সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার তাইওয়ান সফরে এলেন মার্কিন সিনেটর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১০:২৪ এএম

চীনের কড়া হুশিয়ারিকে মোটেও আমলে নেয়নি যুক্তরাষ্ট্র। এবার তাইওয়ান সফরে পাঠানো হয়েছে মার্কিন সিনেটর মার্শা ব্ল্যাকবার্নকে। বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিমানে করে তাইপে পৌঁছান। খবর রয়টার্সের।

এদিকে তাওয়ানকে ঘিরে মহড়া চালানো নিয়ে চীনকে 'অঞ্চলটির জন্য হুমকি' আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র ও জাপানের বক্তব্যকে প্রত্যাখ্যান করেছে বেইজিং।
চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে, নিজেদের সার্বভৌমত্বের নিরাপত্তা নিশ্চিত করতেই মহড়া চালিয়েছে তারা।
চলতি মাসের শুরুতে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফর ঘিরে চীন-যুক্তরাষ্ট্র উত্তেজনার সূত্রপাত। এর পর তাইপে সফরে গেছেন একদল মার্কিন আইনপ্রণেতা, যা নিয়ে চরম ক্ষুব্ধ হয় চীন। জানায় তীব্র প্রতিক্রিয়া। এর জেরে মহড়া শুরু করে তাইওয়ানের চারপাশে।
এক বিবৃতিতে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জানান, তাইপে-ওয়াশিংটনের মধ্যে অর্থনীতি ও বাণিজ্যিক বিষয়ে মতবিনিময় ও অঞ্চলটির নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা করতেই তাইপে সফরে এসেছেন এই মার্কিন সিনেটর।

তাইওয়ানের সরকারি বার্তা সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, শুক্রবার তিনি প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করবেন।
টেনেসি থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর ব্ল্যাকবার্ন আগস্টের শুরুতে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতি সমর্থন জানিয়েছিলেন।
এদিকে তাওয়ানের চারপাশে মহড়া চালানোর পর চীনকে ওই অঞ্চলটির জন্য হুমকি আখ্যা দিয়ে করা যুক্তরাষ্ট্র ও জাপানের বক্তব্যের তীব্র সমালোচনা করেছে বেইজিং।

এক বিবৃতিতে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, নিজেদের সার্বভৌমত্বের নিরাপত্তা নিশ্চিত করতেই মহড়া চালিয়েছে তারা। একই সঙ্গে অঞ্চলটিতে চলমান উত্তেজনার জন্য সম্পূর্ণভাবে যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে চীন। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন