বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের মানচিত্র থেকে বাদ অরুণাচল, লাদাখ! বিতর্ক তুঙ্গে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ৭:২৩ পিএম | আপডেট : ৭:৩৫ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২২

সাংহাই কো-অপারেশন সম্মেলনে চীনের পক্ষ থেকে যে মানচিত্র প্রকাশ করা হয়েছিল সেখানে ভারতের মূল ভূখণ্ড থেকে বাদ দেয়া হয়েছে অরুণাচল প্রদেশ এবং লাদাখকে। এমনকী অধিকৃত কাশ্মীরকেও দেখানো হয় পাকিস্তানের অংশ হিসেবে!

স্বাভাবিক ভাবেই বিতর্ক তৈরি হয়েছে এই ঘটনায়। পাশাপাশি চীনের এই প্রবণতাকে মারাত্মক বলেও মনে করছে ওয়াকিবহাল মহল। যেহেতু নতুন এই মানচিত্র পেশ করার মঞ্চ হিসেবে সরাসরি এসসিও সম্মেলনের মতো আন্তর্জাতিক মঞ্চকে বেছে নিয়েছে তারা। আরও বিস্ময়কর বিষয় হল, ওই সম্মেলনের মঞ্চে উপস্থিত ছিলেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চীনের তরফে যে মানচিত্র প্রকাশ করা হয়, সেখানে ভারতকে দেখানো হয়েছে একটি অতি ক্ষুদ্র দেশ হিসেবে। এমনকি, মানচিত্রে দেখানো হয়েছে ভারতের থেকে কাজাখস্তানের আয়তন বড়। এই নিয়ে স্বাভাবিকভাবে সমালোচনায় সরব বিরোধীরা। কংগ্রেস বলেছে, প্রধানমন্ত্রীর জন্মদিনের উপহার হিসেবে চীন এই মানচিত্র উপহার দিয়েছে। মোদি কি এই জায়গাগুলো চীনকে উপহার দিয়েছেন? টিআরএসের কটাক্ষ, চীনের প্রকাশিত মানচিত্রে ভারত কাজাখস্তানের থেকেও ছোট দেশ! এরপরেও নরেন্দ্র মোদি কেন চুপ? ৫৬ ইঞ্চির ছাতি কোথায় লুকিয়ে ছিলেন?

তবে মানচিত্র নিয়ে বিতর্ক থাকলেও বৈঠকে ভারতকে সাহায্য করার বার্তা দিয়েছেন জিনপিং। ২০২৩ সালের এসসিও সম্মেলন আয়োজন করবে ভারত। সেখানে ভারতকে সবরকমের সাহায্য করার বার্তা দিয়েছেন চীনের প্রধানমন্ত্রী। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন