বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আজ থেকে শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

‘নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে অজ শনিবার থেকে শুরু হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২। চলবে ২৯ জুলাই পর্যন্ত। নিরাপদ মাছ উৎপাদন বৃদ্ধিতে দেশের জনগণকে আরও সচেতন ও সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে এবারের মৎস্য সপ্তাহ উদযাপন করা হবে। এ উপলক্ষে বাণী দিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ঢাকায় কেন্দ্রীয় কর্মসূচি ও দেশের সব জেলা-উপজেলায় স্থানীয় কর্মসূচি পালন করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সপ্তাহের প্রথম দিন সকাল ৮টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শোভাযাত্রা বের করা হবে। এদিন সকাল ১০টায় রাজধানীর মৎস্য ভবনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম সংবাদ সম্মেলন করবেন। একই দিন বিকেল ৪টায় ঢাকার হাতিরঝিলে বর্ণাঢ্য নৌ শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।
সপ্তাহের দ্বিতীয় দিন ২৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৯টা ৫০ মিনিটে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করবেন। পরে সকাল ১০টায় প্রধানমন্ত্রী রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
এ অনুষ্ঠানে দেশের মৎস্যখাতে অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় মৎস্য পদক দেয়া হবে। এদিন জাতীয় সংবাদপত্রগুলোতে দেশের মৎস্যখাতের সাফল্য-অর্জন নিয়ে নিবন্ধ প্রকাশ করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তৃতীয় দিন ২৫ জুলাই বিকেল ৫টায় প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বঙ্গভবনের পুকুরে মাছের পোনা অবমুক্ত করবেন। পঞ্চম দিন ২৭ জুলাই জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদ ভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করবেন।
এছাড়া, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে তিনদিনের কেন্দ্রীয় মৎস্যমেলা অনুষ্ঠিত হবে। প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় মৎস্য সপ্তাহের গুরুত্ব তুলে ধরে সপ্তাহব্যাপী আলোচনা অনুষ্ঠান প্রচার করা হবে। দেশের সব জেলা-উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন