শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মোবাইলের আইএমইআই নাম্বার বদলে যায় ক’ মিনিটেই

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চুরি ও ছিনতাই করে আনা মোবাইল সেটের আইএমইআই নাম্বার কয়েক মিনিটেই পরিবর্তন করে ফেলতে পারে তারা। পরে এসব মোবাইল সেট বিক্রি এবং অপরাধের কাজে ব্যবহার করা হয়। এক কলেজ ছাত্রসহ ছয়জনকে গ্রেফতারের পর এসব তথ্য জানিয়েছে পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে নানা ডিভাইসহ ১৫৬টি মোবাইল সেট।

গতকাল নগর পুলিশের গোয়েন্দা উত্তর বিভাগের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ আলী হোসেন জানিয়েছেন বৃহস্পতিবার রাতে নগরীর কোতোয়ালী থানার রেয়াজউদ্দিন বাজার, রেলস্টেশন ও দেওয়ান বাজার এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ১৫৬টি চোরাই মোবাইল, সাতটি ল্যাপটপ, আইএমইআই নাম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত আটটি ডিভাইস, দুটি ফ্লাশিং ডিভাইস উদ্ধার করা হয়েছে। গ্রেফতার ছয়জন কয়েক বছর ধরে এ কাজ করছে বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। তারা হলেন- মো. খোরশেদ আলম, মো. কামাল উদ্দিন, মো. সুরুজ মিয়া, জয় চৌধুরী, মো. বাবু ও মো. তানভীর হাসান। পুলিশ কর্মকর্তা আলী হোসেন বলেন, চোরাই মোবাইলসমূহ আইএমইআই পরিবর্তন করে তানভীর হাসান। তার কাছ থেকে ১৩৬টি মোবাইল,আইএমইএই নম্বর পরিবর্তনের কাজে ব্যবহৃত ৮টি ডিভাইস পাওয়া যায়। তানভীর নগরীর একটি পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস করেছে। বর্তমানে সে একটি কলেজের বিএসসির শিক্ষার্থী।

অভিযানের সময় আইএমইআই নম্বর পরিবর্তনের কাজ করছিল তানভীর। তার বিশেষ সফটওয়্যারের মাধ্যমে ল্যাপটপ ওপেন থাকলে মাত্র ৩-৫ সেকেন্ডের মধ্যেই আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলে। যদি ল্যাপটপ ওপেন না থাকে তাহলে ১৫-২০ মিনিট সময় লাগে। এছাড়া যেকোনও আন্ড্রয়েড মোবাইলের লক খুলে আবার বিক্রি করতো। তানভীর গত ৩-৪ বছর যাবত আইএমইএই নম্বর পরিবর্তনের কাজ করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন