রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ আন্তর্জাতিক কনফারেন্স

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

নোয়াখালী ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধন হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় নোবিপ্রবি বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী এমপি।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি। বিশেষত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডাটা প্রসেসিং ক্ষেত্রে আমরা উন্নতি করছি। উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রায়োগিক ও প্রযুক্তিগত বিষয়গুলোর ওপর গুরুত্বারোপ করতে হবে। ভিশন-২০৪১ বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্বে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে, তবেই উন্নত ও আধুনিক বাংলাদেশ গড়ে তোলা সম্ভব। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজিত আন্তর্জাতিক এ কনফারেন্সের সাফল্য কামনা করছি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মো. দিদার-উল-আলম উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ ফারুক উদ্দিন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি ও শিক্ষা বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, রেজিস্ট্রার (অ.দা) মোহাম্মদ জসীম উদ্দিনসহ বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন বলেন, উন্নত বাংলাদেশ বির্নিমাণে আমাদের প্রধান লক্ষ্য হওয়া উচিত গবেষণা ও নিত্যনতুন আবিষ্কারের ওপর গুরুত্বারোপ করা। বর্তমান সময়ে তথ্য-প্রযুক্তির ওপর আমাদের জীবন বহুলাংশে নির্ভরশীল।
নোবিপ্রবি’র ভিসিও কনফারেন্সের প্রধান পৃষ্ঠপোষক প্রফেসর ড. মো. দিদার-উল-আলম বলেন, মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজির ওপর আয়োজিত আন্তর্জাতিক এ কনফারেন্স তথ্য-প্রযুক্তিগত ক্ষেত্রে আমাদেরকে আরও সমৃদ্ধ করবে। নোবিপ্রবিতে প্রথমবারের মত আয়োজিত এ কনফারেন্সে পৃথিবীর বিভিন্ন দেশের গবেষক, শিক্ষাবিদ এবং বিজ্ঞানীরা তাদের গবেষণা প্রবন্ধ তুলে ধরবেন, এতে আমাদের শিক্ষার্থীরা উপকৃত হবে। উল্লেখ্য, ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর তিন দিনব্যাপি নোবিপ্রবিতে ‘মেশিন ইন্টেলিজেন্স অ্যান্ড ইমার্জিং টেকনোলজিস’ শীর্ষক আন্তর্জাতিক এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের পাঁচটি বিভাগ এবং ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) যৌথভাবে এর আয়োজন করছে। প্রেজেন্টেশন সেশনগুলোতে সেশন চেয়ার হিসেবে থাকছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অধ্যাপক ও গবেষকগণ।
অনুষ্ঠানের ইভেন্টগুলোর মধ্যে রয়েছে, টিউটোরিয়ালস, ওয়ার্কশপস, প্যানেলস, ইন্ডাস্ট্রিয়াল সেশন ও প্রজেক্ট শোকাস্টিং।
কনফারেন্সে টেকনিক্যাল ট্র্যাকস হিসেবে থাকছে মেশিন লার্নিং অ্যান্ড কগনিটিভ কম্পিউটিং, ইনফরশেন সিস্টেমস, সেনসিং অ্যান্ড সিকিউরিটি, ইমেজিং, অ্যানালিটিকস অ্যান্ড কম্পিউটিং। পাবলিকেশন পার্টনার হিসেবে থাকছে স্প্রিঞ্জার এবং টেইলার্স অ্যান্ড ফ্রান্সিস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন