মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

বগুড়ায় পেরিরদহ বিল ইজারা বদলের খবরে উত্তেজনা : সংঘর্ষের আশঙ্কা

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৬ এএম

বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের পেরিরদহ বিলের ইজারা বদলের খবরে বিলের বর্তমান ইজারা গ্রহণকারী মৎজীবী সমবায় সমিতির সদস্যদের মধ্যে উদ্বেগ, ক্ষোভ ও আতঙ্ক দেখা দিয়েছে। সমিতি সদস্য ছাড়াও এলাকার লোকজনের মধ্যেও দেখা দিয়েছে ভয়-ভীতি।

বছরের শুরুতেই পেরি পুর্বপাড়া মৎসজীবী সমিতিকে দেওয়া তিন বছরের ইজারা বাতিলের চেষ্টার খবরে উদ্বিগ্ন মৎস্যজীবী সমবায় সমিতির সদস্যরা তাদের জীবীকা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন। এদিকে বিদ্যমান ইজারা বাতিল করে আরেকটি মৎজীবী সমবায় সমিতির সভাপতি দেলওয়ার হোসেন নামে যে ব্যক্তিকে বিলটির ইজারা দেওয়ার ব্যবস্থা পাকাপাকি প্রায় বলে জানা গেছে। তাদের লোকজন দফায় দফায় বিলটির দখল নেওয়ার চেষ্টার পাশাপাশি অপর পক্ষের লোকজনের প্রতিহত করার তৎপরতার ফলে সেখানে উত্তেজনাকর পরিস্থিতির উদ্ভব হয়েছে। গতকাল সোমবার দুপুরে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বিদ্যমান ইজারাদার পক্ষের লোকজন বিলের পাড়ে অবস্থান নিয়েছে। নতুন কেউ আসলে তাকে অনুসরণ করছে। ইজারা গ্রহীতা সমিতির সভাপতি আব্দুর রহিম আকন্দ বলেন, বহুদিন ধরে তাদের সমিতি প্রায় ৪৫ বিঘার এই বিশাল ও গভীর জলাশয়টিকে ভিত্তি করে চলছে তাদের জীবন জীবীকা। এখন পুর্বের ধারাবাহিকতায় নতুন করে টেন্ডারে অংশ নিয়ে ডিসিআার কেটে বিলটির ইজারা নিয়েও স্বাভাবিকভাবে সংষ্কার, কচুরিপানা পরিষ্কার করে মাছের চাষ করতে পারছেননা। তারা জেনেছেন, একজন শীর্ষ আওয়ামী লীগ নেতার ইশারায় এই ইজারা বাতিলের প্রক্রিয়া এখন শেষ প্রান্তে। তারা এই ইজারা বাতিলের প্রক্রিয়া স্থগিত করার জন্য উচ্চমহলের দৃষ্টি আকর্ষণ করেন। উপজেলা নির্বাহী অফিসার রওনক জাহান বলেন, বিষয়টি হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছে। হাইকোর্টের নির্দেশনা, পিপি ( গভর্নমেন্ট প্লি) এবং জেলা প্রকাশকের নির্দেশনার আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছেন।
এই বিষয়টি ইজারা গ্রহীতা সুপ্রিম কোর্ট পর্যন্ত গিয়েছেন। সুপ্রিম কোর্টের কোন নির্দেশনা তিনি পাননি। পেলে সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন