বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মেট্রো রেলের ৮ কোচ ও ৪ ইঞ্জিন নিয়ে মোংলা বন্দরে ট্রাম্প

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

মেট্রোরেলের আটটি কোচ ও চারটি ইঞ্জিন নিয়ে মোংলা বন্দর জেটিতে ভিড়েছে বিদেশি জাহাজ এমভি ভেনাস ট্রাম্প। গত শনিবার বিকেলে বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে জাহাজটি। গতকাল রোববার সকাল থেকে পণ্য খালাস শুরু হয়েছে। জাহাজটিতে মেট্রোরেলের মেশিনারিসহ ঢাকা পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডের মেশিনারি পণ্যও রয়েছে। এটি মোংলাবন্দরে আসা মেট্রোরেলের দ্বাদশ চালান।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম মুসা জানান, আটটি রেলওয়ে কোচ ও চারটি ইঞ্জিন নিয়ে গত ৮ সেপ্টেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসে পানামা পতাকাবাহী জাহাজ এমভি ভেনাস ট্রাম্প। পথিমধ্যে কোরিয়ার মারসান বন্দর থেকে পাওয়ার প্লান্টের মেশিনারি পণ্য নিয়ে আসে জাহাজটি। তিনি আরও জানান, মেট্রোরেলের কোচ ও ইঞ্জিনের পাশাপাশি ৪৪০ মেট্রিক টন ওজনের মেশিনারি ও পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডের ৩৬৭ মেট্রিক টন ওজনের ৭৫ প্যাকেট মেশিনারি পণ্য নিয়ে ভেনাস ট্রাম্প বিকেলে জেটিতে ভিড়ে।
জাহাজ ভেনাস ট্রাম্পের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, জাহাজটিতে আসা কোচ ও ইঞ্জিন গতকাল রোববার সকাল ৭টা থেকে খালাস শুরু হয়েছে। খালাসের সঙ্গে সঙ্গেই তা বার্জে (নৌযান) করে নৌপথে ঢাকার উত্তরার দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোতে নেওয়া হবে। তিনি বলেন, জাহাজটিতে ঢাকার পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেডের যে বৈদ্যুতিক মেশিনারি পণ্য এসেছে তা শনিবার সন্ধ্যা ৬টা থেকে খালাস শুরু হয়েছে। এগুলোও নদীপথে ঢাকা নেওয়া হবে।
প্রসঙ্গত, এর আগে গত ২২ আগস্ট আটটি রেলওয়ে কোচ ও চারটি ইঞ্জিনসহ ৩৪ প্যাকেট মেশিনারি পণ্য নিয়ে এমভি হোসি ক্রাউন এই বন্দরে এসেছিল। এরপর গত শনিবার বিকেলে আটটি কোচ ও চার ইঞ্জিনসহ এই পর্যন্ত মেট্রোরেলের ৭৮টি কোচ ও ৩৮টি ইঞ্জিন এসেছে। মেট্রোরেলের ১৪৪টি কোচ ও ইঞ্জিনের মধ্যে ১১৬টি কোচ-ইঞ্জিন এসেছে। বাকি ২৮টি কোচ ও ইঞ্জিন ধারাবাহিকভাবেই এই বন্দর দিয়েই আমদানি, খালাস ও পরিবহন হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন