বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মিয়ানমারকে কড়া ভাষায় প্রতিবাদ

বাংলাদেশ সীমান্তে মর্টার শেল ও গোলাগুলি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ঢাকায় নিযুক্ত মিয়ানমার রাষ্ট্রদূত অং কিউ মোয়ে সীমান্তে বাংলাদেশের অংশে মর্টার শেল ও গোলাগুলির জন্য আরাকান আর্মিকে দায়ী করেছেন। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসে গতকার রোববার তিনি এ কথা বলেছেন। সীমান্তে গোলাগুলি নিয়ে চতুর্থবারের মতো অং কিউ মোয়েকে তলব করেছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম সাংবাদিকদের বলেন, আমরা স্থল ও আকাশ সীমা লঙ্ঘনের জন্য মিয়ানমারকে কড়া ভাষায় প্রতিবাদ জানিয়েছি এবং এই ধরনের কর্মকাণ্ডের পুনরাবৃত্তি করা উচিত নয় বলে মিয়ানমারকে সতর্ক করা হয়েছে।
তিনি বলেন, আমরা বলেছি আরাকান আর্মি এবং সেনাবাহিনীর মধ্যে বিরোধ আপনাদের অভ্যন্তরীণ বিষয়। আপনার সমস্যা আপনি কীভাবে সমাধান করবেন তা আপনার ওপর নির্ভর করে। কোনো মর্টার শেল বা বুলেট যেন আমাদের পাশে না পড়ে। এর দায় আপনাদের নিতে হবে।

মিয়ানমারের রাষ্ট্রদূতকে বলা হয়, বাংলাদেশ একটি দায়িত্বশীল এবং শান্তিপ্রিয় রাষ্ট্র এবং আকাশ ও স্থল সীমা লঙ্ঘনের পুনরাবৃত্তির পরও ধৈর্য ধরে আছে। ঢাকা একটি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে কূটনৈতিকভাবে যা করতে পারে তা করছে তবে একে দুর্বলতা হিসেবে বিবেচনা করা উচিত নয়।
নাইক্ষ্যংছড়ির তুমব্রুর কাছে নো-ম্যানস ল্যান্ডে মিয়ানমারের পক্ষ থেকে ছোড়া মর্টার শেলে এক রোহিঙ্গা যুবক নিহত এবং বেশ কয়েকজন আহত হওয়ার দুই দিন পর প্রতিবাদলিপি হস্তান্তর করতে রোববার মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া শাখার মহাপরিচালক নাজমুল হুদা।

আগস্টের মাঝামাঝি থেকে মিয়ানমার থেকে বেশ কয়েকটি মর্টার শেল এবং গুলি বাংলাদেশে এসে পড়েছে। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেল বিস্ফোরণে গত শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে নাইক্ষ্যংছড়িতে ১ রোহিঙ্গা যুবক নিহত ও ৪ জন আহত হন। একই দিন সকালে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের বাইশফাঁড়ি সীমান্তের কাছে ‹মাইন বিস্ফোরণে› বাংলাদেশি যুবক অংথোয়াইং তঞ্চঙ্গার একটি পা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। গত ৩০ আগস্ট সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি সীমান্তের ৩০০ থেকে ৪০০ গজ ভেতরে মিয়ানমারের একটি হেলিকপ্টার বেশ কয়েকবার ঘুরতে দেখা যায়। সে সময় মিয়ানমার থেকে কয়েক রাউন্ড গোলাবর্ষণ করা হয়। তার আগে গত ২৮ আগস্ট দুপুরে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে ৩৪ ও ৩৫ নম্বর পিলার এলাকায় মিয়ানমারের ২টি মর্টার শেল এসে পড়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন