রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে এক মাসে ৫ হাজার ডায়রিয়া রোগী

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলার ৪২ উপজেলায় আগস্ট মাসে আরো প্রায় সাড়ে ৫ হাজার ডায়রিয়া আক্রান্ত নারী-পুরষ ও শিশু সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা গ্রহণ করেছেন। এরমধ্যে গত এক সপ্তাহেই হাসপাতালগুলোতে আগতের সংখ্যা ছিল প্রায় দেড় হাজার। আগস্টের শুরু থেকে মধ্যভাগে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্য হারে হ্রাস পেলেও মাসের শেষ দশকে তা বৃদ্ধি পেয়েছে। গত মার্চের শুরু থেকে সমগ্র দক্ষিণাঞ্চল জুুড়েই ডায়রিয়ার প্রকোপ শুরু হয়। যা এখনো অব্যাহত আছে। গত মার্চ থেকে ৩১ আগস্ট পর্যন্ত সরকারি হাসপাতালগুলোতে চিকিৎসা নেয়া ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫৩ হাজার ৭৪৩ জন। সরকারি হিসেবে এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫৩ হাজার ২০৭ জন।
স্বাস্থ্য অধিদফতরের কাগজেপত্রে ডায়রিয়া চিকিৎসায় ৪১৩টি মেডিকেল টিম কাজ করছে। তবে বিভাগীয় স্বাস্থ্য দরের মতে, প্রতিটি মেডিকেল টিমের সাথেই একজন চিকিৎসককে দায়িত্ব দেয়া আছে। যেকোন জরুরি প্রয়োজনে তারা মেডিকেল টিমের ডাকে সাড়া দিয়ে সঙ্কটাপন্ন রোগীদের চিকিৎসা সহায়তা দিচ্ছেন বলেও জানিয়েছে স্বাস্থ্য দফতর।
পাশাপাশি দক্ষিণাঞ্চলের ৬টি জেলা ও ৪২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সহ হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগীদের চিকিৎসায় প্রায় ১ হাজার সিসি’র প্রায় ৭৫ হাজার ও ৫শ সিসি’র ৩৮ হাজার ব্যাগ স্যালাইন মজুদ রয়েছে বলেও জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দফতর। এছাড়াও প্রয়োজনীয় এন্টিবায়োটিক সহ প্রয়োজনীয় সব ওষুধের মজুদের কথাও বলেছে স্বাস্থ্য দফতর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন