বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

খরার ক্ষতিকর প্রভাব

মো. আরাফাত রহমান | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

খরা হলো বৃষ্টিপাতের অভাব বা পানি সরবরাহে দীর্ঘস্থায়ী ঘাটতির একটি ঘটনা। খরা এক মাস এমনকি এক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। এটি ক্ষতিগ্রস্ত অঞ্চলের বাস্তুতন্ত্র এবং কৃষির উপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে এবং স্থানীয় অর্থনীতির ক্ষতি করতে পারে। গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে শুষ্ক মৌসুমগুলো খরার বিকাশ এবং পরবর্তীতে বনে আগুন লাগার আশঙ্কাকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। তাপের সময়কাল জলীয়বাষ্পের দ্রুত বাষ্পীভবন খরা পরিস্থিতিকে আরো খারাপ করতে পারে।

দীর্ঘকালীন শুষ্ক আবহাওয়া ও অপর্যাপ্ত বৃষ্টিপাতের কারণে খরা অবস্থার সৃষ্টি হয়। বাষ্পীভবন ও প্রস্বেদনের পরিমাণ বৃষ্টিপাতের চাইতে বেশি হলেই এমনটি ঘটে। খরার সময় খরাপীড়িত অঞ্চল তপ্ত হয়ে ওঠে এবং কুয়া, খাল, বিল শুকিয়ে যাওয়ায় ব্যবহার্য পানির অভাব ঘটে। নদীপ্রবাহ হ্রাস পায়, ভূগর্ভস্থ পানিস্তর নিচে নেমে যায় ও মাটির আর্দ্রতায় ঘাটতি দেখা দেয়, ক্ষেতের ফসল শুকিয়ে শস্য বিপর্যয় ঘটে এবং গবাদিপশুর খাদ্যসংকট দেখা দেয়। খাবার পানি, চাষাবাদ ও পশুপালনের ক্ষেত্রে সরাসরি বৃষ্টির ওপর নির্ভরশীল জনগোষ্ঠীর জন্য খরা একটি বড় সমস্যা। প্রাচীন কাল থেকেই এ প্রাকৃতিক দুর্যোগ মানবজাতির ওপর সুদূরপ্রসারী প্রভাব ফেলে এসেছে। খরার ফলে উদ্ভূত ধূলিঝড় ও অগ্নিকাণ্ডের কারণে প্রায়শই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। প্রাগৈতিহাসিক যুগে মানব দেশান্তরের কারণও হতে পারে এ খরা। প্রাচীন বহু সভ্যতার পতনের সঙ্গে খরার সংশ্লিষ্টতা রয়েছে।

খরা পৃথিবীর বেশিরভাগ অংশে জলবায়ুর একটি পুনরাবৃত্ত বৈশিষ্ট্য। নিয়মিত খরা জলবায়ু পরিবর্তনের কারণে আরও চরম এবং আরও অপ্রত্যাশিত হয়ে উঠেছে। প্রকৃতপক্ষে ডেনড্রোক্রোনোলজি, বা ট্রি রিংস ডেটিং-এর উপর ভিত্তি করে গবেষণাগুলো নিশ্চিত করে যে, গ্লোবাল ওয়ার্মিং দ্বারা প্রভাবিত খরা বৃদ্ধি পাচ্ছে। অনেক উদ্ভিদ প্রজাতির খরা সহনশীলতা অভিযোজন আছে। যেমন, পাতার ক্ষেত্রফল কমে যাওয়া এবং খরা সহ্য করার ক্ষমতা বাড়াতে মোমযুক্ত কিউটিকল। কেউ কেউ বীজ হিসাবে শুকনো সময়কাল বেঁচে থাকে। আধা-স্থায়ী খরা মরুভূমি এবং তৃণভূমির মতো শুষ্ক বায়োম তৈরি করে। দীর্ঘস্থায়ী খরা ব্যাপক অভিবাসন ও মানবিক সংকট সৃষ্টি করে। বেশিরভাগ শুষ্ক বাস্তুতন্ত্রের স্বাভাবিকভাবেই কম উৎপাদনশীলতা রয়েছে। নথিভুক্ত ইতিহাসে বিশ্বের সবচেয়ে দীর্ঘায়িত খরা চিলির আতাকামা মরুভূমিতে হয়েছিল।

খাদ্যের প্রাপ্যতা এবং সমাজের বাকি অংশের উপর প্রভাবের কারণে মানুষ সাধারণত খরাকে বিপর্যয় হিসাবে দেখেছে। মানুষ প্রায়ই খরাকে মানুষের দ্বারা সৃষ্ট একটি প্রাকৃতিক দুর্যোগ বা অতিপ্রাকৃত শক্তির ফল হিসেবে ব্যাখ্যা করার চেষ্টা করেছে। এটি প্রাচীনতম জলবায়ু ঘটনাগুলোর মধ্যে একটি। খরা প্রতিরোধ বা এড়ানোর জন্য আচার-অনুষ্ঠান বিদ্যমান ছিল। বৃষ্টি তৈরি করা নাচ থেকে শুরু করে মানুষের বলিদান পর্যন্ত। সেই প্রাচীন অনুশীলনগুলো বেশিরভাগ অংশে লোককাহিনীতে নিবদ্ধ এবং আরও যুক্তিযুক্ত পানি ব্যবস্থাপনা দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

খরাকে তিনটি প্রধান উপায়ে সংজ্ঞায়িত করা যায়। ১। আবহাওয়া সংক্রান্ত খরা ঘটে যখন গড় বৃষ্টিপাত দীর্ঘ সময় ধরে কম হয়। আবহাওয়া সংক্রান্ত খরা সাধারণত অন্যান্য ধরনের খরার আগে থাকে। ২। কৃষি খরা ফসল উৎপাদন বা পরিসরের বাস্তুবিদ্যাকে প্রভাবিত করে। এই অবস্থাটি বৃষ্টিপাতের মাত্রার যে কোনো পরিবর্তন থেকে স্বাধীনভাবেও প্রকাশিত হতে পারে। যখন কৃষি খরা হয় তখন বর্ধিত সেচ বা মাটির অবস্থা এবং দুর্বল পরিকল্পিত কৃষি প্রচেষ্টার কারণে ফসলের ক্ষয় হয় এবং পানির ঘাটতি ঘটায়। একটি সাধারণ খরা বৃষ্টিপাতের বর্ধিত সময়ের কারণে ঘটে।

৩। পানিবিষয়ক খরা দেখা দেয় যখন জলাশয়, হ্রদ এবং জলাধারগুলোর মতো উৎসগুলোতে উপলব্ধ পানির মজুদ সাধারণ মাত্রা থেকে নিচে নেমে আসে। হাইড্রোলজিক্যাল খরা ধীরে ধীরে দেখা যায়। কারণ, এতে সঞ্চিত পানি জড়িত থাকে, যা ব্যবহার করা হয় কিন্তু পুনরায় পূরণ করা হয় না। কৃষি খরার মতো, এটি শুধুমাত্র বৃষ্টিপাত হ্রাসের কারণেই হতে পারে। ২০০৭ সালের দিকে কাজাখস্তানকে সোভিয়েত শাসনের অধীনে আরাল সাগর থেকে অন্য দেশগুলোর দিকে সরিয়ে নেওয়া পানি পুনরুদ্ধার করার জন্য বিশ্বব্যাংকের দ্বারা প্রচুর অর্থ প্রদান করা হয়েছিল। অনুরূপ পরিস্থিতিতে তাদের বৃহত্তম হ্রদ বলখাশ, সম্পূর্ণরূপে শুকিয়ে যাওয়ার ঝুঁকিতে ছিল।

খরা অব্যাহত থাকায় পরিস্থিতি ক্রমশ খারাপ হতে থাকে এবং স্থানীয় জনগণের উপর এর প্রভাব ধীরে ধীরে বাড়তে থাকে। মানুষের কার্যকলাপ সরাসরি যেমন অতিরিক্ত কৃষিকাজ, অত্যধিক সেচ, বন উজাড়, এবং ক্ষয় যথা: বিরূপভাবে পানি ধারণ এবং ধরে রাখা খরার অন্যতম কারণ। শুষ্ক জলবায়ুতে ক্ষয়ের প্রধান উৎস হলো বায়ু। ক্ষয় বায়ুর উপাদানের আন্দোলনের ফলাফল হতে পারে। বাতাসের মধ্যে স্থগিত কণাগুলো ঘর্ষণ দ্বারা ক্ষয় সৃষ্টিকারী কঠিন বস্তুর উপর প্রভাব ফেলতে পারে। বায়ু ক্ষয় সাধারণত এমন এলাকায় ঘটে যেখানে গাছপালা কম বা নেই। প্রায়শই এমন এলাকায় অপর্যাপ্ত বৃষ্টিপাত হয়। বৈশ্বিক জলবায়ু পরিবর্তন সারা বিশ্বে এবং বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে কৃষির উপর যথেষ্ট প্রভাব ফেলছে, যা খরা শুরু হওয়ার প্রাথমিক পর্যায়। কিছু এলাকায় খরার পাশাপাশি বন্যা ও ভাঙন বাড়তে পারে। গ্লোবাল ওয়ার্মিংয়ের কিছু প্রস্তাবিত সমাধান, যা আরও সক্রিয় কৌশলগুলোতে ফোকাস করে। যেমন: একজনের জন্য একটি স্পেস সানশেড ব্যবহারের মাধ্যমে সৌর বিকিরণ ব্যবস্থাপনা।

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার প্যানেলের জলবায়ু পরিবর্তন ও ভূমি সংক্রান্ত বিশেষ প্রতিবেদন অনুযায়ী, জলবায়ু পরিবর্তন খরা ও মরুকরণ বাড়ায়। শত কোটি মানুষ ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিগ্রস্ত এলাকায় আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকার বড় অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে। খরা এবং পানির ঘাটতির প্রভাবকে তিন ভাগে ভাগ করা যায়: পরিবেশগত, অর্থনৈতিক ও সামাজিক। পরিবেশগত প্রভাবের ক্ষেত্রে রয়েছে: নিম্নপৃষ্ঠ এবং ভূগর্ভস্থ পানির স্তর, নিম্নপ্রবাহ-স্তর, ভূ-পৃষ্ঠের পানির দূষণ বৃদ্ধি, জলাভূমি শুকিয়ে যাওয়া, বৃহত্তর দাবানল, জীববৈচিত্র্যের ক্ষতি, গাছের স্বাস্থ্য খারাপ এবং কীটপতঙ্গ এবং ডেনড্রয়েড রোগের উপস্থিতি।

অর্থনৈতিক ক্ষতির মধ্যে রয়েছে নিম্ন কৃষি, উচ্চ খাদ্য-উৎপাদন খরচ, হাইড্রো প্ল্যান্টে কম শক্তি-উৎপাদনের মাত্রা, পরিবহন রাজস্ব হ্রাসের কারণে ক্ষতি, শক্তি সেক্টরের জন্য পানি সরবরাহের সমস্যা এবং পৌর অর্থনীতির জন্য পানি সরবরাহের ব্যাঘাত। সামাজিক ক্ষতির মধ্যে রয়েছে এই ঘটনার সরাসরি সংস্পর্শে আসা মানুষের স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব, পানি সরবরাহের সম্ভাব্য সীমাবদ্ধতা, দূষণের মাত্রা বৃদ্ধি, উচ্চ খাদ্য-খরচ, ব্যর্থ ফসলের কারণে সৃষ্ট চাপ ইত্যাদি। এটি ব্যাখ্যা করে কেন খরা এবং সুপেয় পানির ঘাটতি একটি ফ্যাক্টর হিসেবে কাজ করে যা উন্নত ও উন্নয়নশীল দেশের মধ্যে ব্যবধান বাড়ায়।

ফসল জন্মানোর স্বাভাবিক সময়ে শস্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় আর্দ্রতার চাইতে জমিতে কম আর্দ্রতা থাকলে সে সময়কে খরা অবস্থা বলা হয়। বাংলাদেশে উত্তর-পশ্চিমাঞ্চলীয় জেলাসমূহে মাঝেমধ্যেই খরার প্রকোপ দেখা যায়। অনেক সময় এ খরার রেশ ধরেই দুর্ভিক্ষ সংঘটিত হয়। খরা শুরু হওয়ার সুর্নিদিষ্ট লক্ষণ হচ্ছে বাঁশ ও সুপারি গাছের মাজা জ্বলে যাওয়া অর্থাৎ এদের সবুজ পত্ররাজি হারিয়ে যায় এবং মাটি ও বাতাসে আর্দ্রতার অভাবে নতুন পাতাও পিঙ্গল বর্ণ ধারণ করে। যদি দীর্ঘসময় ধরে বৃষ্টি না হয় বা সেচ দিয়ে পানির যোগান না দেওয়া যায় তা হলে প্রায় ক্ষেত্রেই গাছ মরে যায়। পর্যাপ্ত বৃষ্টিপাত ও আর্দ্রতা সম্পন্ন এলাকাতেও কখনও কখনও খরা হতে পারে।

সাম্প্রতিক দশকগুলোতে বাংলাদেশের বরেন্দ্রভূমি অঞ্চলে খরার ঘন ঘন প্রাদুর্ভাব ওই এলাকার একটা বৈশিষ্ট্য হয়ে দাঁড়িয়েছে। বরেন্দ্রভূমি বলয়ের মধ্যে রয়েছে দিনাজপুর, রংপুর, পাবনা, নাটোর, রাজশাহী, বগুড়া, জয়পুরহাট ও নওগাঁ জেলাসমূহ। বরেন্দ্রভূমিতে বৃষ্টিপাতের পরিমাণ দেশের অন্যান্য অংশ অপেক্ষা তুলনামূলকভাবে কম। দেশের এ বিশেষ অঞ্চলটি সাধারণভাবে বলতে গেলে গরম এবং অর্ধশুষ্ক বলে বিবেচিত। এ অঞ্চল দেশের বাদবাকী অঞ্চলের জলবায়ুগত অবস্থার বিপরীতে সুস্পষ্টভাবে চরমভাবাপন্ন আবহাওয়া ধারণ করে রয়েছে।

আবহাওয়া বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে খরাকে তিনটি শ্রেণিতে বিভক্ত করা যায়, যথা: স্থায়ী খরা, যা শুষ্ক জলবায়ুর একটি বৈশিষ্ট্য; মৌসুমি খরা, যা বর্ষা ও শীত মৌসুমের সাধারণ নিয়মের ব্যত্যয় থেকে ঘটে এবং আপৎকালীন খরা যা অনিয়মিত বৃষ্টিপাতের কারণে ঘটে। বাংলাদেশের ক্ষেত্রে সাধারণত পরের দু’ধরনের খরা বেশি সংঘটিত হয়। বাংলাদেশের জলীয় ও জলবায়ুগত বৈশিষ্ট্যের কারণে আর্দ্র বর্ষা মৌসুমে অতিরিক্ত পানি আর শুকনা মৌসুমে কম পানিসরবরাহ খরা পরিবেশ সৃষ্টি করে। আন্তঃসীমান্ত নদীগুলোতে মানবসৃষ্ট বিভিন্ন কারণ পরিস্থিতিকে আরও অবনতিশীল করে তোলে। অর্থনৈতিক ও গৃহে ব্যবহারের উদ্দেশ্যে পানি ব্যবস্থাপনা কাঠামো নির্মাণের মাধ্যমে বাংলাদেশের উজান এলাকায় পানি প্রত্যাহারের কারণে এসব নদীর স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্থ হচ্ছে। গঙ্গা নদীর উপর ফারাক্কা বাঁধ এবং বাংলাবান্ধার উত্তরে পুনর্ভবা ও তিস্তা নদীতে এ ধরনের বাঁধ ও পানি কাঠামোর প্রভাবে নদীগুলো স্বাভাবিক প্রবাহ হারাচ্ছে। ফলে বাংলাদেশের উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের নদীগুলোতে পানির স্বল্পতা ছাড়াও এ অঞ্চলের ভূগর্ভস্থ পানি পুনঃসঞ্চারণে নেতিবাচক প্রভাব পড়ছে। ফলে বাংলাদেশের এ দুই অঞ্চলে আর্দ্রতার অভাবে প্রায়শই খরা দেখা দেয়।

লেখক: সহকারী কর্মকর্তা, ক্যারিয়ার এন্ড প্রফেশনাল ডেভেলপমেন্ট সার্ভিসেস বিভাগ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন