বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ইউরোপের প্রাচীন বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ পেলেন বাংলাদেশের ইয়ানুর আরাফাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ৪:১৮ পিএম

হাঙ্গেরির ‘ইউনিভার্সিটি অব পেইচ’-এ ব্যবসা এবং অর্থনীতি অনুষদে পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ পেয়েছে বাংলাদেশের ইয়ানুর আরাফাত হোসাইন (২৬)। ইউরোপের দ্বিতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয়টি ১৩৬৭ সালে যাত্রা শুরু করে।

মাত্র ২৬ বছর বয়সে বাংলাদেশ ও হাঙ্গেরি সরকারের জি টু জি প্রোগ্রামের আওতায় ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ ২০২২-২৩’ এর আওতায় ইয়ানুর এই সুযোগ পেয়েছেন। বাংলাদেশ এবং হাঙ্গেরি দুটো দেশ থেকেই বৃত্তির জন্য নির্বাচিত হয়েছেন মেধাবী ছাত্র ইয়ানুর। তিনি বীর মুক্তিযোদ্ধা মো. আরব হোসেনের ছেলে।

ইয়ানুর প্রাইভেট বিশ্ববিদ্যালয় ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি) থেকে এমবিএ সম্পন্ন করার পরই ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ ২০২২-২৩’ বৃত্তির জন্য আবেদন করেছিলেন। এরপর উভয় দেশে থেকেই ইয়ানুর বৃত্তির জন্য নির্বাচিত হন।

জানা গেছে, এই স্কলারশিপে নির্বাচিত শিক্ষার্থীদের সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হয়েছে। এ ছাড়া আবাসন খরচ, স্বাস্থ্যবীমা ও উপবৃত্তিসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে। ৪ বছর মেয়াদের পিএইচডির জন্য ইয়ানুর বাংলাদেশি টাকায় প্রায় ৫০ হাজার টাকা মাসিক বৃত্তি পাবেন।

২০১৩ সাল থেকে ‘স্টাইপেন্ডিয়াম হাঙ্গেরিকাম স্কলারশিপ’ দিয়ে আসছে হাঙ্গেরি সরকার। তবে বাংলাদেশি শিক্ষার্থীরা ২০১৯ সাল থেকে আবেদন করছেন।

ইউরোপের ২য় প্রাচীনতম হাঙ্গেরির পেইচ বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ পেয়ে ইয়ানুর নিজেকে ভাগ্যবান মনে করেছেন ও দেশবাসী সকলের কাছে দোয়া চেয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন