বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৬০ হাজারের স্নিকার পায়ে রানিকে শেষ শ্রদ্ধা? বিতর্কের মুখে ফরাসি প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৩ পিএম

নীল স্নিকার। চোখে সানগ্লাস। গায়ে কালো কোট। ছিল না টাই-ও। রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষ শ্রদ্ধা জানানোর সময় ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর ‘ক্যাজুয়াল লুকে’ নিয়ে সরগরম গোটা বিশ্ব। শোকের আবহের একটি অনুষ্ঠানে অমন ‘সাদা-মাটা’ ভাবে কেন গেলেন প্রেসিডেন্ট? এতে তো একরকম অপমানই করা হল প্রয়াত রানিকে! ব্রিটেন তো বটেই, এমনকি নিজের দেশ ফ্রান্সেরও একাধিক সংবাদ মাধ্যমের কড়া সমালোচনার মুখে পড়েছেন ম্যাখোঁ। তাঁকে খোঁচা দিতে ছাড়েননি নেটিজেনরাও। তবে এই ইস্যুতে মুখ খোলেননি ফরাসি প্রেসিডেন্ট।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দিতে রবিবারই লন্ডনে পৌঁছে যান ফরাসি প্রেসিডেন্ট। সঙ্গে ছিলেন তার স্ত্রী ব্রিগিট্টে। রবিবার ওয়েস্টমিনস্টার হলে কফিনবন্দি অবস্থায় শায়িত ছিলেন রানি। সেখানে গিয়ে ব্রিটেনেশ্বরীকে শ্রদ্ধাজ্ঞাপন করেন ৪৪ বছরের ম্যাখোঁ। এই ধরনের যে কোনও অনুষ্ঠানে সাধারণত কালো কোট-টাই পরে থাকেন ফরাসি প্রেসিডেন্ট। তার পায়ে থাকে কালো জুতো। কিন্তু রবিবার একেবারের ‘সাদা-মাটা’ পোশাকে দেখা যায় তাকে। ওই সময় কোট-টাই পরে ছিলেন না তিনি। ম্যাখোঁ-র পায়ে ছিল স্নিকার। শুধু তাই নয়, ওয়েস্টমিনস্টার হলের সামনে রোদ-চশমা পরে দাঁড়িয়ে থাকতেও দেখা যায় তাকে।

চিত্রগ্রাহকদের দৌলতে ম্যাখোঁ-র ‘ক্যাজুয়াল লুকের’ ছবি গোটা বিশ্বে ছড়িয়ে পড়তেই এই নিয়ে ওঠে সমালোচনার ঝড়। এই নিয়ে পশ্চিমী সংবাদমাদ্যমে ছাপা হয়েছে একাধিক প্রবন্ধ। ‘ক্যাজুয়ালভাবে’ সস্ত্রীক ফরাসি প্রেসিডেন্ট কফিনের কাছে গিয়ে আদতে রানিকে অসম্মানই করেছেন বলে ওই প্রবন্ধগুলিতে দাবি করা হয়েছে। অন্যদিকে, এই ইস্যুতে সোমবার টক শো-র আয়োজন করে একটি জনপ্রিয় ফরাসি রেডিও চ্যানেল। সেখানে প্রেসিডেন্ট ম্যাখোঁ-র এমন আচরণকে ‘শকিং’ বলেও উল্লেখ করা হয়েছে।

এই ইস্যুতে ফরাসি প্রেসিডেন্ট মুখ না খুললেও তার সরকারের তরফে ব্যাখ্যা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে মোটেই ‘ক্যাজুয়াল লুকে’ রানির কফিনের সামনে যাননি ম্যাখোঁ। সাদা-মাটা পোশাক পরে ওয়েস্টমিনস্টার হলের সামনে গিয়ে দাঁড়িয়ে ছিলেন তিনি। আনুষ্ঠানিকভাবে রানিকে শ্রদ্ধাজ্ঞাপনের আগে কালো কোট—টাই পরে নিয়েছিনে ফরাসি প্রেসিডেন্ট। এমনকি সোমবার রানিকে সমাধিস্থ করার সময়ও ওই পোশাকেই দেখা গিয়েছে ম্যাখোঁকে। তবে তার পরও বিতর্ক বন্ধ হচ্ছে না। ফরাসি প্রেসিডেন্টের একাধিক শখ নিয়ে খোঁচা দিয়েই চলেছেন নেটিজেনরা। পশ্চিমা সংবাদ মাধ্যমগুলির দাবি, যে স্নিকার ফরাসি প্রেসিডেন্ট পরেছিলেন তার দাম ৫৭০ ডলার। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ৬০ হাজার টাকা। সূত্র: স্কাই নিউজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন