বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

স্বাস্থ্য

শিশুদের সাইট্রাস ফল খাওয়ান

| প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২২, ১২:০৭ এএম

শিশুরা ফল খেতে খুব ভালোবাসে, আর তাই তাদের ফলে খাওয়ার অভ্যোস গড়ে ওঠে। সময় কম, তাড়া আছে এমনটা ভেবে শিশুদের ফল খাওয়ার অভ্যাসটা কিন্তু কখনো ছাড়াবেন না। বিশেষ করে তাদের সাইট্রাস জাতীয় ফল খাওয়াবেন যেমন Ñ লেবু, মাল্টা, আঙুর, জাম্বুরা ইত্যাদি। এসব সাইট্রাস জাতীয় ফল খাওয়ালে দেখবেন শিশুটি কেমন তরতর করে বেড়ে উঠছে। বিশেষজ্ঞদের মতে, সাইট্রাস জাতীয় ফলের অনেক গুণ রয়েছে। মাল্টা, কমলালেবু, লেবু, জাম্বুরা এবং জাম হল মূলত সাইট্রাস জাতীয় ফল। এই ফলগুলো শিশুরা জুস হিসাবে খায়, আবার অনেক এমনি খেতেই পছন্দ করে। এই সাইট্রাস জাতীয় ফলগুলোতে ভিটামিন-সি বিপুল পরিমাণে থাকে। আর এই ভিটামিন সি শরীরের গঠনে দারুণ কাজ করে এবং শরীরকে ভেতর এবং বাইরে থেকে সুস্থ রাখে। তাই তো প্রতিদিন যদি একটা করে সাইট্রাস সমৃদ্ধ ফল শিশুকে খাওয়াতে পারেন, তাহলে ছোটো বয়স থেকে তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এ ছাড়া, সাইট্রাস জাতীয় ফল কেন শিশুদের খাওয়ানো অত্যন্ত প্রয়োজন তা আলোচনা করা হল-

ভিটামিন-সি ছাড়াও সাইট্রাস জাতীয় ফলে ভিটামিন-বি, পটাশিয়াম, কপার প্রভৃতি খনিজ রয়েছে। তাই এ জাতীয় ফল শিশুর শরীরকে সবদিক থেকে পুষ্টি প্রদান করে থাকে।

কোষ্ঠকাঠিন্যর মতো অসুবিধা কমাতে পারে একমাত্র ফাইবার। আর এটি রয়েছে সাইট্রাস জাতীয় ফলে। আর তাই শিশুর স্বাস্থ্যের কথা চিন্তা করে এখনি তার হাতে ধরিয়ে দিন সাইট্রাস সমৃদ্ধ ফল।

ভেতর থেকে ত্বককে ভালো করার মধ্যে দিয়ে স্কিনের উজ্জ্বলতা বাড়াতে সাইট্রাস ফল দারুণ কাজ করে। এই ফলগুলো অ্যান্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ। ত্বককে সুন্দর করতে এই উপাদানটি কোনো বিকল্প নেই।
ক্র সাইট্রাস জাতীয় ফলে প্রচুর মাত্রায় দ্রবণীয় ফাইবার থাকে, যা শরীরে বিশেষ করে মোটা শিশুদের শরীরে বাজে কোলেস্টেরল জমতে দেয় না। ফলে হৃদরোগের আরও নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকে।

ভিটামিন-সি শরীরে জমতে থাকা চর্বিযুক্ত সেলগুলো গলিয়ে দেয়। ফলে চর্বির মাত্রা কমতে শুরু করে। সঙ্গে কমে যায় শরীরের ওজনও।

সাইট্রাস ফলে উপস্থিত ফাইবার রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। আর একথা তো সবার জানা যে, রক্তচাপ যদি নিয়ন্ত্রণে থাকে, তাহলে শরীরও সুস্থ থাকে।

শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে না-গেলে কিডনিতে পাথর জমার আশঙ্কা বাড়ে। আর ভিটামিন সি এই কাজটিই করে থাকে।

আফতাব চৌধুরী
সাংবাদিক-কলামিস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন