোকতি হলে শত শত নারী-পুরুষ তাদের পরিবার পরজিন নিয়ে ভিড় করেন র্সাকটি হাউজ পকুর পাড়ে ।
পিরোজপুর জেলা সংবাদদাতা জানান, পিরোজপুর জেলা প্রশাসনের আয়োজনে গতকাল সকাল ১০টায় শহর ও শহরতলির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারিদের অংশ গ্রহণে র‌্যালি বের করা হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা ষ্টেডিয়ামে গিয়ে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মো. জাহেদুর রহমানসহ, বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারি।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, জেলাতে মেতে উঠেছে সর্বস্তরের মানুষ। প্রশাসনে আয়োজনে গতকাল সকাল ৯টায় শহরের নওজোয়ান মাঠ থেকে শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মুক্তির মোড় গিয়ে শেষ হয়। শোভাযাত্রাটির নেতৃত্ব দেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।
নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, জেলাতে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে জেলা প্রশাসনের উদ্যোগে মোক্তারপাড়ার মুক্ত মঞ্চে বিশাল প্যান্ডেল নির্মাণ করা হয়। প্যান্ডেলের আশপাশে ও জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড় গুলোতে বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেতুর ব্যানার টানানো হয়।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, জেলায় দিনব্যাপী উৎসবের আয়োজন করা হয়। সকাল ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখ থেকে শোভাযাত্রা বের হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসক মো. জোহর আলী শোভাযাত্রার নেতৃত্ব দেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান, সারাদেশের মত উত্তরাঞ্চলের জেলা শহর নাটোরেও উদযাপিত হয়েছে এই উৎসব। এ উপলক্ষে গতকাল সকাল ৯টায় জেলা প্রশাসনের আয়োজনে শহরের কানাইখালী মাঠ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এতে উপস্থিত ছিলেন, নাটোর-৪ আসনের সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস।
চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান প্রশাসক কার্যালয় চত্বর থেকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক আমিনুল ইসলাম খানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদিক্ষণ শেষে টাউন ফুটবল মাঠে গিয়ে শেষ হয়। এরপর জেলা প্রশাসনের আয়োজনে টাউন ফুটবল মাঠে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলা প্রসাশক মোহামম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খানের নেতৃত্বে সকাল ৯টার দিকে মানিকগঞ্জ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।
পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে পার্বতীপুর উপজেলা আ.লীগের আয়োজনে শোভাযাত্রায় শিক্ষক, শিক্ষার্থী ও ব্যবসায়ি এবং উপজেলার সর্বস্তরের হাজার হাজার নারী-পুরুষ শোভা যাত্রায় অংশ গ্রহণ করেন।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ীতে শোভাযাত্রা করেছে ফুলবাড়ী থানা পুলিশ। জেলা পুলিশ সুপার আনোয়ার হোসেনের নির্দেশনায় ফুলবাড়ী সার্কেল এর অতিরিক্ত পুলিশ সুপার মো. আসাদুজ্জামানের নেতৃত্বে সকাল ১১টায় ফুলবাড়ী থানা পুলিশের উদ্যোগে থানা চত্বর থেকে শোভাযাত্রা বের হয়।
শাহজাদপুর (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা আ.লীগের উদ্যোগে গতকাল বেলা ১২ টায় স্থানীয় দলীয় কার্যালয় থেকে মিছিল বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়।
তারাকান্দা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় রাখতে উপজেলা প্রশাসান উদ্যোগে নানা আয়োজন করা হয়। উপজেলা পরিষদের হলরুমে আয়োজিত আলোচনা সভা উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমতসহ বিভন্ন দফতরের দফতর প্রধান এবং সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দরা।
তিতাস (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, তিতাস থানা পুলিশের উদ্যোগে গতকাল সাড়ে ১১টায় থানা ভবনের সামনে থেকে বের র‌্যালি হয়ে গৌরিপুর টু হোমনা সড়ক প্রদক্ষিণ করে পুনরায় থানায় এসে শেষ হয়। এতে গ্রহণ করেন তিতাস থানার অফিসার ইনচার্জ সুধীন চন্দ্র দাস, ওসি তদন্ত রফিকুল ইসলাম।
আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আনোয়ারা উপজেলায় গতকাল বেলা ১১ টায় আনোয়ারা সরকারি কলেজ মাঠ থেকে উপজেলা আ.লীগের উদ্যোগে সভাপতি অধ্যাপক এমএ মান্নান চৌধুরী ও সাধারণ সম্পাদক এমএ মালেকের নেতৃত্বে আনন্দ র‌্যালিতে বের করা হয়। এ সময় বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
মাংলা (বাগেরহাট) সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১০ টায় উপজেলা চত্বর থেকে মিছিল বের হয়ে শহরের প্রধান-প্রধান সড়কে প্রদক্ষিণ করা হয়। এসময় মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, সহকারী পুলিশ সুপার আসিফ ইকবালসহ, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারি র‌্যালিতে অংশ গ্রহণ করেন।
কমলগঞ্জ (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, বিকেল ৫টায় কমলগঞ্জ থানা পুলিশের উদ্যোগে ‘আমার টাকায় আমার সেতু বাংলাদেশের পদ্মা সেতু’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উদ্বোধন উপলক্ষে মিষ্টি বিতরণ করা হয়েছে।
মুক্তাগাছা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, দিনটিকে স্মরণীয় করে রাখতে মুক্তাগাছা থানা পুলিশ ও বিভিন্ন প্রতিষ্ঠান পৃথক পৃথক ভাবে নানা অনুষ্ঠান পালন করেছে। এসময় বিভিন্ন স্থানে মিষ্টি বিতরণ করা হয়েছে। সবমিলে মুক্তাগাছা উৎসবের রূপ নেয়।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ আনন্দ র‌্যালি বের করে। উপজেলা নির্বাহী অফিসার ঊর্মি ভৌমিকের নেতৃত্বে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে সভায় মিলিত হয়।
মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, মির্জাপুরে বিকেলে উপজেলা সদরের সরকারি সদয় কৃষ্ণ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ থেকে মিছিলটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে পুরাতন বাসস্ট্যান্ড এলাকার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্ত্বরের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।
নান্দাইল (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, উপজেলায় দলীয় কার্যালয়ে ১৩টি ইউনিয়ন ও পৌরসভা এলাকা থেকে খন্ড খন্ড মিছিল দলীয় কার্যালয়ের সামনে জড়ো হয়ে বিশাল র‌্যালি বের করে। এতে উপস্থিত ছিলেন আ. লীগের সহ-সভাপতি মো. মোসলেম উদ্দিন আ.লীগ নেতা ফকিরসহ অন্যান্য নেতাকর্মীরা।
আাখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) উপজেলা সংবাদদাতা জানান, আ.লীগের উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল সকালে পৌরশহরের সড়ক বাজারস্থ দলীয় কার্যালয় থেকে র‌্যালিটি বের হয়ে পৌরশহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ে সামনে ফিরে আসে।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন উপজেলা নির্বাহি অফিসার মো. মহিনুল হাসান।
ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদগঞ্জে উপজেলা দলীয় কার্যালয় থেকে গতকাল সকালে উপজেলা আ. লীগের বিভিন্ন ইউনিয়ন থেকে আগত দলীয় নেতাকর্মীদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে সভায় অনুষ্ঠিত হয়। এসময় অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
গুরুদাসপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, গুরুদাসপুরে উপজেলা প্রশাসন। গতকাল পরিষদ চত্বরের শহীদ মিনার হতে বিভিন্ন বাদ্যযন্ত্র নিয়ে বাজারের মেইন মেইন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা প্রাঙ্গনে এসে শেষ হয়।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালিটি বের হয়ে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অংশ নেন, উপজেলা নির্বাহী অফিসার মোসা. হাফিজা জেসমিনসহ সরকারি কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন