শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চা-শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

চা-বাগান শ্রমিকদের দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বৃদ্ধি করে ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে চা-বাগান মালিকদের বৈঠকের পর এ সিদ্ধান্ত আসে। বৈঠকে ১৩ জন চা-বাগান মালিক উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস সাংবাদিকদের একথা জানান। তিনি বলেন, চা শ্রমিকদের আশা প্রধানমন্ত্রী শ্রমিকদের পক্ষ হয়ে মালিকদের সঙ্গে কথা বলে মজুরি বাড়াবেন। সেটাই তিনি করেছেন। প্রধানমন্ত্রী আজ থেকে সবাইকে কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি শিগগিরই চা শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনা করবেন।

তিনি সাংবাদিকদের বলেন, একটু ব্যাখ্যা করা দরকার। চা শিল্পে কিন্তু বিভিন্ন ধরনের সুবিধা দেওয়া হয়। সেটা মালিকপক্ষ বহন করে। দৈনিক নগদ মজুরি যেটা ১৭০ টাকা হয়েছে, তার সঙ্গে প্লাকইন বোনাস, বার্ষিক ছুটি ভাতা, উৎসবভাতা ইত্যাদি আনুপাতিক হারে বাড়বে। ভর্তুকিমূল্যে রেশন, চিকিৎসা সুবিধা, অবসরপ্রাপ্ত চা শ্রমিকদের পেনশন, পোষ্যদের শিক্ষা বাবদ ব্যয় সব মিলিয়ে হয়তো দৈনিক ৪৫০ থেকে ৫০০ টাকা পড়বে।

১২০ টাকা থেকে বৃদ্ধি করে দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে ৯ আগস্ট থেকে আন্দোলনে নামেন দেশের ১৬৬ চা-বাগানের দেড় লাখের বেশি শ্রমিক। সেদিন থেকে চার দিন পর্যন্ত দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন তারা। এরপর গত ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য পুরোদমে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন চা-বাগানের শ্রমিকরা।

চা-শ্রমিকরা ধর্মঘট পালনের পাশাপাশি বুধবার মৌলভীবাজারে ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়ক অবরোধ করেছেন। শ্রীমঙ্গলে সাতগাঁও চা-বাগানের চা কারখানার সামনের মহাসড়কে তারা অবস্থান নেন। জেলার বড়লেখায় শ্রমিকরা দুপুরে দুটি স্থানে আঞ্চলিক মহাসড়ক দুই ঘণ্টা অবরোধ করে রাখেন। সিলেট ও হবিগঞ্জে দাবি আদায়ে চা শ্রমিকরা কর্মবিরতির পাশাপাশি বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। ১৯ আগস্ট রাতে মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪৫ টাকা করার বিষয়ে একটি চুক্তি হলেও সেটি প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাচ্ছেন চা-বাগানের শ্রমিকরা। এর মধ্যে কয়েক দফা প্রশাসনের সঙ্গে বৈঠক হলেও তা সমাধান হয়নি। মজুরি বাড়ানোর দাবিতে আন্দোলনে থাকা চা-শ্রমিকদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও বার্তার দাবি জানান শ্রমিকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Arifa Akter ২৮ আগস্ট, ২০২২, ৭:৩৮ এএম says : 0
২৮২৪ ডলার মাথাপিছু আয়ের দেশের মানুষের বেতন ১৭০ টাকা!! সব সম্ভবের দেশ বাংলাদেশ।
Total Reply(0)
Morshed Alam ২৮ আগস্ট, ২০২২, ৭:৪২ এএম says : 0
আমার মনে হয় তাদের উচিৎ এ পেশা ছেড়ে অন্য পেশা বেছে নেওয়া কারণ একটা মানুষ ১৭০ টাকা দিয়ে জীবন সংসার চলতে পারেনা ন্যায্য পাওনা ৩০০ টাকা মজুরি করা একান্ত প্রয়োজন !!
Total Reply(0)
jack ali ২৮ আগস্ট, ২০২২, ১২:১৬ পিএম says : 0
আমাদের ট্যাক্সের টাকায় আমাদের সরকার প্রধান থেকে সব আমলারা রাজা রানীর মত বাস করে আর তিন এইমাত্র 170 টাকায় একটা মানুষ কিভাবে চলে মানুষের বিবেক কোথায় চলে গেছে এত বড় জঘন্যতম মনোবৃত্তি | এখন থেকে আমাদের ট্যাক্সের টাকায় যারা বেতন পায় যেমন প্রধানমন্ত্রী থেকে আরম্ভ করে যত এমপি মিনিস্টার সরকারি কর্মচারী কর্মকর্তা ওদেরকে 170 টাকা করে প্রতিদিন বেতন দেবো তাহলে দেখি ওরা কেমন করে চলে
Total Reply(0)
Md Saruar Alam ২৮ আগস্ট, ২০২২, ৭:৪১ এএম says : 0
১৫ দিনের চেষ্টায় বেতন বাড়ে ৫০ টাকা। আর ১ ঘন্টার নোটিসে তেলের দাম বাড়ে ৮০ টাকা থেকে ১৬০ টাকা। হাইরে দেশ মাতৃকা
Total Reply(0)
Md Mosaddek Hossen ২৮ আগস্ট, ২০২২, ৭:৪২ এএম says : 0
এবার এই টাকা যেন বিদেশে পাচার না হয় সেই ব্যাপারে কঠোর নজরদারি করুন।
Total Reply(0)
Abul Hossain ২৮ আগস্ট, ২০২২, ৭:৪৩ এএম says : 0
হায়রে কপাল মন্দ, চোখ থাকিতে অন্ধ, এ জীবন জ্বইলা পুইড়া শেষ তো হইল না। গরীবের উপর অবিচার। ১৭০/- টাকয় একটা পরিবার কেমনে চলে, জানতে ইচ্ছে করে। একটা ফকির ভিক্ষা করেও দিনে কয়েক শত টাকা কামায়। আর শ্রমিক সারাদিন কাজ করে না খেয়ে সে পাবে ১৭০/- টাকা। হায়রে দুর্ভাগা ------৷ ।
Total Reply(0)
Sanaha Jabin Munia ২৮ আগস্ট, ২০২২, ৭:৪৩ এএম says : 0
সরকারি কর্মকর্তাদের এত এত বেতন বাড়ে, সেখানে সমস্যা নেই, আর দিনমজুর দের বেলায় মাত্র ৫০ লজ্জাজনক
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন