বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

পুতিনের প্রশংসায় পঞ্চমুখ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ৫:০৮ পিএম

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ইউক্রেন এবং রাশিয়া সফর শেষ করে বলেছেন যে, তিনি সংঘাতের কারণে বিঘ্নিত বিশ্বব্যাপী খাদ্য ও সার সরবরাহ লাইনের অগ্রগতি পুনঃসংহত করার আশা করছেন।এ জন্য তিনি দুই দেশের মধ্যে একটি কূটনৈতিক সেতু হওয়ার প্রস্তাব দিয়েছেন।

প্রেসিডেন্ট জোকো উইডোডো, যিনি এ বছর জি২০ এর প্রেসিডেন্ট, বৃহস্পতিবার মস্কোতে দ্বিপাক্ষিক বৈঠকের পর তার রুশ সমকক্ষ ভ্লাদিমির পুতিনের সাথে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। আগেরদিন বুধবার তিনি কিয়েভ সফর করেন যেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেন।

‘আমি সত্যিই প্রেসিডেন্ট পুতিনের প্রশংসা করি যিনি আগে বলেছিলেন যে, তিনি রাশিয়া এবং ইউক্রেন উভয়ের খাদ্য এবং সার সরবরাহের জন্য নিরাপত্তা গ্যারান্টি প্রদান করবেন। এটি একটি ভাল খবর,’ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট বলেছেন, যিনি ব্যাপকভাবে জোকোই নামে পরিচিত। ‘মানবতার স্বার্থে, আমি রাশিয়ার খাদ্য ও সার পণ্য এবং ইউক্রেনীয় খাদ্য পণ্যগুলিকে বিশ্ব সরবরাহ শৃঙ্খলে পুনঃপ্রবেশ করার জন্য জাতিসংঘের প্রচেষ্টাকে সমর্থন করি,’ তিনি বলেছিলেন।

বৃহস্পতিবার, তিনি বলেছিলেন যে তিনি জেলেনস্কির কাছ থেকে পুতিনের কাছে একটি বার্তা পৌঁছে দিয়েছেন এবং বলেছিলেন যে ইন্দোনেশিয়া দুই নেতার মধ্যে একটি ‘যোগাযোগ সেতু’ হতে ইচ্ছুক। বার্তায় কী ছিল তা তিনি বলেননি। আলাদাভাবে, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেছেন যে, তিনি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির প্রধানের সাথে খাদ্য সঙ্কট এবং ইউক্রেন ও রাশিয়াকে পুনরায় সংহত করার সম্ভাব্য উপায় সম্পর্কে অন্যান্যদের সাথে ফোনালাপ করেছেন। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন