মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ফ্রান্সে বিদ্যুৎ ব্যয়ে মিতব্যয়ী হওয়ার আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২২, ৮:৩২ এএম

জ্বালানি ঘাটতি মোকাবিলায় ফ্রান্সের বড় বড় বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলো সাধারণ মানুষ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বিদ্যুৎ ব্যয়ে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছে। গতকাল রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলোর প্রধান নির্বাহীরা বলছেন, ‘খরচ কমাতে আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।’
বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি ইলেক্ট্রিকিট ডি ফ্রান্স (ইডিএফ), ইউটিলিটি কোম্পানি ইন্জি ও পেট্রোলিয়াম ব্যবসা প্রতিষ্ঠান টোটাল এনার্জির প্রধান নির্বাহীরা শীতকে সামনে রেখে বিদ্যুৎ ব্যয়ে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন।

এক চিঠিতে কোম্পানিগুলো রাশিয়ান গ্যাসের চালান কমে আসার পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন হ্রাস পাওয়ার কথা উল্লেখ করা হয়েছে।
ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ আগ্রাসনের সঙ্গে জড়িত ঘাটতিগুলো সম্পর্কে উদ্বেগ বাড়ছে। এর মধ্যে শীতের জন্য আরও ভালভাবে প্রস্তুত হওয়ার লক্ষ্যে বিদ্যুৎ, গ্যাস এবং তেল সংরক্ষণ করতে সাধারণ মানুষ ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে উদাত্ত আহ্বান জানিয়েছে ফ্রান্সের বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানিগুলো।

দেশটির প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন গত বৃহস্পতিবার বলেছেন, ফ্রান্সের লক্ষ্য শরতের শুরুতেই গ্যাস স্টোরেজ পূরণ করা। ফ্রান্সের গ্যাস স্টোরেজ বর্তমানে ৫৯ শতাংশ।

এর আগে, গত ১৬ জুন জ্বালানি ঘাটতি মোকাবিলায় নিউ সাউথ ওয়েলসের বাসিন্দাদের সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বাতি বন্ধ রাখার পরামর্শ দেন অস্ট্রেলিয়ার জ্বালানি মন্ত্রী ক্রিস বোয়েন। তিনি যতটা সম্ভব বিদ্যুৎ সাশ্রয়ের পরামর্শ দিয়েছেন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন