শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

সারা বাংলার খবর

এবারো আরফা ময়দান থেকে হজের খুতবা সরাসরি বাংলায় অনুবাদ করবেন কক্সবাজার এর কৃতি সন্তান ওয়াহিদুর রহমান

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ৯:৩২ পিএম

পবিত্র হজের অন্যতম রুকুন হচ্ছে আরাফার খুতবা। চলতি হজেও আরফা ময়দান থেকে হজের খুতবা বাংলাসহ ১৪ ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে সৌদি আরব সরকার। এবারো হজের খুতবা বাংলায় অনুবাদ কররবেন কক্সবাজার এর কৃতি সন্তান এএফএম ওয়াহিদুর রহমান। তিনি গত কয়েক বছর ধরে আরফা ময়দান থেকে সরাসরি হজের খুতবা বাংলায় অনুবাদ করে আসছেন।

জনাব এএফএম ওয়াহিদুর রহমান কক্সবাজার জেলার রামু উপজেলার গর্জনিয়ার কৃতি সন্তান। তিনি মক্কা উম্মুল ক্বুরা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষক।

সউদী সূত্র মতে এর মধ্য দিয়ে, হজের খুতবা বিশ্বের সর্বাধিক সংখ্যক শ্রোতার কাছে ইসলামের সংযম ও সহনশীলতার মহান বার্তা পৌঁছে দেবে বলে আশা করছে দেশটির হজ কর্তৃপক্ষ।

আরো জানা গেছে, এ বছর বাংলা, ইংরেজি, ফরাসি, চীনা, মালয়, উর্দু, ফার্সি, রুশ, তুর্কি, হাউসা, স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল ভাষায় আরাফার খুতবা অনুবাদ প্রচার করা হবে।

এক সংবাদ সম্মেলনে মক্কা ও মদীনা দুই পবিত্র মসজিদ-বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শায়খ আবদুর রহমান আল সুদাইস এ তথ্য জানান। তিনি বলেন, সৌদি কর্তৃপক্ষ মসজিদে নববী এবং মসজিদুল হারামের পরিষেবার উন্নয়নে সীমাহীন সহায়তা দিচ্ছে। আরাফার খুতবা লাইভ অনুবাদ এবার পঞ্চম বছরের মতো সম্প্রচারিত হবে।

এদিকে, ১৪ ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচারের ফলে খুতবা বিশ্বের প্রায় ২০০ মিলিয়ন মানুষের কাছে পৌঁছাবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, সৌদি কর্তৃপক্ষ হজযাত্রী ও দর্শনার্থীদের সেবা দিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বকে ইসলামের সংযম ও সহনশীলতার মহান বার্তা পৌঁছে দিতে চায়।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে দুই বছর 'সীমিত আকারে হজের আনুষ্ঠানিকতা পালন করা হলেও সংক্রমণ কমে আসায় এবার বিদেশিদেরও হজ পালনের অনুমতি দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন