শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফের আটকে গেল নাসার আর্টেমিস ১ রকেট উৎক্ষেপণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৩:৫৫ পিএম

দুইবার ব্যর্থ হওয়ার পর যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার আর্টেমিস–১ রকেট উৎক্ষেপণের কথা ছিল আগামী মঙ্গলবার। কিন্তু এবারও স্থগিত হয়ে গেল সেই প্রচেষ্টো। তবে যান্ত্রিক বা কারিগরি সমস্যা নয়, এবার বাধা হয়ে দাঁড়িয়েছে প্রতিকূল আবহাওয়া।

ফ্লোরিডার দিকে রওনা হওয়া একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড় নিয়ে উদ্বেগের কারণে নাসা মঙ্গলবার আর্টেমিস ১ রকেটের উৎক্ষেপণ প্রচেষ্টা স্থগিত করেছে। হাইড্রোজেন জ্বালানি লিক এবং অন্যান্য প্রযুক্তিগত সমস্যার কারণে এর আগে দুইবার এর উৎক্ষেপণ স্থগিত হয়ে যায়। বর্তমানে ক্যারিবিয়ান অঞ্চলে থাকা গ্রীষ্মমন্ডলীয় ঝড় ইয়ান সোমবারের মধ্যে একটি হারিকেন হয়ে উঠবে বলে এবং বৃহস্পতিবারের মধ্যে এটি ফ্লোরিডার উপসাগরীয় উপকূলে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে।

রকেটটি যেখান থেকে উৎক্ষেপণ করার কথা, ঝড়ের সম্ভাব্য গতিপথের নাসার সেই কেনেডি স্পেস সেন্টারও রয়েছে। পূর্বাভাসের অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে, নাসা শনিবার সিদ্ধান্ত নিয়েছে যে, মঙ্গলবারের পরিকল্পিত উৎক্ষেপণ প্রচেষ্টা স্থগিত করবে এবং পরিবর্তে ৩২২-ফুট (৯৮-মিটার) রকেটটি হ্যাঙ্গারে ফিরিয়ে আনবে। ম্যানেজাররা রোববার সিদ্ধান্ত নেবেন যে, এটি লঞ্চ প্যাড থেকে নামানো হবে কিনা। যদি রকেটটি প্যাডে থেকে যায়, নাসা আগামী ২ অক্টোবরের এটি আবার উৎক্ষেপণের চেষ্টা করতে পারে, না হলে এটি নভেম্বর অবধি স্থগিত হয়ে যেতে পারে।

এর আগে গত সোমবার কারিগরি ত্রুটির কারণে শেষ মুহূর্তে রকেট উৎক্ষেপণের পরিকল্পনা বাতিল করা হয়। নাসার পক্ষ থেকে নভোচারীবিহীন আর্টেমিস–১–কে পরীক্ষামূলক উৎক্ষেপণ বলা হচ্ছে। আর্টেমিস-১ মহাকাশ মিশনে স্পেস লঞ্চ সিস্টেম (এসএলএস) পরীক্ষা করার পাশাপাশি মনুষ্যবিহীন ওরিয়ন ক্যাপসুল পরীক্ষা করা হবে। ভবিষ্যতের মানুষের চাঁদে যাত্রার প্রস্তুতির জন্য এগুলো পরীক্ষা করে দেখছে নাসা।

নাসার এযাবৎকালের নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট হচ্ছে আর্টেমিস–১। কিন্তু এটাতে কোনো নভোচারী থাকছেন না। নাসার তথ্য অনুযায়ী, রকেট থেকে বিচ্ছিন্ন হয়ে ওরিয়ন ক্যাপসুলটি মহাকাশে ছয় সপ্তাহ পার করবে। ভবিষ্যতে এই ওরিয়ন ক্যাপসুলে করেই চাঁদে ফিরবে মানুষ। ২০২৫ সাল বা তার আগেই চন্দ্রপৃষ্ঠে একজন নারী ও একজন পুরুষ পা রাখবেন। সূত্র: দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন