মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ওষুধের মূল্য সবাইকে জানানোর ব্যবস্থা করছে সরকার

প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ওষুধ প্রশাসন অধিদপ্তর নির্ধারিত ওষুধের মূল্য সর্বসাধারণের জন্য প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। খুব শিগগিরই এটি প্রকাশিত হবে অধিদপ্তরের ওয়েবসাইটে। একই সঙ্গে এখন থেকে ওষুধ সম্পর্কে যে কোন বিষয়ে যে কেউ অভিযোগ জানাতে পারবে সরকারকে। গতকাল মঙ্গলবার মহাখালীস্থ ওষুধ প্রশাসন অধিদপ্তরে আয়োজিত কোয়ালিটি অফ ড্রাগস, কাউন্টারফেইট ড্রাগস এবং ওষুধ প্রশাসনের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক ও মুখপাত্র রুহুল আমিন।
তিনি বলেন, বর্তমানে দেশে ১৩০০ জেনোরিক (মৌলিক) ওষুধ প্রলন রয়েছেন, ব্র্যান্ড সংখ্যা প্রায় ২৭ হাজার। আর সরকার নিয়ন্ত্রণ করতে পারে ১১৭টি ওষুধের মূল্য। অনুষ্ঠানে অন্যদের মধ্যে ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, পরিচালক গোলাম কিবরিয়াসহ অনেকেই উপস্থিত আছেন। তিনি বলেন, আমরা ওষুধের মূল্য নির্ধারণ করে সংশ্লিষ্ট কোম্পানিকে সনদ প্রদান করি, সেই ওষুধের নাম ও নামের পাশে মূল্য যুক্ত করে ওয়েসাইটে প্রদর্শন করা হবে। রুহুল আমিন বলেন, বর্তমানে ২৭ হাজার ব্র্যান্ডের ওষুধের নাম উল্লেখ আছে ওয়েব সাইটে। সব ওষুধের পাশেই প্রদর্শন করা হবে ওষুধের মূল্য। তিনি আশাবাদী- এ কাজ শুরু হলে, ভোক্তা জানতে পারবেন, তাকে কোনো ওষুধ বিক্রেতা ঠকাচ্ছেন কিনা।
এদিকে ওষুধ সম্পর্কে যে কোনো ধরণের অভিযোগ সরকারকে যে কেউ যাতে জানাতে পারে, সে উদ্যোগ গ্রহণ করেছে সরকার। শুধুমাত্র বাকি বাস্তবে প্রতিফলনের। তিনি বলেন, অভিযোগ জানানোর মাধ্যম হবে স্মার্ট মোবাইল ফোন। এজন্য অ্যাপ তৈরি করা হচ্ছে। এটা শুধুমাত্র অ্যান্ড্রয়েড অপারেটিং মোবাইল ফোনের জন্যই নয়, উইন্ডোজ, আইফোনের জন্যও অ্যাপ তৈরি করা হচ্ছে। এর মাধ্যমে অভিযোগ পাওয়ার পরপরই আমরা তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন