মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক বৈঠকে ৪ চুক্তি সই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২২, ১০:১৬ এএম

বাংলাদেশ ও চীনের মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে চারটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। আজ রোববার হোটেল সোনারগাঁওয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেরিন সায়েন্স শিক্ষা বিষয়ক একটি চুক্তি, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক একটি চুক্তি, সাংস্কৃতিক বিনিময়ের বিষয়ে একটি চুক্তি হয়েছে।

এ ছাড়া আরেকটি চুক্তি কী বিষয়ে হয়েছে তা জানাননি তিনি। এ ব্যাপারে শাহরিয়ার আলম বলেন, অপর একটি চুক্তির বিষয়ে লিখিতভাবে জানানো হবে।

এর আগে রোববার সকাল ৭টা ৫০ মিনিটের দিকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৈঠকে বসেন।

দুই দিনের সফরে গতকাল শনিবার বিকেল ৫টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী। বিমানবন্দরের তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত প্রমুখ উপস্থিত ছিলেন।

সফ‌রের প্রথম কর্মসূচিতে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ওয়াং ই।

এদিকে, দ্বিপক্ষীয় বৈঠকটি ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। এরপর আজই তার ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন