বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ০২ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ান উত্তেজনার মধ্যেই আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২২, ৯:১৬ এএম

তাইওয়ানে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি এবং মার্কিন আইন প্রণেতাদের সফর নিয়ে সম্পর্কের টানাপোড়েন চলছে চীন এবং যুক্তরাষ্ট্রের সম্পর্কে। মার্কিন নেতৃবৃন্দের তাইওয়ান সফরের জবাবে তাইওয়ান ঘিরে সপ্তাহব্যাপী সামরিক মহড়া চালায় চীন। সেই মহড়ার রেশ কাটতে না কাটতেই এবার আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন সেনাবাহিনী জানিয়েছে তাঁরা মিনিটম্যান ৩ নামে একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এই পরীক্ষা আগেই নির্ধারিত ছিল তবে চীনের সঙ্গে যেকোনো ধরনের উত্তেজনা এড়াতে এই পরীক্ষা দেরিতে চালানো হয়েছে।
মার্কিন সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে বলেছে, ‘এই পরীক্ষাটি মার্কিন পারমাণবিক বাহিনীর যেকোনো বিষয়ের জন্য প্রস্তুত অবস্থা এবং দেশের পারমাণবিক অস্ত্রের প্রাণঘাতী প্রভাব প্রতিরোধের কার্যকারিতার বিষয়ে দৃঢ় আস্থা প্রদান করে।’

ক্ষেপণাস্ত্রটি ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ স্পেস ফোর্স বেস থেকে নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্র টি প্রায় ৬ হাজার ৭৬০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে। মার্কিন সামরিক বাহিনী আরও জানিয়েছে, এর আগেও এই ধরনের ৩০০ পরীক্ষা চালানো হয়েছে এবং এই পরীক্ষা কোনো বৈশ্বিক পরিস্থিতি প্রতিক্রিয়া হিসেবে চালানো হয়নি।

এর আগে, চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্র ঘোষণা দেয় তারা শিগগিরই তাইওয়ান প্রণালিতে ‘বিমান ও নৌপরিবহন’ পরিচালনা করবে। তাইওয়ানে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় চীনের চালানো সামরিক মহড়ার জবাবেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে হোয়াইট হাউসের পক্ষ থেকে।

হোয়াইট হাউসের এশিয়া–প্রশান্ত মহাসাগর অঞ্চলের সমন্বয়ক এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা কার্ট ক্যাম্পবেল বলেছেন, ‘ওই অঞ্চলে উত্তেজনা থাকার পরও যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন অনুসারে ওই এলাকায় আকাশ ও সমুদ্র পথে পরিবহন পরিচালনা করে যাবে। যা আন্তর্জাতিক সমুদ্রসীমায় নৌযান পরিচালনার স্বাধীনতার প্রতি আমাদের দীর্ঘমেয়াদি প্রতিশ্রুতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।’ সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন