মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯, ১৫ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের ‘নৈতিকতা পুলিশের’ বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৬:৫৬ পিএম

ইরানের মাশা আমিনির মৃত্যুর ঘটনায় অভিযুক্ত নৈতিকতা পুলিশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইরানি নারীদের ওপর নির্যাতন ও দমন-পীড়নের অভিযোগে স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) ইরানের এই পুলিশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে দেশটি।
রয়টার্স জানায়, মাশা আমিনির মৃত্যুর পর তীব্র বিক্ষোভ শুরু হয়েছে ইরানে। ‘সঠিকভাবে’ হিজাব না পরায় তাকে আটক করেছিল ইরানের নৈতিকতা পুলিশ। আটকের তিনদিন পর হাসপাতালে তার মৃত্যু হয়। বিক্ষোভকারীরা বলছে পুলিশ মাশাকে পিটিয়ে হত্যা করেছে। তবে পুলিশ এই অভিযোগ অস্বীকার করেছে।
চলমান তীব্র বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইরানে ৮০টির বেশি এলাকায়। বিক্ষোভে নিহত হয়েছেন অন্তত ৩১ জন। এরই মধ্যে সংস্থাটির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র।
এদিকে আন্দোলন দমাতে রাস্তায় নামার ঘোষণা দিয়েছে ইরানের সেনাবাহিনী। চলমান আন্দোলনকে দেশের ইসলামিক শাসন ব্যস্থাকে নস্যাৎ করার চক্রান্ত উল্লেখ করে ইরানের সেনাবাহিনী জানিয়েছে যদি অবিলম্বে এই বিক্ষোভ বন্ধ না হয় তবে শত্রুদের মোকাবিলা করতে মাঠে নামতে বাধ্য হবে সেনা সদস্যরা।
ইরানের কুর্দিস্তান প্রদেশ থেকে রাজধানী তেহরানে তার আত্মীয়ের বাড়িতে বেড়াতে যান তিনি। এসময় ‘সঠিকভাবে’ হিজাব না পরায় তাকে আটক করে ইরানের নৈতিকতা পুলিশ। যুক্তি হিসেবে তখন পুলিশের পক্ষ থেকে বলা হয়েছিল, “চুল পুরোপুরি না ঢাকার জন্য মাহসা আমিনিকে আটক করা হয়েছে।” সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন