মঙ্গলবার ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ১১ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

সারা দেশে যুবদলের বিক্ষোভ মিছিল

কেন্দ্রীয় কর্মসূচির অংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

নারায়নগঞ্জে যুবদল নেতা শাওন, ভোলা ছাত্রদল নেতা নূরে আলম হত্যা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে দেশের বিভিন্ন জেলায় সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে যুবদল নেতাকর্মীরা। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যে প্রতিবেদন।

বরিশাল ব্যুরো জানায়, নারায়নগঞ্জে যুবদল নেতা শাওন হত্যার প্রদিবাদে বরিশালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সংগঠনের নেতাকর্মীরা। গতকাল বুধবার দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী যুবদল নেতাকর্মীরা।
এদিকে বিএনপির বিভাগীয় সমাবেশে আবদুল আউয়াল মিন্টুসহ দলীয় নেতৃবৃন্দ আন্দোলনের প্রস্তুতি গ্রহণ করতে মাঠ পর্যায়ে নেতাকর্মীদের আহবান জানিয়েছেন। বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পদক বিলকিস জাহান শিরিনের সভাপতিত্বে বরিশালের বিভিন্ন সাংগঠনিক জেলার নেতৃবৃন্দও বক্তব্য রাখেন।
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ-৮ ঈশ^রগঞ্জ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব শাহ নূরুল কবীর শাহীন বলেন, বর্তমান নিশি রাতের সরকার বিএনপির আন্দোলন ঠেকাতে একের পর এক হামলা-মামলা দিচ্ছে। কিন্তু এই সরকার জানেনা হামলা-মামলা করে বিএনপিকে রাজপথের আন্দোলন থেকে দমন করা যাবে না। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হওয়া পর্যন্ত জনগণের এই আন্দোলন চলবে। গত মঙ্গলবার বিকেলে ঈশ^রগঞ্জ উপজেলার বড়হিত ইউনিয়নের সূর্যের বাজার এলাকায় বিএনপি ও অঙ্গ সংগঠনের বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সমাবেশে ইউনিয়ন বিএনপির সভাপতি ঈসমাঈল হোসেনের সভাপতিত্বে বিএনপি নেতা ঝুলন তালুকদারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সদস্য ও জেলা যুবদলের সাবেক সভাপতি কামরুজ্জামান লিটন, উত্তর জেলা বিএনপির সদস্য অ্যাডভোকেট. শাজাহান কবীর সাজু প্রমুখ।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকীর র‌্যালিতে পুলিশের গুলিতে যুবদল নেতা শাওন প্রধানকে হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে গতকাল নগরীতে শোক র‌্যালি করেছে নারায়ণগঞ্জ মহানগর যুবদল। মহানগর যুবদলের আহ্বায়ক মমতাজ উদ্দিন মন্তু ও সদস্য সচিব মনিরুল ইসলাম সজলের নেতৃত্বে নগরীতে র‌্যালি বের করে নেতাকর্মীরা। এসময় ‘আমার ভাই মরলো কেনো, প্রশাসন জবাব চাই’, শাওনের রক্ত বৃথা যেতে দিবো না’। এসব শ্লোগানে মুখরিত হয়ে ওঠে নগরীর আশপাশ এলাকা।
মহানগর যুবদলের আহ্বায়ক মমতাজ উদ্দিন মন্তু ও সদস্য সচিব মনিরুল ইসলাম সজল বলেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর শান্তিপূর্ণ র‌্যালিতে পুলিশ পরিকল্পিতভাবে গুলিবর্ষণ করে আমাদের ভাই যুবদল কর্মী শাওনকে হত্যা করেছে। শত শত বিএনপি যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের গুলিবিদ্ধ হয়েছে। গুলিবিদ্ধ হয়ে অসংখ্য নেতাকর্মী এখন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আছেন। অথচ বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে পুলিশ মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। তারা যুবদল নেতা হত্যায় দোষী পুলিশ সদস্যদের বিচারের দাবি করেন।
মির্জাগঞ্জ (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর মির্জাগঞ্জ বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশের বাঁধা দেওয়ার ঘটনা ঘটেছে। দলীয় নেতাকর্মীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উপজেলা শহরে বিক্ষোভ মিছিল বের করেন তারা। তবে মিছিলটি শহরের দারুস সুন্নত ফাজিল মাদরাসার সামনে থেকে এলেই পুলিশ বাধা দেয়। পরে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।
দোয়ারাবাজার (সুনামগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় বিএনপি অঙ্গসংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার দুপুরে উপজেলা সদরের কামারপট্রিতে জড়ো হয়ে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে, প্রধান সড়ক প্রদক্ষিণেরপর সমাবেশস্থলে এসে সমাপ্ত হয়।
দোয়ারাবাজার উপজেলা বিএনপির আহবায়ক সাবেক চেয়ারম্যান সামছুল হক নমুর সভাপতিত্বে সিনিয়র যুগ্ম আহবায়ক আব্দুল মানিক মাস্টারের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও সুনামগঞ্জ জেলার সভাপতি সাবেক এমপি কলিম উদ্দীন আহমেদ মিলন।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের লালপুরে বিএনপির কর্মসূচিতে পুলিশের লাঠিচার্জ ও টিয়ার শেল নিক্ষেপ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে বিএনপির প্রায় ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে জানিয়েছে, লালপুর উপজেলা বিএনপির আহবায়ক ডা. ইয়সির আরশাদ রাজন।
পুলিশের কাজে বাধা ও হামলার অভিযোগে গত মঙ্গলবার রাতে এজাহারনামীয় ৫৮ জনসহ অজ্ঞাতনামা ২০০-৩০০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। গতকাল বুধবার তাদের মধ্যে এজাহারনামীয় দু’জনকে গ্রেফতার করে আদালতের মাধ্যমে নাটোর জেলহাজতে পাঠানো হয়েছে। আটককৃতরা হলো- দক্ষিণ লালপুরের মৃত তোফাজ্জল হোসেনের ছেলে গোলাম মোস্তফা তুহিন ও পালিদাহ গ্রামের ছইর উদ্দিনের ছেলে মহির উদ্দিন।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মিরুখালী বাজারে বিএনপির উদ্যোগে গতকাল বিকালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ইউনিয়ন বিএনপিসাধারণ সম্পাদক কামরুল আহসান খোকনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা বিএনপির বিশেষ সম্পাদক কেএম হুমায়ুন কবির, বিএনপি নেতা জসিম উদ্দিন ফরাজী, ডা. শাহ আলম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন