বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

২৮ লাখ মানুষের দেশে ২৫ লাখ টিকিট বিক্রি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

আর মাত্র ৯১ দিন। এর পরই রোমাঞ্চের পসরা নিয়ে মাঠে গড়ানোর অপেক্ষায় ফুটবল বিশ^কাপ। সময় যত ঘনিয়ে আসছে, মাঠে বসে খেলা দেখতে আগ্রহী ফুটবলপ্রেমীদের উন্মাদনা ততই বাড়ছে। ফিফার টিকেট বিক্রির তথ্যে বিষয়টি ফুটে উঠছে খুব ভালোভাবেই। গতপরশু বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা জানায়, কাতারে হতে যাওয়া আসরের জন্য আয়োজকরা এখন পর্যন্ত ২৪ লাখ ৫০ হাজার টিকেট বিক্রি করেছে। এর মধ্যে ৫ থেকে ১৬ জুলাই পর্যন্ত সর্বশেষ ধাপে বিক্রি হয়েছে ৫ লাখেরও বেশি টিকেট।

ফিফা জানিয়েছে, গ্রুপ পর্বের জন্য সবচেয়ে বেশি টিকেট বরাদ্দ করা হয়েছে ব্রাজিল বনাম ক্যামেরুন, ব্রাজিল বনাম সার্বিয়া, পর্তুগাল বনাম উরুগুয়ে, কোস্টা রিকা বনাম জার্মানি এবং অস্ট্রেলিয়া বনাম ডেনমার্ক ম্যাচে। ডিজিটাল পদ্ধতির টিকেট বিক্রিতে সবচেয়ে বেশি সাড়া মিলেছে কাতার, সউদী আরব, যুক্তরাষ্ট্র, মেক্সিকো, সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড, আর্জেন্টিনা, ব্রাজিল, ওয়েলস এবং অস্ট্রেলিয়া থেকে। টিকেট বিক্রির পরবর্তী ধাপের সময় সেপ্টেম্বরের শেষ দিকে জানানো হবে বলে জানিয়েছে ফিফা। শেষ ধাপের বিক্রি চালু হওয়ার পর দোহাতে কাউন্টারেও সরাসরি মিলবে টিকেট।
এদিকে, কাতারের রাজধানী দোহার রাস্তায় গতপরশু ১ হাজার ৩০০ বাস পরীক্ষামূলকভাবে নামিয়েছেন বিশ্বকাপের আয়োজকেরা। কোনো আন্তর্জাতিক ইভেন্টে যোগাযোগব্যবস্থার উন্নতির জন্য এর আগে কখনো এত পরিবহন রাস্তায় নামানো হয়নি। কাতারের বাস ও ট্যাক্সি সার্ভিসের প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা আহমেদ আল ওবাইদলি বলেছেন, ‘খেলাধুলার কোনো বড় ইভেন্টের জন্য এটিই সবচেয়ে জটিল পরিবহন ব্যবস্থাপনা।’
আহমেদ আল ওবাইদলি বিশ্বকাপের জন্য তিন হাজার বাস কেনার কথা জানিয়েছেন সংবাদ সংস্থা এএফপিকে। বিশ্বকাপের সময় কাতারের রাস্তায় চার হাজারের বেশি বাস থাকবে বলেও জানিয়েছেন তিনি। চালকের সংখ্যাও বাড়িয়ে ১৪ হাজার করা হয়েছে। বেশির ভাগ চালকই আফ্রিকা ও দক্ষিণ এশিয়ার। প্রতিটি বাসে পাঁচটি করে সিসিটিভি ক্যামেরা থাকবে। কেন্দ্রীয় কমান্ড সেন্টার থেকে এ ক্যামেরায় চোখ রাখা হবে বাসের ভেতর, যেন কেউ কোনো সমস্যার সৃষ্টি করতে না পারে।
কাতারের এ আসর দিয়েই মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। দেশটিতে ১০ লাখের বেশি ফুটবলপ্রেমীর সমাগম আশা করা হচ্ছে। উপসাগরীয় অঞ্চলের দেশটিতে জনসংখ্যা প্রায় ২৮ লাখ। গত সপ্তাহে আয়োজকেরা কাতার বিশ্বকাপ এক দিন এগিয়ে আনেন। স্বাগতিক কাতার এবং ইকুয়েডরের মধ্যকার ম্যাচ দিয়ে আগামী ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ। সাধারণত জুন-জুলাইয়ে বিশ্বকাপ হলেও এই অঞ্চলের তীব্র গরমের কথা মাথায় রেখে এবার নভেম্বর-ডিসেম্বরে নেওয়া হয়েছে টুর্নামেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন