শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

সমুদ্র বিষয়ক এসডিজি-১৪ অর্জনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ১২:০১ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সমুদ্র বিষয়ক টেকসই উন্নয়ন লক্ষ্য-১৪-এর সকল লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তিনি বিশ্ব সম্প্রদায়কে বলেছেন, টেকসই উন্নয়নের জন্য সাগর, সমুদ্র এবং সামুদ্রিক সম্পদ সংরক্ষণ ও টেকসই ব্যবহার করুন। গত বৃহস্পতিবার লিসবনে দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের পক্ষে বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে থাকা প্রতিনিধি দলের সদস্য ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম। পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং অন্যান্য কর্মকর্তারা।
পররাষ্ট্রমন্ত্রী দারিদ্র্য দূরীকরণ, খাদ্য নিরাপত্তায় অবদান, বিশ্বের সামুদ্রিক পরিবেশ ও সম্পদ সংরক্ষণ, প্রাকৃতিক ও নৃতাত্ত্বিক ঘটনাগুলির পূর্বাভাস ও প্রতিক্রিয়া জানাতে এবং সমুদ্র ও সমুদ্রের টেকসই উন্নয়নে সহায়তা করার জন্য সামুদ্রিক বিজ্ঞানকে গুরুত্ব দেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রতিবেশী দু’দেশের সঙ্গে সমুদ্রসীমা সমস্যা সমাধান করেছে এবং যৌথভাবে সম্পদ কাজে লাগাতে প্রস্তুত। অবৈধ, আনরিপোর্টেড এবং আনরেগুলেটেড মাছ ধরা দূর করার জন্য, বাংলাদেশ সরকার তার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের মোট প্রায় ৮.৮% এলাকাকে সামুদ্রিক সুরক্ষিত এলাকা হিসাবে ঘোষণা করেছে এবং ২০১৯ সালে তার জাতীয় কর্ম পরিকল্পনায় বাস্তবায়ন করেছে। রিসাইকেল অ্যাক্ট ২০১৮ এবং ২০২৩ সালের মধ্যে হংকং কনভেনশন মেনে চলার লক্ষ্য নির্ধারণ করেছে। বাংলাদেশ ২০২৩ সালের মধ্যে নিরাপদ জাহাজ পুনর্ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে নতুন পদক্ষেপেরও ঘোষণা করেছে এবং একক ব্যবহারের প্লাস্টিক শপিং ব্যাগ উৎপাদন নিষিদ্ধ করার উদ্যোগ নেওয়া উন্নয়নশীল দেশগুলোর মধ্যে প্রথম।
সক্ষমতা উন্নয়ন এবং এমনকি বৈজ্ঞানিক জ্ঞান বিতরণের গুরুত্বের উপর জোর দিয়ে তিনি বলেন, সাগরের টেকসই ব্যবস্থাপনার জন্য উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে আর্থিক, প্রযুক্তিগত এবং মানব সম্পদের ক্ষেত্রে বৈজ্ঞানিক ক্ষমতার এই বৈষম্যগুলো অবশ্যই সমাধান করা উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন