রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

লোকসান ঠেকাতে বরিশালÑঢাকাÑবরিশাল রুটে বেসরকারী নৌযান রোটেশন প্রথায় ফিরছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৯ পিএম

বরিশালÑঢাকাÑবরিশাল রুটের বেসরকারী নৌযাগুলোর অতি মুনাফার রোটেশন প্রথা গত কয়েক বছর না থাকলেও পদ্মা সেতু চালুর ফলে যাত্রী সংকট ও জ¦ালানীর মূল্য বৃদ্ধির রেশ ধরে ক্রমাগত লোকসান এড়াতে নৌযান মালিকরা আবার পুরনো পদ্ধতিতেই ফিরে যাবার সিদ্ধান্ত নিয়েছে। নতুন সিদ্ধান্তনুযায়ী ঢাকা ও বরিশাল থেকে প্রতিদিন তিনটি করে বেসরকারী যাত্রীবাহী নৌযান যাত্রী পরিবহন করবে। এ হিসেবে যে নৌযান ঢাকায় যাবে সেটি দুদিন সেখানে অবস্থান করে আবার যাত্রী নিয়ে বরিশাল ফিরবে। যাত্রীবাহী নৌযান মালিকদের সংগঠনের এক সভায় এ সিধান্ত গ্রহন করা হলেও কবে নাগাদ তা কার্যকর হবে সে বিষয়ে এখনো কিছু বলা হয়নি। একই সাথে নৌযান সমুহ চলাচলে কিছু নিয়ম বেঁধে দেয়া হয়েছে। সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম-এর সভাপতিত্বে বুধবারে এ সভায় বরিশাল ও ঢাকার নৌযান মালিকগন অংশ নেন। তবে নৌযান মালিকদের এসব সিদ্ধান্তের বিষয়ে নৌ পরিবহন মন্ত্রনালয় ও বিআইডব্লিউটিএ’র এখনো কোন বক্তব্য পাওয়া যায়নি।

বরিশাল-ঢাকা-বরিশাল রুটে ২৮টি রুট পারমিটধারী নৌযানের মধ্যে ১৮টি নিয়মিত চলাচল করছে। এ ১৮টি নৌযানকে ছয়টি দলে বিভক্ত করে প্রতিদিন দুটি দলকে অর্থাৎ ৩টি করে ৬টি নৌযান পরিচালনা করবেন মালিকগন। ঢাকা থেকে ছেড়ে আসা ৩টি নৌযান পরদিন সকাল ৫টার মধ্যে বরিশালে এবং বরিশাল থেকে ছেড়ে যাওয়া তিনটিকে পরদিন সকাল ৬টার মধ্যে ঢাকায় পৌঁছাতে হবে। পথিমধ্যে কোন প্রতিযোগিতা বা ওভারটেক করা যাবেনা।
নৌযান মালিক সমিতির সহ-সভাপতিও বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু সাংবাদিকদের বলেছেন, পদ্মা সেতু চালুর পর যাত্রী সংকট দেখা দিলে ভাড়া কমিয়ে লোকসান কমানোর চেষ্টা করা হয়। কিন্তু সবদিক সামাল দেবার আগেই জ¦ারানীর দাম বৃদ্ধিতে নৌযান ব্যাবসায়ীগন পথে বসার উপক্রম হয়েছে। মালিকেরা বাধ্য হয়েছে ভাড়া বাড়াতে। কিন্তু ভাড়া বাড়ানোর পর কেবিনের যাত্রী সংখ্যা ২০-৩০ শতাংশে নেমেছে। তেলের দাম বৃদ্ধির ফলে প্রতি ট্রিপে একটি নৌযানকে ২-৩ লাখ টাকা পর্যন্ত লোকসান গুনতে হচ্ছে বলেও জানান তিনি। অথচ লঞ্চ মালিকদের প্রায় সকলেরই ব্যাংকের কাছে প্রচুর অংকের দেনা রয়েছে। তাই বাধ্য হয়ে পুনরায় রোটেশন পদ্ধতি হয়েছে বলেও জানান তিনি। ১৪.৯.২০২২ ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন