শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লোহাগড়ায় বাড়ি, দোকান, মন্দির ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় আটক ৫ জনের রিমান্ড মঞ্জুর

লোহাগড়া (নড়াইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ৯:৪২ পিএম

নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া বাজার ও সাহাপাড়ার বাড়ি, দোকান, মন্দির ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় পুলিশ আরো ৩ জনকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করেছে। সোমবার পর্যন্ত এ ঘটনায় সর্বমোট ৫ জন গ্রেফতার হয়েছে। সোমবার গ্রেফতারকৃত ৩ জন এবং গতকালের গ্রেফতারকৃত ২ জনসহ মোট ৫ জনকে আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। গ্রেফতারকৃতরা হলো, দিঘলিয়া গ্রামের মৃত ইসাহাক মৃধার ছেলে রাসেল মৃধা, চরমাউলী গ্রামের মৃত আজিজুল গাজীর ছেলে কবির গাজী, তালবাড়িয়া গ্রামের মৃত আমিন উদ্দিনের ছেলে সাঈদ শেখ, বাটিকাবাড়ি গ্রামের কবির শেখের ছেলে রেজাউল শেখ ও বয়রা গ্রামের সাজেদুর রহমানের ছেলে মাসুম বিল্লাহ ।

সোমবার লোহাগড়া থানার উপ-পরিদর্শক (এসআই) ও মামলার তদন্তকারী কর্মকর্তা মিজানুর রহমান জানান, সাম্প্রদায়িক হামলায় উপজেলার দিঘলিয়া বাজার ও সাহাপাড়ায় সংখ্যালঘু সম্প্রদায়ের দোকান, বাড়ি, মন্দির ভাংচুর ও একটি বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় গত রোববার বিকালে লোহাগড়া থানায় মামলা দায়ের করা হয়। সৃষ্ট ঘটনার ভিডিও ফুটেজ যাচাই-বাছাই এবং গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদেরকে আটক করে সোমবার দুপুরে আদালতে সোপর্দ করা হয় এবং মামলার তদন্তকারী কর্মকর্তা আসামীদের জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করে। সোমবার (১৮ জুলাই) বিকালে নড়াইলের লোহাগড়া আমলী আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোরশেদুল আলম শুনানী শেষে তাদের ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে অপর এক মামলায় মহানবীকে (সাঃ) নিয়ে ফেসবুকে কটুক্তির অভিযোগে গ্রেফতারকৃত আকাশ সাহাকে শনিবার রাতে খুলনার ডুমুরিয়া এলাকা থেকে পুলিশ আটক করে আদালতে সোপর্দ করে রিমান্ডের আবেদন করে। আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে ।

এদিকে গত রোববার বিকালে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট্রি জাফরুল্লাহ চৌধুরীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল দিঘলিয়ার সাহাপাড়া পরিদর্শন করেন এবং ক্ষতিগ্রস্থ গোবিন্দ সাহাকে নগদ ৫ হাজার টাকা প্রদান করেন। এসময় তার সাথে ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্ময়কারী জোনায়েদ সাকী, ভাষানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, বীরমুক্তিযোদ্ধা ইসতিয়াক আজিজ উলফাতসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা। পরিদর্শন শেষে জাফরুল্লাহ চৌধুরী উপস্থিত সাংবাদিকদের বলেন, ‘এই দেশ প্রত্যেকের। এই ধরনের হামলা হওয়া উচিৎ নয়। বারবার এ ধরনের ঘটনা ঘটায় সংখ্যালঘুরা উদ্বিগ্ন ও আতংকগ্রস্থ। এ দেশে উগ্রতার জমিন তৈরী করা হচ্ছে। ইসলাম রক্ষার নামে উগ্র সাম্প্রদায়িক হামলা-মামলা বন্ধে সরকার আরোও উদ্যোগী হবে। বিচারহীনতার সংস্কৃতি বন্ধ করতে হবে’।

উল্লেখ্য, গত শুক্রবার (১৫ জুলাই) লোহাগড়া উপজেলার দিঘলিয়া সাহাপাড়া গ্রামের কলেজছাত্র আকাশ সাহা ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তি করে পোষ্ট দেয়। বিষয়টি ওইদিন জুম্মার নামাজের পর বিভিন্ন পেশার মানুষের নজরে আসে। পরে বিক্ষুদ্ধ লোকজন আকাশ সাহাকে গ্রেফতার ও বিচার দাবিতে ওই দিন সন্ধ্যায় দিঘলিয়া বাজারে বিক্ষোভ মিছিল করে। পরে বিক্ষুদ্ধ লোকজন একপর্যায়ে সাহাপাড়ার ৫-৬টি বাড়িঘর ও কয়েকটি দোকান ঘরসহ একটি পূজামন্ডপ ভাংচুর করে ও একটি মন্দিরে আগুন ধরিয়ে দেয় এবং একটি বাড়িতে আগুন দেয়।

লোহাগড়া থানার ওসি শেখ আবু হেনা মিলন জানান, ওই এলাকার পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এলাকায় অতিরিক্ত পুলিশ ও র‌্যাব মোতায়েন আছে। ঘটনার সাথে জড়িতদের ভিডিও ফুটেজ দেখে গ্রেফতারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে। মহানবীকে (সাঃ) নিয়ে ফেসবুকে কটুক্তির জের ধরে দিঘলিয়া বাজার ও সাহাপাড়ায় সংখ্যালঘু সম্প্রদায়ের দোকান, বাড়ি, মন্দির ভাংচুর ও একটি বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় অজ্ঞাত নামা ২০০ থেকে ২৫০ জনের নামে থানায় মামলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন