শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উন্নয়ন কর্মকাণ্ডে স্বচ্ছতা না থাকায় ভোগান্তি বাড়ছে

গবেষণা নিয়ে সংবাদ সম্মেলনে সিপিআরডি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

আবহাওয়া পরিবর্তনের ফলে মানবাধিকার লঙ্ঘন, বেকারত্ব-দারিদ্র্যতা বৃদ্ধি, উৎপাদনশীলতা হ্রাস, সামাজিক অবক্ষয়, বাল্যবিবাহ, শিশুশ্রম ও মানুষের স্বাস্থ্য ঝুঁকি দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে দাবি করেছেন পরিবেশবিদরা। এই আবহাওয়া পরিবর্তন মানুষের জীবনযাত্রাকে দুর্বিষহ করছে বলেও মতামত দিয়েছেন তারা।
গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ ডেভেলপমেন্ট (সিপিআরডি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এমন কথা বলেন। আবহাওয়া পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর মানবাধিকার পরিস্থিতি নিয়ে গবেষণা ফলাফল উপস্থাপন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বক্তারা বলেন, দেশের উন্নয়ন কর্মকাণ্ডে স্বচ্ছতা-জবাবদিহিতা না থাকা ও ক্ষতিগ্রস্ত মানুষ পর্যন্ত উন্নয়ন না পৌঁছায় এই আবহাওয়া পরিবর্তনের প্রভাব আরও বেশি ভোগান্তি সৃষ্টি করছে। এই পরিবর্তনের কারণে মানুষের জীবনযাত্রার ও জীবিকার পরিবর্তন আসছে। দুর্যোগে অধিকমাত্রায় বেশি বঞ্চনার শিকার হন নারীরা। দুর্যোগকালে নারীদের প্রাত্যহিক কাজের পাশাপাশি স্বামীর বাইরের কাজেও সহায়তা করতে হয়।
গবেষণা প্রতিবেদনের ওপর আলোচনায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, প্রকৃতি নির্ভর ব্যবস্থাপনা সঠিকভাবে ব্যবহার না হওয়ায় আবহাওয়া পরিবর্তনের ফলে মানুষের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। এই অধিকার যাদের লঙ্ঘন হচ্ছে তাদের কথাগুলো নীতি নির্ধারকদের কাছে পৌঁছায় না। আমাদের দেশ পানি দুষ্প্রাপ্যের দেশ। শুকনো মৌসুমে মাত্র ২০ ভাগ পানি আসে।

গবেষণায় দেখা যায়, আকস্মিক দুর্যোগ, লবণাক্ততার কারণে এসব অঞ্চলের ২০০ টি পরিবার ৯ কোটি ২৪ লাখ ৯৮ হাজার প্রত্যক্ষ আর্থিক ক্ষতির শিকার হয়েছেন। এছাড়া তারা স্বাস্থ্য সঙ্কট, বাস্তুচ্যুতি, সামাজিক ও যৌন হয়রানি, পানি সঙ্কট, স্কুল থেকে ঝরে পড়া, শিশু শ্রম, বাল্যবিবাহ, সহিংসতা, মানসিক বিপর্যয়, ক্যান্সারসহ নানা সঙ্কটের মুখোমুখি হচ্ছে।

বাংলাদেশে ৩টি অঞ্চল মোংলা, রাজশাহী ও শরীয়তপুরে আবহাওয়া পরিবর্তনের প্রভাব নিয়ে গবেষণা করা হয়। গবেষণা ফলাফলে গবেষকরা জানান। আবহাওয়া পরিবর্তনের প্রভাবে গত ২০ বছরে এই অঞ্চলগুলোতে যে প্রভাব পড়েছে সে বিষয়টি তারা গবেষণায় তুলে ধরেছেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সিপিআরডির নির্বাহী প্রধান শামসুদ্দোহা, বাদাবন সংঘের নির্বাহী প্রধান লিপি রহমান, এসডিএস নির্বাহী প্রধান রাবেয়া বেগম, পরিবেশকর্মী আল ইমরান প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন