সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী

সারা বাংলার খবর

যশোরে ৩৫ দিনে ৮ জন এইডসে আক্রান্ত

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

যশোরে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে মরণব্যাধি এইচআইভি ভাইরাসে আক্রান্ত এইডস্ রোগীর সংখ্যা। চলতি বছরের আগস্টে চারজনের শরীরে এইডসের জীবাণু পাওয়া যায়। এদিকে, চলতি মাস সেপ্টেম্বরের প্রথম চার দিনে চারজনের শরীরে এইচআইভি জীবাণু শনাক্ত হয়েছে। অর্থাৎ গত ৩৫ দিনে জেলায় মোট ৮ জনের শরীরে এইচআইভি ভাইরাস শনাক্ত হয়েছে। এ সকল রোগীদের যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের এইচআইভি-এইডস পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা করা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, গত ২০ বছরের ইতিহাসে এ জেলায় এত অল্প সময়ের ব্যবধানে এত সংখ্যক এইডস্ রোগী শনাক্ত হয়নি। এ পরিস্থিতিকে একটি সতর্ক হওয়ার বার্তা বলে মনে করেছেন তারা।
হাসপাতাল সূত্রে জানা গেছে, যশোর ২৫০শয্যা জেনারেল হাসপাতালের এইচটিসি সেন্টারে গত ২০২০ সালের ২৩ শে ফেব্রুয়ারী থেকে এইচআইভি টেস্ট শুরু হয়। সে সময় থেকে চলতি বছরের আগস্ট মাস পর্যন্ত মোট ২ হাজার ৯৩৭ জনের নমুনা পরীক্ষা করা হয়।

চলতি বছরের গত পহেলা সেপ্টেম্বর থেকে চারদিনে ৩০ জনের এইডস পরীক্ষা করা হয়। এর ভেতর চারজনের শরীরে এইডসের জীবাণু শনাক্ত হয় এবং আগস্ট মাসেও ১৩২ জনের নমুনা পরীক্ষা করে চারজনের শরীরে এইচআইভি ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। এখন পর্যন্ত জেলায় এইডস্ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ জন।

হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের গত ২৯ আগস্ট একজন, ১৬ আগস্ট একজন, ৭ আগস্ট একজন ও ৪ আগস্ট একজন শরীরে এইচআইভি শনাক্ত হয়। এছাড়া গত ৬ সেপ্টেম্বর ৩০ জনের রক্ত পরীক্ষা করে তিনজনের শরীরে এইডস শনাক্ত হয় এবং ৪ সেপ্টেম্বর একজনের শরীরে এইডস্ শনাক্ত হয়।

যশোর ২৫০শয্যা জেনারেল হাসপাতালের তত্ববধায়ক ডা. আক্তারুজ্জামান বলেন, এইডস আক্রান্তের সংখ্যা যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা জনসাধারণের জন্যে একটি সতর্ক বার্তা বা অ্যালার্ম। আক্রান্তদের অনেকেই ভারত এবং বাংলাদেশ বসবাস করেন। চলতি বছরের আগস্ট ও সেপ্টেম্বর মাসে আটজনের শরীরে এইডস্ শনাক্ত হয়েছে যেটি বিশেষজ্ঞদের কাছে অস্বাভাবিক এবং সতর্কবার্তা বলে মনে হচ্ছে। এখন পর্যন্ত এ জেলায় মোট ১৭ জন এইডস্ আক্রান্ত রোগী রয়েছে।

তিনি আরো জানান, যশোর ২৫০ শয্যা হাসপাতালে সরকারিভাবে চিকিৎসার জন্যে থেরাপি সেন্টার নেই। খুলনা মেডিকেল কলেজে এ সেন্টার আছে সেখানে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।
যশোর সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, উদ্বেগজনক হারে বাড়ছে যশোরের এইডস্ রোগীর সংখ্যা। গত ৩৫ দিনে যশোরের ৮ জনের শরীরে এইডস শনাক্ত হয়েছে। তারা সবাই খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ইতিমধ্যে আমরা জরুরী ভিত্তিতে এইডস্ রোগীদের চিকিৎসা কেন্দ্রের জন্য আবেদন করেছি। খুব দ্রুত আমরা যশোরে এইডস্ রোগীদের চিকিৎসা করবো। তিনি আরো বলেন, সীমান্ত এলাকা হওয়ায় আমরা ঝুঁকিতে আছি বেশি। আমরা দ্রুত পরীক্ষা-নিরিক্ষা বৃদ্ধির ব্যবস্থা করার প্রস্তুতি নিচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন