বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভারতে বৃষ্টি হচ্ছে বাড়তে পারে সিলেটের প্রধান নদ নদীর পানি !

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২২, ৮:৩৮ পিএম

বৃষ্টি হচ্ছে প্রতিবেশী দেশ ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জি ও পশ্চিমভঙ্গের জলপাইগুড়িতে। সেকারনে আশংকা করা হচ্ছে উজানের ঢলে বৃদ্ধি পেতে পারে সিলেটের নদী নদীর পানি! একই সাথে গত ২৪ ঘন্টায় ( আজ সকাল ৯ টা পর্যন্ত) সিলেটে ও ঠাকুরগাঁওয়ে হয়েছে বারীপাত। উল্লেখ্য যোগ্য বৃষ্টিপাতের মধ্যে সিলেটে ৪৫ মিলিমিটার ও ঠাকুরগা্ওঁয়ে হয়েছে ৫০ মিলিমিটার।

আবহাওয়া পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ী, মৌলভীবাজারের মনু ও হবিগঞ্জ-কিশোরগঞ্জের খোয়াই নদী ব্যতিত, সিলেটের উত্তর পূর্বাঞ্চলের প্রধান সকল নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পেতে পারে। সেই বৃদ্ধি অব্যাহত থাকতে পারে আগামী ২৪ ঘন্টা পর্যন্ত।
এদিকে, বাংলাদেশ ও ভারত আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী, আগামী ২৪-৭২ ঘন্টায় তিস্তার উজানের অংশে রয়েছে ( সিকিম, গ্যাংটক) মাঝারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। ফলে এসময়ে তিস্তা ধরলা ও দুধকুমার নদীর অববাহিকায় পানি সমতল দ্রুত বৃদ্ধি পেতে পারে। আগামী ২৪ ঘন্টায় তিস্তা নদীর পানি সমতল ডালিয়া পয়েন্টে বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। গঙ্গা ও পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, আগামী ২৪ ঘন্টায় তা অব্যাহত থাকতে পারে। ব্রহ্মপুত্র ও যমুনা নদী সমূহের পানি সমতল স্থিতিশীল আছে, আগামী ২৪ ঘন্টায় তা অব্যাহত থাকতে পারে।
এদিকে, গত ২৪ ঘন্টায় ভারতের উত্তরর পূর্বাঞ্চলের সিকিম, অরুণাচল, আসাম, মেঘালয় ও ত্রিপুরা অঞ্চলে উল্লেখযাগ্য বৃষ্টিপাতের মধ্যে চেরাপুঞ্জিতে ২১ মিলিমিটার ্ও জলপাইগুঁড়িতে ১৫১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সিলেটের আবহাওয়াবিদ আবু সাঈদ বলেন, উজানের ঢল নিয়ে আশংকার কিছু নেই। যদিও সুনামগঞ্জের দিকে পানি কিছুটা বৃদ্ধি পাচ্ছে, এটা অস্বাভাবিক বা শংকার কিছু নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন