বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

দেশজুড়ে শোক দিবস পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস কেন্দ্রীয়ভাবে যথাযথ মর্যাদার সঙ্গে পালন করে বাংলাদেশ আওয়ামী লীগ। একই সঙ্গে আওয়ামী লীগের জেলা, উপজেলাসহ সব শাখায় এবং বিশ্ববিদ্যালয়ে এসব কর্মসূচি পালিত হয়। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবরে :
চট্টগ্রাম ব্যুরো জানায়, নানান কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে দিবসটি। আ. লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। নগর আ. লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ নেতারা এসব কর্মসূচিতে শরিক হন। নগর ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরী। দিবসটি উপলক্ষে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয় দোয়া মাহফিল ও আলোচনা সভা। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (চবক) উদ্যোগে বন্দর ভবন চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন চবক চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান। এ সময় বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা সাথে ছিলেন। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল ছাড়াও বৃক্ষরোপণ করা হয়।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় দিবসটি যথাযোগ্য মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়। গতকাল সকাল আটটায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, মেয়র তালুকদার আব্দুল খালেক প্রমুখ এসময় পুষ্পমাল্য অর্পণ করেন।
বগুড়া ব্যুরো জানায়, দিনটি পালন উপলক্ষ্যে সকাল ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পণ করা হয়। পরে এক শোক র‌্যালী শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়াও শহরের সাতমাথায় মুজিব মঞ্চে ভিত্ত প্রস্তর স্থাপন করেন, জেলা প্রশাসক জিয়াউল হক এবং বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান ড. মকবুল হোসেন।
রাজশাহী ব্যুরো জানায়, দিবসটিকে গভীর ভাবে স্বরণ করেন রাজশাহীবাসী। বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। ফুল দিয়ে শ্রদ্ধা জানায়, রাজশাহীর বিভাগীয় কমিশনার, জেলাপ্রশাসক, পুলিশ প্রশাসনের কর্মকর্তা এবং রাজশাহী সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরে দিবসটি পালিত হয়েছে। দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্প স্তবক অর্পণ করেন জেলা প্রশাসক খালিদ মোহাম্মদ জাকি ও পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন। পরে প্রেসক্লাব কনফারেন্স রুমে দিবসের উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নোয়াখালী ব্যুরো জানায়, নোবিপ্রবি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি। ভিসি অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে সকাল ১০টায় একটি র‌্যালি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান, দিবসটি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন মাগুরা ১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাড. সাইফুজ্জামান শিখর। এ সময় মাগুরা ২ আসনেন সংসদ সদস্য অ্যাড. বীরেন শিকদার, জেলা প্রশাসক ড, আশরাফুল আলম, পুলিশ সুপার জহিরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, মাদারীপুর থেকে জানান, যথাযোগ্য মর্যাদার সাথে মাদারীপুরে দিবসটি পালিত হয়েছে। জেলা আ. লীগ নেতৃবৃন্দ ভোরে দলীয় কার্যালয়ে এবং মুক্তিযোদ্ধা পেশাজীবী সংগঠন স্বাধীনতা অঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন।
নারায়ণগঞ্জ জেলা সংবাদাতা জানান, নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে এ উপলক্ষে আলোচনা সভা, দোয়া ও গণভোজের আয়োজন করা হয়েছে। গতকাল সোনারগাঁ উপজেলা আ.লীগের, বিভিন্ন সংগঠন ও উপজেলা প্রশাসন নানা কর্মসূচি পালন করেন।
বাগেরহাট জেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে বাগেরহাটে জেলা প্রশাসন ও বাগেরহাট জেলা আ. লীগ, ছাত্রলীগ, তাঁতী লীগ, জেলা পুলিশ, বাগেরহাট প্রেস ক্লাব, সদর উপজেলা পরিষদে’র পক্ষ থেকে বঙ্গবন্ধু’র প্রতিকিৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে সকাল ১১টায় জেলা আ.লীগের উদ্যোগে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন আ. লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু এমপি। এছাড়াও জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন দিনব্যাপী নানা কর্মসূচি পালন করছে।
জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাটে নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ৭টায় শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট. সামছুল আলম দুদু।
প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মনজুর হোসেন।
মানিকগঞ্জ জেলা সংবাদদাতা জানান, জেলায় সকাল সাড়ে ৭টায় শহীদ স্মৃতিস্তম্ভের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাজানান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আ. লীগ, স্বাস্থ্য বিভাগ, মানিকগঞ্জ প্রেসক্লাব, পৌরসভাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন।
নেত্রকোণা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোণার পূর্বধলা উপজেলায় দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে পূর্বধলা উপজেলা আ. লীগ অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নেত্রকোণা-৫ সংসদ সদস্য আলহাজ্ব ওয়ারেসাত হোসেন বেলাল বীরপ্রতীক।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁর সাপাহারে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে। সকল সরকারি অধা-সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমীত রাখার মধ্যদিয়ে কর্মসূচির সূচনা করা হয়। সকাল সাড়ে ৯টায় ঙ্গবন্ধুর ম্যুরোলেপুষ্পস্তবক অর্পণ করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ।
ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা জানান, দিবসটি যথাযথ মর্যাদায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে সকাল ১০টায় জেলা প্রশাসন কালেক্টর চত্তর থেকে একটি বণ্যার্ঢ র‌্যলী বের হয়। বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুলদিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন।
ভোলা জেলা সংবাদদাতা জানান, ভোলার লালমোহনে দিবসটির উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা লালমোহন উপজেলা প্রশাসনের আয়োজনে, উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা-০৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, জেলা প্রশাসনের আয়োজনে শহরের টেংকের পাড় থেকে একটি শোক র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন সংসদ সদস্য রআম উবায়দুল মোকতাদির চৌধুরী।
রাজাপুর (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল উপজেলা পরিষদ অডিটোরিয়াম অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝালকাঠি-১ আসনের সংসদ সদস্য বজলুল হক হারুন এমপি। বিশেষ অতিথি ছিলেন রাজাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রিন্সিপাল মনিরুজ্জামান প্রমূখ।
বাগাতিপাড়া (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের বাগাতিপাড়ায় জাতীয় যথাযোগ্য মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজ ধারণ করা হয়।
বামনা (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান, সূর্যদয়ের সাথে সাথে সরকারি, বেসরকারী ও আধাসরকারী সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্তরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পপাল্য অর্পণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার বিবেক সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় শুরু হয়।
বেলকুচি (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় নানান আয়োজনে পালন করা হয়েছে দিবটি।
এ উপলক্ষে শোক র‌্যালী, জাতীয় ও কালো পতাকা উত্তোলন, শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।
বিরল (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, সকালে বিরল উপজেলা প্রশাসনের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধু’র স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। প্রথমে নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী পক্ষ থেকে এবং উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।
চরফ্যাশন (ভোলা) সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে ব্রজগোপাল টাউন হলে চরফ্যাশন উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি।
চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, চাটখিলে বিভিন্ন কর্মসূচি যথাযথভাবে পালন করা হয়েছে। সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকল শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনে জাতীয় দিবসটির উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
দাউদকান্দি (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, দাউদকান্দি উপজেলা প্রশাসন ও বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর মুরালে পুষ্প অর্পণ চিত্রাংকন প্রতিযোগিতা দোয়া মাহফিল আলোচনা সভা এবং কাঙ্গালী ভোজ। এ সময় উপস্থিত ছিলেন প্রধান অতিথি মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূঁইয়া এমপি ।
ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ধামরাইয়ে সরকারি বেসরকারি এবং উপজেলা ও পৌর আওয়ামী লীগ দলীয়ভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছেন। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি বেনজীর আহমদ।
ফরিদগঞ্জ (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদগঞ্জে উপজেলা আ. লীগ ও অঙ্গসহযোগি সংগঠনের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও গণভোজ অনুষ্ঠিত হয়েছে। সকালে উপেজলা আ. লীগের দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালী বের হয়। পৌর মেয়র আবুল খায়ের পাটওয়ারীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে দোয়ার আয়োজন করা হয়।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় দিনভর নানান কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়েছে। কালো পতাকা উত্তোলন, কাঙ্গালীভোজ, দোয়া, বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পনসহ, শোকর‌্যালীর আয়োজন করা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন ফাহমী গোলন্দাজ বাবেল এমপি।
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় দিবসটি পালিত হয়।
জেলা আ. লীগ মটর চালক আয়োজনে দৌলতদিয়া রেলস্টশন অস্থায়ী কার্যালয়ে এই আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, রাজবাড়ী জেলা আ. লীগের মটর চালক লীগের সভাপতি মো. তোফাজ্জেল হোসেন তপু।
গাদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, দিবটির আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে ওমর ফারুক চৌধুরী এমপি বলেন, বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে। বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারলে বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কে জানতে পারবে। মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে।
হিজলা (বরিশাল) উপজেলা সংবাদদাতা জানান, হিজলায় এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যমে দিবসটি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে কুরআন তিলাওয়াত, দোয়া, আলোচনা সভা ও গণভোজের মধ্য দিয়ে দিবসটি পালিত হয়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার বকুল চন্দ্র কবিরাজ বঙ্গবন্ধুর পুষ্পস্বাবক অর্পণের শ্রদ্ধা নিবেদন করেন।
ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন, পুস্পস্তবক অর্পন, বঙ্গবন্ধু উপর প্রামন্য চিত্র প্রদর্শন করা হয়। পরে হলরুমে উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন্নেসা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকে. এম মতিউর রহমান।
ঈশ^রগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ঈশ^রগঞ্জে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষ্যে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল, সকল ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়া, এছাড়ও হাম-নাত পরিবেশন, মুক্তিযুদ্ধ বিষয়ক ডকুমেন্টারি ও প্রামাণ্যচিত্র প্রদর্শণ করা হয়।
ইসলামপুর (জামালপুর) থেকে উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও উপজেলা আ. লীগের যৌথ উদ্যোগে দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
ইবি সংবাদদাতা জানান, ইবি’র ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম বলেছেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ অংশ। একটি ছাড়া অন্যটি কল্পনা করা যায় না। যতদিন বাংলাদেশ থাকবে ততদিন মুজিবের অবদান রয়ে যাবে। সামনের দিনগুলোতে আমরা একসাথে তার আদর্শকে বুকে ধারণ করে সামনে এগিয়ে যাবো। বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, মহিপুর থানা যুবলীগ কার্যলয় জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। সকাল সকাল ১০টায় মহিপুর থানা যুবলীগ আয়োজনে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন থানা যুবলীগ।
কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, কাপাসিয়ায় দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপজেলা আ. লীগের দলীয় কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় সংসদ সদস্য সিমিন হোসেন রিমি উপস্থিত ছিলেন।
কেশবপুর (যশোর) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলায় দিনের শুরুতে আ. লীগের কার্যালয়ের সামনে দল ও বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষে পুস্পমাল্য অর্পন করা হয়। পরিষদের হলরুমে আলোচলা সভা চেক বিতরণ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দোয়া অনুষ্ঠিত হয়েছে। কেশবপুর বাহরুল উলুম কামিল মাদরাসা ছাত্র শিক্ষকদের দোয়া অনুষ্ঠান পরিচলনা করেন অধ্যক্ষ ফশিয়ার রহমান।
লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা, ও দোয়া অনুষ্ঠিত হয়। উপজেলার প্রশাসনের আয়োজনে নির্বাহী অফিসার মো. আব্দুল আউয়ালের এসময় উপস্থিত ছিলেন।
মধুখালী(ফরিদপুর) উপজেলা সংবাদদাতা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় মধুখালীতে এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। তার জীবনীর উপর আলোচলায়
নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলা প্রশাসন, আ. লীগ ও তার অঙ্গ সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনসহ প্রমূখ।
নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, এ উপলক্ষে উপজেলা প্রশাসন, আ. লীগ অঙ্গ ও সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, পাঠাগার, প্রেসক্লাব, সাংবাদিক সমিতি শোক র‌্যালী, আলোচনা সভা, দোয়া মাহফিল ও কাঙ্গালী ভোজের আয়োজন করেন।
পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পার্বতীপুরে পৃথক পৃথক ভাবে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে। এই দিনে পার্বতীপুর উপজেলা আ.লীগের নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা দোয়া ও ভোজের আয়োজন করা হয়। মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে মুক্তিযোদ্ধা কমান্ড ও উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালী বের করা হয়।
রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি পালনে রামগড়ে স্বাস্থ্যবিধি মেনে দিনব্যাপী নানান কর্মসূচি পালন করেছে রামগড় জোন- ৪৩ বিজিবি। ব্যাটালিয়ন সদর দফতর মাঠে অসহায়, দুঃস্থ ও হতদরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। কর্মসূচির উদ্বোধন করেন রামগড় জোন কমান্ডার ও ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্ণেল মো. হাফিজুর রহমান পিএসসি।
তাড়াশ (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, প্রশাসনের আয়োজনে পরিষদ অডিটরিয়ামে দিবসটি পালন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন ইউএনও মো. মেজবাউল করিম।
আনোয়ারা (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, বরুমচড়া গাউছিয়া মুঈনুল উলুম দাখিল মাদরাসায় দিবসটির আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মাদরাসার ভারপ্রাপ্ত সুপার মাওলানা আবদুস ছত্তার আনোয়ারির সভাপতিত্বে মাষ্টার ইউছুপের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ইনকিলাব এর আনোয়ারা প্রতিনিধি নুরুল আবছার তালুকদার।
বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলী সাদিক এমপি তত্ত্বাবধানে পৃথকভাবে আলোচনা সভা ও র‌্যালী, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান, দৌলতখানে নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন। পরে শোক র‌্যালী বের হয়। র‌্যালী শেষে উপজেলার পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন ভোলা-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আলী আজম মুকুল।
ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা জানান, উপজেলার আ. লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি দিবসটি পালন করা হয়েছে। বিকেলে উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আ. লীগের সভাপতি আ্যাড. এম মতিউর রহমান।
কমলগঞ্জ (মৌলভীবাজার) উপজেলা সংবাদদাতা জানান, কমলগঞ্জ উপজেলা যুবলীগের আয়োজনে এ উপলক্ষে শোক র‌্যালী, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কমলগঞ্জ পৌরসভা প্রাঙ্গনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মোঃ আব্দুস শহীদ এমপি।
কাটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি উপলক্ষে গতকাল আমতলী ইউনিয়ন পরিষদ কার্যালয় মাঠে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন আমতলী ইউনিয়ন আ.লীগ। সভাপতি মো. হাফিজুর রহমান হাফিজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা আ. লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ীতে স্বেচ্ছাসেবকলীগের আয়োজনে র‌্যালী, কোরআন তেলওয়াত, দোয়া মাহফিল, গরীব ও অসহায়দের মাঝে খাবার বিতরণ করেছে জেলা স্বেচ্ছাসেবকলীগ।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, সৈয়দপুরে নানান আয়োজন পালন করা হয়েছে। গতকাল সকাল ৮টায় উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মোখছেদুল মোমিন।
সাতকানিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, দিবসটি পালন করেছে চট্টগ্রামের সাতকানিয়ার বায়তুল ইজ্জতে অবস্থিত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ গতকাল দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, ফ্রি চিকিৎসা ক্যাম্প, কোরআন তেলওয়াত এবং আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করা হয়। এসময় প্রধান অতিথি ছিলেন বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট কর্নেল সাহীদুর রহমান ওসমানী। উপস্থিত ছিলেন বিভিন্ন পদবীর বিজিবি সদস্যগণ।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে দিবসটি। গতকাল সকালে উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব মুর‌্যালে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
সোনাগাজী (ফেনী) উপজেলা সংবাদদাতা জানান, উপজেলার চরদরবেশ ইউনিয়নের চরসাহাভিকারী আশ্রাফুল উলুম আকবরিয়া মাদরাসা ও এতিম খানার আয়োজনে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা ও মিলাদ মাহফিল মাদরাসা হলরুমে অনুষ্ঠিত হয়।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন উপজেলা প্রশাসন, উপজেলা আ. লীগ, বীরমুক্তিযোদ্ধা ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
তারাকান্দা (ময়মসিংহ) সংবাদদাতা জানান, এ উপলক্ষে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে একটি উন্নত বাংলাদেশ উপহার দিতেই নিরলস কাজ করে চলেছেন বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনা
আরিচা সংবাদদাতা জানান, শিবালয় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। শিবালয় উপজেলা নির্বাহী অফিসার মো. জাহিদুর রহমান হল রুমে বক্তব্য রাখেন। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় আ. লীগের স্থানীয় নেতৃবন্দগণ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন