শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার দক্ষিণাঞ্চলের দুই উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন

আরো সাড়ে ৩ হাজার পরিবার জমি সহ ঘর পাচ্ছেন

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ৫:০৬ পিএম

 মুজিব বর্ষে সারাদেশের মত দক্ষিণাঞ্চলেও গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ঘর ও জমি উপহারের আওতায় দুই পর্যায়ে ১৩ হাজার ২৪১টি পরিবারকে পূণর্বাশনের পরে তৃতীয় পর্যায়ে বৃহস্পতিবার আরো ৩ হাজার ৫৫০টি পরিবারকে জমি সহ ঘর দেয়া হচ্ছে। একই সাথে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঝালকাঠীর কাঠালিয়া ও পটুয়াখালীর দশমিনা উপজেলাকে শতভাগ গৃহহীন ও ভূমিহীন মূক্ত ষোষনা করবেন বলে বরিশালের বিভাগীয় কমিশনার ও অতিরিক্ত সচিব মোঃ আমিন উল আহসান জানিয়েছেন।

‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ এ প্রত্যায়কে সামনে রেখে ইতোপূর্বে বরিশাল বিভাগে প্রথম দফায় ৬ হাজার ৮৮টি এবং দ্বিতীয় পর্যায়ে ৭ হাজার ১৫৩টি গৃহহীন ও ভ’মিহীন পরিবারকে জমি সহ ঘর প্রদান করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ৩য় পর্যায়ে বৃহস্পতিবার আরো ৩ হাজার ৫৫০টি পরিবারকে ঘর সহ জমি হস্তান্তর করা হচ্ছে বলে জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, এ কর্মসূচীর তৃতীয় পর্যায়ের আওতায় আরো ১ হাজার ৮৯০টি পরিবরকে আগামী সেপ্টেম্বর জমি সহ ঘর প্রদান করা হবে। বর্ষার কারণে নির্মান কাজ কিছুটা পিছিয়ে পরলেও তা চলমান রয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার দক্ষিণাঞ্চলের যে ৩,৫৫০টি জমি সহ ঘর প্রদান করবেন, তার মধ্যে বরিশালে ৬৮৩টি, পটুয়াখালীতে ৪৪৯, ভোলায় ১ হাজার ২৯১, পিরোজপুরে ৬৯৯, বরগুনায় ২৭৬ ও ঝালকাঠিতে ১৫২টি পরিবার রয়েছে। গত ২৬ এপ্রিল তৃতীয় পর্যায়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৩ হাজার ২১০টি জমি সহ ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী। আগামী বৃহস্পতিবার অবশিষ্ট ৩ হাজার ৫৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হবে।
বৃহস্পতিবার জমি ও ঘর হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বরিশাল বিভাগের ঝালকাঠির কাঠালিয়া উপজেলা এবং পটুয়াখালীর দশমিনা উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন।
এ উপলক্ষে বরিশালের বিভাগীয় ও জেলা প্রশাসনের আয়োজনে এক সংবাদ সম্মেলন বিভাগীয় কমিশনার বলেন, বরিশাল বিভাগকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার লক্ষ্যে প্রতিটি জেলায় ব্যাপক প্রচারণা চালান হচ্ছে। গৃহহীনদের কাছ থেকে আবেদন গ্রহণ এবং তা যাচাই-বাছাইয়ের কার্যক্রম চলছে। প্রাপ্ত ভূমিহীন ও গৃহহীনদের ঘর নির্মাণের জন্য খাসজমি চিহ্নিত করণ সহ প্রয়োজনে জমি ক্রয়ের কার্যক্রমও গ্রহন করা হচ্ছে। চলতি বছরের মধ্যেই বরিশাল বিভাগকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত করা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বিভাগীয় কমিশনার।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) খোন্দকার আনোয়ার হোসেন, বরিশালের জেলা প্রশাসক মোঃ জসীম উদ্দীন হায়দার, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গৌতম বাড়ৈ সহ ঊর্ধতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন