বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়া ও চীনের সাথে যুদ্ধের মুখে রয়েছে যুক্তরাষ্ট্র: কিসিঞ্জার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১২:৫২ পিএম

ওয়াশিংটন বর্তমানে মস্কো এবং বেইজিংয়ের সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাতকারে এ মন্তব্য করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার।

‘আমরা রাশিয়া এবং চীনের সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি। এটি কীভাবে শেষ হতে চলেছে বা এটি কী হতে চলেছে তার কোনও ধারণাও আমাদের নেই, তারপরেও এ সঙ্ঘাতের কারণগুলো আমরাই আংশিকভাবে তৈরি করেছি,’ তিনি বলেছিলেন।

‘আপনি এখনই বলতে পারেন না যে, আমরা তাদের বিভক্ত করব এবং একে অপরের বিরুদ্ধে দাঁড় করাব। আমরা এখন যা করতে পারি তা হল, উত্তেজনাকে বাড়িয়ে না তোলা এবং বিকল্প পথ তৈরি করা, তবে এর জন্য আমাদের উদ্দেশ্য সৎ হতে হবে,’ কিসিঞ্জার যোগ করেছেন।

কিসিঞ্জার একটি সাম্প্রতিক বইয়ে ইউক্রেন সংঘাতে পশ্চিমাদের ভূমিকার বিষয়ে বিস্তারিত তুলে ধরেছেন। তিনি ফেব্রুয়ারিতে রাশিয়ার সৈন্য পাঠানোর সিদ্ধান্তকে তার নিজস্ব নিরাপত্তার দ্বারা অনুপ্রাণিত বলে বর্ণনা করেছিলেন, কারণ ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে মস্কোর ৪৮০ কিলোমিটারের মধ্যে অস্ত্র নিয়োগ করতে পারবে যুক্তরাষ্ট্র। বিপরীতভাবে, ইউক্রেনকে সম্পূর্ণরূপে রুশ প্রভাবের অধীনে রাখা ইউরোপের নিরাপত্তায় তেমন কোন প্রভাব ফেলবে না। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন