রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহাকাশে অবিশ্বাস্য কাণ্ড ঘটালেন বিজ্ঞানী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ৩:০৫ পিএম

যোগ ব্যায়াম গোটা বিশ্বে জনপ্রিয় হচ্ছে। ২১ জুন ঘোষিত আন্তর্জাতিক যোগ দিবস। ওই দিন সাগর থেকে পাহাড়, সবখানে যোগ ব্যায়ামে নিমগ্ন হন স্বাস্থ্য সচেতন মানুষ। তাই বলে মহাকাশে যোগ ব্যায়াম! হ্যাঁ, অবিশ্বাস্য হলেও এমন কাণ্ড ঘটেছে সম্প্রতি। সেই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে চমকে গিয়েছে গোটা দুনিয়া।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যোগ ব্যায়াম করতে দেখা গিয়েছে মহাকাশচারী এক বিজ্ঞানীকে। তিনি সামান্থা ক্রিস্টোফোরেত্তি। মহাকাশে যোগ ব্যায়াম করার দৃশ্য ভিডিও রেকর্ড করে নিজেই তা টুইটারে শেয়ার করেন ওই বিজ্ঞানী। যা মুহূর্তে ভাইরাল হয়। সামান্থা ইউরোপিয়ান স্পেস এজেন্সির অন্যতম মহাকাশচারী। শূন্য অভিকর্ষের মহাকাশে সামান্থাকে যোগ ব্যায়ামের একটি ভঙ্গিমা করতে দেখা গিয়েছে ভিডিওতে। শূন্য অভিকর্ষের সঙ্গে যুঝতে দু’টি ফিতের সাহায্য নিয়েছেন মহাকাশচারী। শেষ অবধি নির্বিঘ্নে মহাকাশ যোগ ব্যায়াম করেন সামান্থা ক্রিস্টোফোরেত্তি।

শুরুতে কসমিক কিডস পেজ থেকে ভিডিওটি পোস্ট করা হয়। ক্যাপশানে লেখা হয়, “ওজনশূন্যস্থানে ইয়োগা? হ্যাঁ, তাই করা হয়েছে! একটু বুদ্ধি করতে হয়েছে, কিন্তু এটা করা সম্ভব।” মহাকাশে অসম্ভবকে সম্ভব করা সেই ভিডিও দেখেই চমকে গিয়েছে নেটদুনিয়া। যা দেখে একজন নেটিজেন লিখেছেন, “যে কোনও জায়গাতে যোগা করা সম্ভব।” একজন মহাকাশচারীকে শ্রদ্ধা জানিয়ে মন্তব্য করেছেন, “আপনি সেরা”।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসঙ্ঘে বক্তৃতা দেয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব দেন। ওই বছরেই ডিসেম্বরে জাতিসঙ্ঘ ঘোষণা করে ২১ জুন দিনটি প্রত্যেক বছরই আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করা হবে। সূত্র: ইউরোনিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন