বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পাঁচ বছরেও শেষ হয়নি গার্ডার ব্রিজের নির্মাণ কাজ

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

পাঁচবছরেও শেষ হয়নি গার্ডার ব্রিজের নির্মাণ কাজ। সেতুটির নির্মাণ কাজ শেষ হবে কিনা তা নিয়েও সঠিক কোনো তথ্য দিতে পারছেন না সংশ্লিষ্ট কর্মকর্তাগণ। স্থানীয় মানুষও বিষয়টি নিয়ে চরমভাবে হতাশ ও ক্ষুদ্ধ। নাম প্রকাশে অনিচ্ছুক বরিশাল সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত এক কর্মকর্তা জানান, ২০১৭ সালের জানুয়ারি মাসে নগরীর ১১ নং ওয়ার্ডের ত্রিশ গোডাউন সংলগ্ন বধ্যভূমি এলাকার সাগরদী খালের ওপর টাউন প্রোটেকশন বাঁধে একটি পিসি গার্ডার ব্রিজের নির্মাণ কাজ শুরু হয়। তৎকালীন সিটি মেয়র মো. আহসান হাবিব কামাল সেতুটির নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধনও করেন। এক কোটি ২০ হাজার টাকার যার প্রাক্কলিত ব্যয়ের ঐ সেতুটি ১ কোটি ৪৬ লাখ ৩২ হাজার ৮১৯ টাকা দর প্রস্তাবে কাজ শুরু হয়।
২০১৭ সালের অক্টোবর মাসে কাজ শেষ করার কথা থাকলেও গত পাঁচ বছরেও ব্রিজটি নির্মাণ কাজ শেষ করা হয়নি। শুধু ব্রিজের দুইপ্রান্তে কিছু কাজ করা হলেও সেতুটির তেমন কিছুই এখনো দৃশ্যমান নয়। ফলে একদিকে বধ্যভূমি এলকায় ঘুরতে আসা বিনোদন প্রেমী সাধারণ মানুষের মধ্যে প্রকল্প নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অপরদিকে সরকারের এতো সুন্দর একটি উদ্যোগ অজ্ঞাত কারণে বাস্তবায়ন না হওয়ায় সচেতন মহলের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, প্রকল্পের তৃতীয় ও চলতি বিল বিগত ২০১৮ সালের ২২ মে ৯৬ লাখ ৫ হাজার ৫৬৮ টাকা ইতোমধ্যে উত্তোলন করে নিয়েছেন সংশ্লিষ্ট ঠিকাদার।
বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা আবুল বাসার বলেন, প্রকল্পের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান মেসার্স রূপালী কনষ্ট্রাকশন অ্যান্ড এসএইচ এন্টারপ্রাইজকে জেভি একাধিকবার কাজটি সম্পন্ন করার জন্য তাগিদ দেয়া সত্ত্বেও তারা কেন কাজ করছেনা। তাই এই কাজের কোনো অগ্রগতি নেই বলেও তিনি উল্লেখ করেন।
মেসার্স রূপালী কনষ্ট্রাকশনের স্বত্বাধিকারী অমল দাস সাংবাদিকদের জানান, প্রথম অংশ কাজ করার পর কোনো তহবিল না থাকায় বন্ধ হয়ে গেছে। প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় আমরা কাজ করতে পারিনি।
এসএইচ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শাহাবুদ্দিন আজাদ বলেন, ওই কাজ শুরুর সময়েই গাইড লাইনগত অনেক ভুল ছিলো। তখন সিটি কর্পোরেশনে যারা দায়িত্বে ছিলেন তাদের অনেকেই এখন বদলি হয়ে গেছেন।
বিষয়টি নিয়ে নদী-খাল-জলাশয় রক্ষা আন্দোলন বরিশালের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন জানান, নদী ভরাট করে বাঁধ ও সেতু নির্মাণ করার কারণে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মঞ্জিল মোর্শেদ একটি রিট করায় গার্ডাজের নির্মাণ কাজ স্থগিত রয়েছে।
অপরদিকে বিসিসির ১১নম্বর ওয়ার্ড কাউন্সিলর মজিবর রহমান জানান, ব্রিজ নির্মাণ হবে কি করে? প্রকল্পের দুই ঠিকাদার তড়িঘড়ি করে কাজ শেষ করতে চেয়েছিলো। তারা কাজ করবে কি, বিল উঠানোর জন্য সর্বদা অস্থির ছিলো। শুধু তাই নয়, এখানে বেড়িবাঁধ ও ব্রিজ দুটোই আরো ভিতরে নির্মাণের কথা থাকলেও তা হয়নি। ফলে এ ব্রিজের বিষয়ে পরিবেশ অধিদফতরও আপত্তি জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন