শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনা প্রতিষ্ঠান থেকে মেমোরি চিপ কিনছে অ্যাপল, মার্কিন সিনেটরদের প্রতিবাদ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ১১:০১ এএম

জাতীয় নিরাপত্তা প্রশ্নে চিপস উৎপাদনকারী চীনা প্রতিষ্ঠান ইয়াংজি মেমোরি টেকনোলজিসের সঙ্গে অ্যাপলের সম্ভাব্য চুক্তির বিষয়টি গোয়েন্দা সংস্থাগুলোকে তদন্ত করতে বলেছেন মার্কিন সিনেটররা। চীনা প্রতিষ্ঠানের সঙ্গে আইফোন নির্মাতা প্রতিষ্ঠানের চুক্তির খবর নিয়ে রাজনৈতিক চাপের মধ্যে এই কথা বললেন তারা।

আইফোন ১৪ এর জন্য চীনের ইয়াংজি মেমোরি টেকনোলজিস থেকে মেমোরি চিপস কেনার কথা ভাবছে অ্যাপল, এমনটিই শোনা যাচ্ছিল। এর কয়েকদিন পরই সিনেট ইন্টেলিজেন্স কমিটির ডেমোক্রেটিক দলের সভাপতি মার্ক ওয়ার্নার ও রিপাবলিক সহ-সভাপতি মার্কো রুবিও জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এভরিল হেইনাসের কাছে বিষয়টি পর্যালোচনার অনুরোধ জানালেন।

ফিন্যান্সিয়াল পোস্টের প্রতিবেদনে বলা হয়, চীনের রাষ্ট্র মালিকানাধীন চিপ প্রস্তুতকারী সিঙ্গহুয়া ইউনিগ্রুপের প্রতিষ্ঠান ইয়াংজি মেমোরি টেকনোলজিস ২০১৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এই প্রতিষ্ঠানকে দেওয়া বেইজিংয়ের প্রচুর ভর্তুকির ফলে এটি দ্রুত সাফল্য পেয়েছে।
যুক্তরাজ্যের গবেষণা সংস্থা ওমিডার মতে, =বিশ্বব্যাপী ন্যান্ড ফ্ল্যাশ মেমরির বাজারে ইয়াংজি মেমোরি টেকনোলজিসের শেয়ার ২০২০ সালের শূন্য দশমিক ৬ শতাংশ থেকে ২০২১ সালে বেড়ে ২ দশমিক ৩ শতাংশ হয়।

জুলাই মাসে শুমার এবং সিনেটর মার্ক ওয়ার্নার ইয়াংজি মেমোরি টেকনোলজিসকে মার্কিন ‘এনটিটি লিস্টে’ (যুক্তরাষ্ট্রে ব্যবসায় বিধিনিষেধভুক্ত প্রতিষ্ঠানের তালিকা) রাখার জন্য সিনেটরদের আহ্বান জানান। এর আগে হুয়াওয়ে কোম্পানিকেও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সময় থেকে সেই তালিকায় রাখা হয়েছে।

মার্কিন সিনেটররা তাদের চিঠিতে বলেছেন, “শিগগিরই ইয়াংজি মেমোরি টেকনোলজিস কোম্পানি থেকে অ্যাপল ইনকর্পোরেটেডের থ্রিডি ন্যান্ড মেমরি চিপ কেনার সম্ভাবনার বিষয়ে আমরা গভীর উদ্বেগ জানাচ্ছি। এই ধরনের সম্পর্ক চীনের অনায্য বাণিজ্যিক চর্চার সুযোগ তৈরি করবে, ফলে বিদেশে বিদেশে মার্কিন ব্যবসার ক্ষতি হবে।”

এতে আরও বলা হয়, “আমরা চীনা কোম্পানিগুলোকে আমাদের টেলিযোগাযোগ নেটওয়ার্ক এবং লাখ লাখ আমেরিকানদের আইফোনগুলোতে কমিউনিস্ট পার্টিকে প্রবেশের সুযোগ দিতে পারি না।”

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন