রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

ইন্টারন্যাশনাল ইনার হুইল ডিস্ট্রিক্ট চেয়ারম্যান হলেন কুমিল্লার মল্লিকা বিশ্বাস

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ২:৩১ পিএম

বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক নারী সংগঠন ‘ইন্টারন্যাশনাল ইনার হুইল’ ডিস্ট্রিক্ট-৩৪৫ বাংলাদেশের ডিস্ট্রিক্ট চেয়ারম্যান হিসেবে ২০২২-২৩ সালের কার্যকরী কমিটির নির্বাচনে প্রথমবারের মতো কুমিল্লা থেকে নির্বাচিত হয়েছেন ডা. মল্লিকা বিশ্বাস। শুক্রবার (১ জুলাই) থেকে ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত তিনি এই পদে থেকে দায়িত্ব পালন করবেন।

ডা. মল্লিকা বিশ্বাস ইনার হুইল ক্লাব অব কুমিল্লার মাধ্যমে সর্ববৃহৎ স্বেচ্ছাসেবি আন্তর্জাতিক নারী সংগঠন ইন্টারন্যাশনাল ইনার হুইলের সাথে নিজেকে সম্পৃক্ত করেন। ২০১০ সালে ইনার হুইল ক্লাব অব কুমিল্লা গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এবং এই ক্লাবের চার্টার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ডিস্ট্রিক্ট পর্যায়ে ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ এর ডিস্ট্রিক্ট এডিটর (২০১৫-১৬), ডিস্ট্রিক্ট আইএসও (২০১৬-১৭) পরপর দুই বছর ডিস্ট্রিক্ট ওয়েবমাস্টার (২০১৭-১৯) এবং ২০২১-২২ সালে ডিস্ট্রিক্ট ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

মল্লিকা বিশ্বাস ১৯৯০ সালে চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করে তৎকালিন সোভিয়েত ইউনিয়নের উজবেকিস্তানের তাসখন্দ থেকে ১৯৯৩ সালে রেডিওলোজি ও ইমেজিংয়ে পোস্ট গ্রেজুয়েট ডিপ্লোমা করেন। পরবর্তীতে দেশে ফিরে এসে তিনি কুমিল্লায় সিডি প্যাথ এন্ড হসপিটালে কনসালটেন্ট সনোলজিস্ট হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি ২০১৯ সালে রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব এডিনবার্গ থেকে ঋজঈচ লাভ করেন। তিনি রোটারি ইন্টারন্যাশনাল থেকে পল হ্যারিস ফেলো (চঐঋ) সম্মানে ভূষিত হয়েছেন। এছাড়াও রোটারি ইন্টারন্যাশনাল থেকে ‘কোভিড-১৯ হিরো’ পুরস্কার অর্জন করেন। ডা. মল্লিকা বিশ্বাস একজন কবি ও সংগঠক। এ পর্যন্ত তার ছয়টি কাব্যগন্থ প্রকাশিত হয়েছে। তার স্বামী হৃদরোগ বিশেষজ্ঞ প্রফেসর ডা. তৃপ্তীশ চন্দ্র ঘোষ হার্টকেয়ার ফাউন্ডেশন,কুমিল্লা-বাংলাদেশ’র প্রতিষ্ঠাতা ও সভাপতি।

অনুভূতি প্রকাশ করে ডা. মল্লিকা বিশ^াস বলেন, আন্তর্জাতিক সংগঠন ইনার হুইল নারীদের মাঝে প্রকৃত বন্ধুত্ব ও ব্যক্তিগত সেবার আদর্শকে উৎসাহিত করে বিশ্ব ভ্রাতৃত্ববোধে উদ্বুদ্ধ করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। ডিস্ট্রিক্ট চেয়ারম্যানের একটি গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পালনের মধ্যদিয়ে এ সংগঠনের লক্ষ্য, আদর্শকে আরও এগিয়ে নেব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন