শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জ্বালানি তেলের দাম বাড়াতে চায় সরকার

সাংবাদিকদের নসরুল হামিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২২, ১২:২৩ এএম

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রয়োজন। জনগণের দুর্ভোগ হয়, এমন কোন সিদ্ধান্ত সরকার নেবেনা। তবে জ্বালানি তেলের দাম সহনীয় মাত্রায় বাড়াতে চায় সরকার এ মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল শুক্রবার বারিধারার বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন মন্তব্য করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, পেট্রোল অকটেন নিয়ে চিন্তা নেই, হেডেক হয়েছে ডিজেল। ডিজেল সবচেয়ে বেশি ব্যবহৃত হয় পরিবহন সেক্টরে। সে দিকটাও সরকার বিবেচনা করছে। আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায় লোকসান গুণতে হচ্ছে। এখানে কোন ভর্তুকি নেই, সব লোকসান দিচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। বিপিসির লোকসান ৮ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। আমরা দাম সমন্বয় করার কথা চিন্তা করছি। তবে তা জনগণের সহনীয় ক্ষমতার মধ্যে রাখা হবে। সরকার একটি মেকানিজম বের করার চেষ্টা করছে, যাতে আন্তর্জাতিক বাজারে বেড়ে গেলে এখানেও বৃদ্ধি পায়। আবার কমে গেলে স্বয়ংক্রিয়ভাবে কমে যাবে।
জ্বালানি তেলে দাম বিইআরসির মাধাম্যে না করে নির্বাহী আদেশে করা হচ্ছে কেনো? এমন প্রশ্নের জবাবে বলেন, সরকার মনে করছে আপাতত নির্বাহী বিভাগের হাতে থাকলেই ভালো।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমার পরও কেনো দেশে দাম বৃদ্ধির তোড়জোড়! জবাবে প্রতিমন্ত্রী বলেন, কতটা কমেছে সে বিষয়টি বুঝতে হবে। দর উঠেছিল ১৭০ ডলারে, এখন বিক্রি হচ্ছে ১৩৪ ডলার। ৭৯ ডলারের উপরে গেলে লোকসান দিতে হয়।
অপর এক প্রশ্নের জবাবে বলেন, সম্প্রতি গ্যাসের যে দাম বাড়ানো হয়েছে তা ২০২১ সালের দরে। যুদ্ধের কারণে অনেক দাম বেড়ে গেছে, এখন আবার সমন্বয়ের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

বিদ্যুৎ সাশ্রয় লোডশেডিংয়ের ফলাফল কি এমন প্রশ্নের জবাবে বলেন, আমরাতো বিএনপির মতো অন্ধকার যুগে চলে যাইনি। বিশ্বের অনেক উন্নত দেশ লোডশেডিং করছে। রাজধানীতে এর ফলাফল ভালো শৃংখলার মধ্যে রয়েছে। নির্ধারিত সময়ে লোডশেডিং হচ্ছে। তবে গ্রামাঞ্চলে সঠিকভাবে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এক ঘণ্টার লোডশেডিং ৩ থেকে ৪ ঘণ্টা পর্যন্ত গড়াচ্ছে। সেপ্টেম্বর মাস নাগাদ পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসবে। মাস শেষে বিল এলে সাশ্রয়ের বিষয়ে স্বচ্ছ ধারণা মিলবে বলে মনে করেন প্রতিমন্ত্রী।
বিদ্যুতের দাম বৃদ্ধি প্রসঙ্গে বলেন, বিষয়টি বিইআরসির এখতিয়ারে। তারা গণশুনানি গ্রহণ করে পরবর্তি কার্যক্রম শেষ করে এনেছে। চলতি অথবা আগামী মাসে দর ঘোষণা করতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন