শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

আবার মহামারি বাড়ছে ১১০টি দেশে, সতর্ক করল ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২২, ৪:২২ পিএম

সংক্রমণ সাময়িক ভাবে স্তিমিত হলেও মহামারি-বিদায় এখনও দূরে। বরং তা ক্রমেই নতুন করে মাথাচাড়া দিচ্ছে বিশ্বের শতাধিক দেশে। এই পরিস্থিতির কথা জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, কোভিড ১৯ মহামারি ক্রমাগত নিজেকে বদলে ফেলছে এবং তা মোটেও শেষ হয়ে যায়নি।

ডব্লিউএইচও জানিয়েছে, বিশ্বের ১১০টি দেশে করোনা সংক্রমণ বাড়ছে। ডিরেক্টর জেনারেল টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস বলছেন, ‘‘মহামারি প্রতিনিয়ত নিজের চরিত্র বদলে ফেলছে এবং তা মোটেও অতিমারি শেষ হওয়ার লক্ষণ নয়। করোনাভাইরাসকে চিহ্নিত করার ক্ষেত্রে আমাদের প্রযুক্তি চ্যালেঞ্জের মুখে পড়ছে। এর অর্থ হল, ওমিক্রনকে চিহ্নিত করা ক্রমশ আরও কঠিন হয়ে পড়ছে। ফলত, ভবিষ্যতের রূপের পূর্বাভাস দেয়াও কঠিনতর হয়ে পড়ছে।’’

টেড্রস জানিয়েছেন, বিএ৪ ও বিএ৫ রূপের কোভিড ১৯-এর সংক্রমণ ক্রমশ বাড়ছে বিশ্বের অন্তত ১১০টি দেশে। এর ফলে গোটা বিশ্বে সংক্রমণ বেড়ে গিয়েছে ২০ শতাংশ। ডব্লিউএইচও-এর নির্ধারিত ৬টি অঞ্চলের মধ্যে তিনটিতেই মৃত্যুর সংখ্যাও বাড়ছে। যদিও তাকে গোটা বিশ্বের নিরিখে নগণ্য বলেই মনে করা হচ্ছে।

মহামারির বাড়বাড়ন্ত রুখতে দাওয়াইও বাতলে দিয়েছে ডব্লিউএইচও। বিশ্বের সমস্ত দেশের উদ্দেশে ঘেব্রেয়েসুসের বার্তা, অন্তত ৭০ শতাংশ জনসংখ্যার টিকাকরণ শেষ করে ফেলতে হবে। এক মাত্র তা হলেই মহামারির থাবা এড়ানো সম্ভব। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন