শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুড়িগ্রামে ডিজিটাল কবর ব্যবস্থাপনার উদ্বোধন

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

প্রথমবারের মতো ডিজিটাল ব্যবস্থাপনায় বীর মুক্তিযোদ্ধাদের কবর ব্যবস্থাপনার উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার বিকালে কুড়িগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কবর ব্যবস্থাপনায় ডিজিটার পদ্ধতির ব্যবহারের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম। ‘অপ্রতিরোধ্য কুড়িগ্রাম’ নামক সামাজিক সংগঠন কবর ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতির ব্যবহারের উদ্যোগ গ্রহণ করে।

আয়োজকরা জানান, আইসিটি খাতে সুদূরপ্রসারী উন্নয়ন ও মুক্তিযোদ্ধাদের বীরত্বের কাহিনীগুলো আগামী প্রজন্মের কাছে তুলে ধরার উদ্দেশ্যে ডিজিটাল কবর ব্যবস্থাপনার উদ্যোগ নিয়েছে অপ্রতিরোধ্য কুড়িগ্রাম। তারা জানান, শুধু মুক্তিযোদ্ধা নন, সাধারণ মানুষের কবরগুলোকেও এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হবে। এতে করে মৃত ব্যক্তির নিকতটাত্মীয়রা সহজেই তাদের পরিবারের মৃত সদস্যদের কবর খুঁজে পাবেন। অনেক সময় কবরস্থান গুলোতে এক কবরের ওপরে আরেক কবর দিলে পূর্বের কবর খুঁজে পাওয়া যায় না। এমনকি সেখানে কার কবর ছিল সে চিহ্নও থাকে না। কিন্তু কবর ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতি ব্যবহারের ফলে এই সমস্যা থেকে পরিত্রাণ মিলবে। অপ্রতিরোধ্য কুড়িগ্রামের প্রতিষ্ঠাতা ও সংগঠনটির সভপতি অন্তু চৌধুরী জানান, প্রাথমিকভাবে জেলা শহরের কেন্দ্রীয় কবরস্থানের ১হাজার ৩৯৬ জন কবরবাসী এবং জেলার ফুলবাড়ী উপজেলার ৮৬ জন বীর মুক্তিযোদ্ধার তথ্য ডিজিটালাইজ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. মন্জুর-এ-মুর্শেদ, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ মির্জা নাসির উদ্দিন,পাবলিক প্রসিকিউটর আব্রাহাম লিংকন, কুড়িগ্রাম পৌর মেয়র কাজিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, জেলা শিক্ষা অফিসার শামসুল ইসলাম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন