রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ সেনাবাহিনীকে সহায়তা করছে পাঁচ চীনা কোম্পানি: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৫:১১ পিএম

প্রতিবেশী দেশ ইউক্রেনে আগ্রাসন চালানোয় রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা। কিন্তু সেই নিষেধাজ্ঞা ভঙ্গের অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে। চীনের পাঁচটি কোম্পানি রাশিয়ার সামরিক ও প্রতিরক্ষা শিল্পকে সহায়তা দিচ্ছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ।

বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে- বাইডেন প্রশাসনের বাণিজ্য বিভাগ বলছে, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর আগে এই কোম্পানিগুলো রাশিয়ার ‘উদ্বেগজনক সংস্থাগুলোকে’ বিভিন্ন সামগ্রী সরবরাহ করেছিল। পরবর্তীতেও তারা নিষেধাজ্ঞা তালিকায় থাকা রুশ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সরবরাহ জন্য চুক্তি অব্যাহত রেখেছে।

শিল্প ও নিরাপত্তা বিষয়ক আন্ডার সেক্রেটারি অ্যালান এস্তেভেজ বিবৃতিতে বলেছেন, এই পদক্ষেপটি বিশ্বের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য এক কঠোর বার্তা যে কেউ যদি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে রাশিয়াকে সহায়তা করে তাহলে যুক্তরাষ্ট্রকে তাদের শত্রুরূপে দেখতে হবে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রেজিস্টার অ্যান্ট্রির তথ্য অনুযায়ী- বিভিন্ন দেশের মোট ৩৬টি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ তালিকাভুক্ত করেছে বাইডেন প্রশাসন। এর মধ্যে ২৫টিরই চীনের সঙ্গে সংযোগ রয়েছে বা ছিল বলে জানা গেছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, চীনসহ কয়েকটি দেশের সঙ্গে তার দেশের বাণিজ্যের পরিমাণ বাড়ছে। মস্কোর ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে পশ্চিমাদের ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলেও অভিযোগ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন