শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধির পূর্বাভাস আরও কমালো আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২২, ৭:২৫ পিএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) গতকাল (বুধবার) পৃথকভাবে ২০২২ ও ২০২৩ সালের বিশ্ব অর্থনীতির উন্নয়ন-বিষয়ক অনুমান কমিয়ে ৩.২ ও ২.৯ শতাংশে নামিয়েছে।

আইএমএফ মনে করে, বিশ্বব্যাপী, বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপের প্রধান প্রধান অর্থনীতিতে, উচ্চ মূল্যস্ফীতির কারণে আর্থিক পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইউক্রেন সংকটের নেতিবাচক প্রভাব বিশ্ব অর্থনীতিকেও আঘাত করছে। আইএমএফ জানায়, বিশ্ব অর্থনীতি একাধিক ঝুঁকির মুখে পড়ছে। ইউক্রেন সংকটসহ নানা সমস্যার কারণে মূল্যস্ফীতি আরও খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত বছর বিশ্ব অর্থনীতি ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি দেখলেও এবার সেটি ৩ দশমিক ২ শতাংশে নেমে আসার আশঙ্কার কথাও জানিয়েছে সংস্থাটি। আইএমএফ বলছে, ২০২১ সালের অস্থায়ী পুনরুদ্ধারের পর ২০২২ সালেও ক্রমবর্ধমান হতাশার ধারা অব্যাহত রয়েছে। কারণ ঝুঁকিগুলি বাস্তবায়িত হতে শুরু করেছে। এছাড়া চীন ও রাশিয়ার মন্দার কারণে এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে বৈশ্বিক উৎপাদন সঙ্কুচিত হয়েছে। ফলে যুক্তরাষ্ট্রের ভোক্তাদের ব্যয় প্রত্যাশার চেয়ে কম হয়েছে।’

ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক এই সংস্থাটি বলছে, ‘বেশ কিছু বড় বড় ধাক্কা বিশ্ব অর্থনীতিতে আঘাত করেছে। এরমধ্যেই আবার মহামারির আঘাতে সেটি আরও দুর্বল হয়ে পড়েছে। বিশ্বব্যাপী ধারণার চেয়েও বেশি মূল্যস্ফীতি ঘটেছে। বিশেষ করে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বৃহৎ অর্থনীতির দেশগুলোতেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া কোভিডের প্রাদুর্ভাব এবং লকডাউনের কারণে চীনে যতটা আশঙ্কা করা হয়েছিল তার চেয়েও মারাত্মক মন্দার দেখা দেয়। সেই সঙ্গে ইউক্রেনে রুশ আগ্রাসনের ফলে বিশ্ব অর্থনীতিতে আরও নেতিবাচক প্রভাব পড়েছে।

সারা বিশ্বে ভোগ্যপণ্য, বিশেষ করে খাদ্য ও জ্বালানির দাম বাড়ছে। এই বছর অগ্রসর অর্থনীতিতে খরচ ৬ দশমিক ৬ শতাংশ বাড়বে। এছাড়া উদীয়মান বাজার এবং উন্নয়নশীল অর্থনীতিতে ৯ দশমিক ৫ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। উভয় পরিসংখ্যান আইএমএফ-এর আগের অনুমান থেকে প্রায় এক শতাংশ পয়েন্ট বেশি। সংস্থাটি বলছে, ঝুঁকিগুলো অতিমাত্রায় নেতিবাচক প্রবণতার দিকে ঝুঁকছে। সূত্র: ট্রিবিউন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন