বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রাম ডিসির বিরুদ্ধে লিগ্যাল নোটিশ

আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে মোনাজাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর বিজয় কামনা করে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান মোনাজাত করায় লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার হুঁশিয়রি দেয়া হয়েছে।
গতকাল শনিবার সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান এ নোটিশ দেন। প্রধান নির্বাচন কমিশনার, সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশন কার্যালয়ের সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও চট্টগ্রামের ডিসিকে নোটিশের ‘প্রাপক’ করা হয়েছে।

নোটিশে বলা হয়, দেশের বিভিন্ন অনলাইন পোর্টালে ‘আওয়ামী লীগ প্রার্থীর জয় চেয়ে রিটার্নিং কর্মকর্তার মোনাজাত ও বক্তৃতা’ শীর্ষক খবরটি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, মোনাজাত পরবর্তী বক্তব্যে আপনি (রিটার্নিং কর্মকর্তা) একটি রাজনৈতিক দলের পক্ষে ভোট চেয়েছেন। অন্যদেরকেও এই রাজনৈতিক দলের জন্য দোয়া করতে অনুরোধ জানিয়েছেন। জেলা প্রশাসক ও জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে আপনার নিরপেক্ষ ভূমিকা থাকা উচিৎ ছিল।

একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জয় কামনা করে, আপনার (ডিসি) কার্যালয়ে দোয়া অনুষ্ঠানে আপনি ১৭ অক্টোবর অনুষ্ঠেয় জেলা পরিষদ নির্বাচনে আপনার নিরপেক্ষ ভূমিকা নিযে অন্য প্রার্থীদের মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা ও সন্দেহের সৃষ্টি করছে।

আসন্ন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে আপনার বক্তব্য থেকে একটি রাজনৈতিক দলীয় প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তারের সমূহ সম্ভাবনা তৈরি হয়েছে। সবার মাঝে এটি বিশ্বাস করারও যথেষ্ট কারণ উদ্ভব হয়েছে। সব ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা আস্থাহীনতায ভুগছেন। আপনার কার্যকলাপে নিবাচনী ফলাফল প্রভাবিত হওয়ায় সমূহ সম্ভাবনা রয়েছে। রিটার্নিং কর্মকর্তা জেলা পরিষদ নির্বাচন বিধি-মালা ২০১৬ এর ৭৯, ৮০ ও ৮১ নম্বর বিধি লঙ্ঘন করেছেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর বিজয় কামনা করে দলীয় নেতাদের সঙ্গে মোনাজাতে অংশ নেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মমিনুর রহমান। পরে প্রার্থীকে পাশে বসিয়ে আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে বক্তব্যও দেন তিনি। এসময় আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের জন্য বিএনপি-জামায়াতকে দোয়া করতেও বলেন তিনি।
জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে যান চেয়ারম্যান প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম। এ সময় তার সঙ্গে জেলা পরিষদের বর্তমান প্রশাসক উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, দক্ষিণ জেলার সভাপতি সংসদ সদস্য মোছলেম উদ্দিন, সাধারণ সম্পাদক মফিজুর রহমান ও নগরের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md Abdur Rahim Chowdhury ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:২২ এএম says : 0
এদের মধ্যে দেশপ্রেম বলতে কিছুই নেই।
Total Reply(0)
Azad Rahman ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৩ এএম says : 0
অত্যন্ত লজ্জার কথা। সরকারি কর্মকর্তা বা কর্মচারী শৃংখলা ও আচরন বিধি যদি ডিসি সাহেব জেনে এই কাজ করে থাকেন তাহলে তিনি ঘোরতর অপরাধ করেছেন আর যদি না জেনে করে থাকেন তাহলে বলা যায় উনি পিয়নেরও যোগ্য নন। একজন ডিসি নির্বাচন কালীন রির্টানিং অফিসার যদি এমন আচরন প্রকাশ্যে করে তাহলে বিদ্যমান পরিস্হিতিতে বিরোধী দল কোন ভরসায় নির্বাচনে যাবে? নির্বাচনকে প্রশ্ন বিদ্ধ করার জন্য প্রশাসনই মূখ্য ভূমিকা পালন করে।
Total Reply(0)
Akter Kamal ১৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৪ এএম says : 0
আওয়ামী ডি সি মাশাআল্লাহ জনগনের ট্রেকসের পয়সা বেতন ভাতা চলে আর কাজ করে একটি দলের।।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন