মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

বঙ্গবন্ধু শিল্পনগরে হচ্ছে দেশের প্রথম অ্যালুমিনিয়াম ইনগট কারখানা

চিটাগাং চেম্বারে জাপানি প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ১২:০১ এএম

চট্টগ্রামের মীরসরাইতে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৫০ একর জমিতে গড়ে উঠছে দেশের প্রথম অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট কারখানা। এ লক্ষ্যে গতকাল মঙ্গলবার চিটাগাং চেম্বারে জাপানভিত্তিক জাপান মেটাল কোম্পানি লিমিটেডের সাথে স্টার এলাইড ভেঞ্চার লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক সম্পাদিত হয়েছে।
এই সমঝোতা স্মারকের আওতায় উভয় প্রতিষ্ঠান যৌথ বিনিয়োগে একটি জাপানী মানের শিল্প কারখানা গড়ে তুলবে। বর্তমানে দেশে বেশিরভাগ অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগটের চাহিদা মেটানোর জন্য আমদানি করতে হয়। এই বিনিয়োগের মাধ্যমে জাপান থেকে কাঁচামাল আমদানি করে ওই কারখানায় এই পণ্যগুলো তৈরি করা হবে। অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি আন্তর্জাতিক বাজারে এসব পণ্য রফতানি করা হবে। তাই আমদানি বিকল্পের পাশাপাশি এই বিনিয়োগ রফতানির মাধ্যমে দেশের জন্য মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চিটাগাং চেম্বার জেটরো এবং জেবিসিসিআই’র সাথে সমঝোতা স্বাক্ষরের পর থেকেই জাপান এবং বাংলাদেশের মধ্যে বিনিয়োগ বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ ও সহযোগিতা করে আসছে। তিনি বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত বিভিন্ন অবকাঠামোগত ও নীতিগত প্রণোদনা সুবিধায় উৎসাহিত হয়ে মীরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে বিনিয়োগে আগ্রহী হওয়ার জন্য জাপানী বিনিয়োগকারীদের ধন্যবাদ জানান। এই নতুন যৌথ কোম্পানী আগামী এক বছরের মধ্যে শিল্পকারখানা চালু করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
জাপান মেটাল কোম্পানির প্রেসিডেন্ট জুন মিজুতানী বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় স্থান। বিশেষ করে করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশ যেভাবে উন্নয়নের অগ্রগতি ধরে রেখেছে তা আমাকে বিস্মিত করেছে। তাই এবার আমি নিজেই চট্টগ্রাম বন্দর এবং স্টার এলাইড ভেঞ্চার পরিদর্শন করে এই যৌথ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। এ বিনিয়োগের ফলে অন্যান্য জাপানি বিনিয়োগকারীরাও উৎসাহিত হবে।
স্টার এলাইড ভেঞ্চারের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ বলেন, জাপান অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট সারা বিশ্বে রফতানি করে। তাদের গুণগতমান সারা বিশ্বে সমাদৃত। আমি মনে করি বাংলাদেশে জাপান মেটাল কোম্পানীর সাথে যৌথ উদ্যোগে যে অ্যালুমিনিয়াম ইনগট এবং কপার ইনগট তৈরি করা হবে তা বাংলাদেশে বাজারজাত করার পাশাপাশি সারা বিশ্বে রফতানি করার সক্ষমতা রাখবে। জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল বলেন, জাপানের সাথে এই যৌথ বিনিয়োগের মধ্য দিয়ে দেশে নতুন শিল্প বিপ্লব হবে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। প্রযুক্তিগত দিক থেকে বাংলাদেশের শ্রমিকরা দক্ষতা অর্জন করবে এবং বাংলাদেশের রফতানিতে নতুন ক্ষেত্র ও পণ্য যুক্ত হবে।
স্টার এলাইড ভেঞ্চারের পক্ষে আব্দুল মাতলুব আহমাদ, ভাইস চেয়ারম্যান মাহবুবুল আলম, পরিচালক নাদের খান এবং ম্যানেজিং ডাইরেক্টর মো. জাহাঙ্গীর আলমের পক্ষে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল এবং জাপান মেটাল কোম্পানির পক্ষে প্রেসিডেন্ট জুন মিজুতানী, পরিচালক আনোয়ারজেব চৌধুরী ও পরিচালক মাসাকি ফুকুহারা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন