সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শনিবার আবের মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১০:৩২ পিএম

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে আগামীকাল শনিবার (৯ জুলাই) রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ। শুক্রবার (৮ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে রাষ্ট্রীয় এ শোক ঘোষণা করা হয়। এতে বলা হয়, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে আগামী ৯ জুলাই শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে একদিনের শোক পালন করা হবে।

এ উপলক্ষে শনিবার বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শোক

শিনজো আবের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক বার্তায় তারা এ শোক জ্ঞাপন করেন। শোকবার্তায় প্রেসিডেন্ট আবদুল হামিদ জাপানের সাবেক প্রধানমন্ত্রীর নৃশংস হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে শিনজোর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এদিকে পৃথক শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিনজো আবের হত্যাকাণ্ডে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে তার আকস্মিক মৃত্যুকে জাপান ও বিশ্বের জন্য এক বিরাট ক্ষতি হিসেবে উল্লেখ করেছেন। জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওকে উদ্দেশ করে লেখা এক চিঠিতে প্রধানমন্ত্রী বলেন, সবচেয়ে অপ্রত্যাশিত দুর্ভাগ্যের এই সময়ে জাপানের শোকার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের জনগণ আমার সঙ্গে যোগ দিয়েছে।

শেখ হাসিনা উল্লেখ করেন, আবের মতো একজন রাষ্ট্রনায়কের মৃত্যু শুধু জাপানের জন্যই নয়, বরং তার নেতৃত্বের চিন্তা, দূরদর্শিতা এবং প্রজ্ঞার" কারণে সমগ্র বিশ্বের জন্য ক্ষতি হয়েছে। উল্লেখ্য,শুক্রবার সকালে পশ্চিম জাপানের নারা শহরে এক সভায় বক্তৃতা দেওয়ার সময় দেশটির সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে লক্ষ্য করে গুলি চালানো হয়। পরে রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এর কয়েক ঘণ্টা পর মারা যান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Aminul Islam ৯ জুলাই, ২০২২, ১:১৩ এএম says : 0
Please select the perfect photo for headlines
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন