শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

কাল থেকে এক্সপ্রেসওয়েতে টোল : মোটরসাইকেল নিষিদ্ধের প্রস্তাব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৯:৫৪ এএম

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে নামে পরিচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে চলতে আগামীকাল শুক্রবার থেকে টোল দিতে হবে। অল্প দূরত্ব হলেও বেশি টোল দিতে হবে দেশের প্রথম এক্সপ্রেসওয়েতে। দুর্ঘটনা রোধে এক্সপ্রেসওয়েতেও মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করতে প্রস্তাব করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

এক্সপ্রেসওয়েতে টোল আদায়ে গতকাল বুধবার ঠিকাদার কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) সঙ্গে চুক্তি সই করেছে সওজ। চুক্তিতে নিজ পক্ষে সই করেন সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন খান ও কেইসির ব্যবস্থাপনা পরিচালক লি হিউং সান। কেইসি দক্ষিণ কোরিয়ায় চার হাজার কিলোমিটারের বেশি এক্সপ্রেসওয়েতে টোল আদায় করে।

সওজের হয়ে আগামী পাঁচ বছর টোল আদায়, এক্সপ্রেসওয়ে রক্ষণাবেক্ষণ এবং ইন্টেলিজেন্ট ট্রাফিক সিস্টেম (আইটিএস) ইনস্টলেশন করবে কেইসি। তাদের সহযোগী হিসেবে রয়েছে দেশীয় প্রতিষ্ঠান টেলিটেল কমিউনিকেশন। পাঁচ বছরের জন্য তারা ৭১৭ কোটি টাকা নেবে। এর মধ্যে ভ্যাট ও আয়কর ২১৮ কোটি টাকা।

রাজধানীর তেজগাঁওয়ের সড়ক ভবনে চুক্তি সই অনুষ্ঠানে সওজের প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান জানান, সরকার অনুমোদন দিলে পদ্মা সেতুর মতো এক্সপ্রেসওয়েতেও মোটরসাইকেল চলবে না। তবে মোটরসাইকেল পাশের সার্ভিসে লেনে চলতে বাধা নেই। নিষেধাজ্ঞা অনুমোদন না হওয়া পর্যন্ত এক্সপ্রেসওয়েতে চলতে পারবে দ্বিচক্রযান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন